হোম শিরোনাম শুরু হলো আয়কর রিটার্ন দাখিলের মাস

    শুরু হলো আয়কর রিটার্ন দাখিলের মাস

    সংবাদটি প্রকাশিত হয়েছে : at 5:17 pm
    107
    0

    ইংরেজি বর্ষের নভেম্বর মাস হলো করদাতাদের জন্য আয়কর বিবরণী দাখিলের মাস। এ মাসজুড়ে ব্যস্ত থাকবেন জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। আয়কর আদায়ের প্রস্তুতি শুরু হয় নভেম্বরের শুরু থেকেই। করদাতাদের মধ্যে এক ধরণের উৎসব লক্ষ্য করা যায় এ সময়। অন্যান্য বছরের মতো এবারও ব্যক্তিশ্রেণির করদাতাদের কর বিবরণী বা রিটার্ন জমা দেওয়ার শেষ তারিখ ৩০ নভেম্বর।

    করদাতাদের সুবিধার জন্য এবারও দেশব্যাপী কর মেলা আয়োজন করবে এনবিআর। তবে গতবারের মতো এবার কোন ‘কর বাহাদুর পরিবার’ সম্মাননা দেওয়া হবে না। গত বছর দেশের ৮৪টি পরিবারকে ‘কর বাহাদুর পরিবার’ সম্মাননা দেওয়া হয়েছিল। গত মৌসুমে কর রিটার্ন জমা দিলে সঙ্গে সঙ্গে করদাতা পরিচয়পত্র বা কর কার্ড দেওয়া হয়েছিল। এবার সেটিও থাকছে না।

    Spellbit Limited

    ১৩ নভেম্বর থেকে সপ্তাহব্যাপী কর মেলা শুরু হবে। রাজধানীসহ বিভাগীয় শহরে সপ্তাহব্যাপী এই মেলা চলবে। রাজধানীতে গত দুই বছর আগারগাঁওয়ে নির্মাণাধীন এনবিআর ভবনে এই মেলা হলেও এবার মেলার আয়োজন করা হবে বেইলি রোডের অফিসার্স ক্লাব প্রাঙ্গনে। ।

    বিভাগীয় শহরের বাইরের সব জেলা শহরে হবে চার দিনের কর মেলা। এছাড়া ৩২টি উপজেলায় বসবে দুই দিনের মেলা। উপজেলা পর্যায়ে যেসব স্থানে অর্থনৈতিক কর্মকান্ড ভাল এমন ৭০ উপজেলায় বা গ্রোথ সেন্টারে একদিন ভ্রাম্যমাণ মেলা হবে। সংশ্লিষ্ট জেলা ও উপজেলা প্রশাসনই ঠিক করবে, কবে কোথায় এই মেলা অনুষ্ঠিত হবে।

    প্রতিবছরের মতো এবারও করদাতারা মেলায়ও আয়কর বিবরণী ফরম থেকে শুরু করে কর পরিশোধের জন্য ব্যাংক বুথও পাবেন। একই ছাদের নিচে মিলবে সব সেবা। করদাতা শুধু প্রয়োজনীয় কাগজপত্র সঙ্গে আনলেই হবে। মেলায় করদাতার ইলেকট্রনিক কর শনাক্তকরণ নম্বর (ই-টিআইএন) নিতে পারবেন। এ ছাড়া ই-পেমেন্টের জন্য পৃথক বুথ থাকবে। মুক্তযোদ্ধা, নারী, প্রতিবন্ধি ও প্রবীণ করদাতাদের জন্য থাকবে আলাদা বুথ। কর মেলায় কর পরিশোধের জন্য ব্যাংক বুথ থাকবে। আপনি চাইলে সেখানেও কর পরিশোধ করে চালানপত্র আয়কর বিরণীর সঙ্গে জমা দিতে পারবেন।

    তবে ভিড় এড়াতে চাইলে মেলায় যাওয়ার আগেই আয়কর রিটার্ন দাখিল করা ভালো। ৩০ নভেম্বরের মধ্যে রিটার্ন জমা দিতে না পারলে, পরেও দিতে পারবেন, তবে সেক্ষেত্রে গুণ হবে বাড়তি জরিমানার টাকা। জরিমানা না দিয়ে আদর্শ নাগরিক হিসেবে করদাতারা যথা সময়ে আয়কর রিটার্ন দাখিল করবেন-সেটাই প্রত্যাশা।

    আরো পড়ুন: কেন এই পরিবহণ ধর্মঘট?