Home আন্তর্জাতিক গভর্নর হতে চায় ১৬ বছরের কিশোর!

গভর্নর হতে চায় ১৬ বছরের কিশোর!

SHARE
SIBL-Logo
MBL-Logo
EBL-Logo-final
16-yea
Senior Staff Reporter (M)
আর্ন্তজাতিক ডেস্ক
Published: আগস্ট ১২, ২০১৭ ১৭:৫৬:১৫
142
0

বয়স মাত্র ১৬ বছর। এখনো স্কুলের পাঠই শেষ হয়নি। ভোটার তালিকায় নাম ওঠানোরও যোগ্য হয়নি। তবুও যুক্তরাষ্ট্রের কানসাস অঙ্গরাজ্যের গভর্নর হতে চায় জ্যাক বার্গসন নামের এক কিশোর।গত বুধবার এবিসি টেলিভিশনে ‘জিমি কিমেল লাইভ’ নামের মধ্যরাতের কমেডিনির্ভর টকশোতে হাজির হয়েছিল বার্গসন। এরপর থেকেই তার গভর্নর হওয়ার অভিলাষের খবরটা রাষ্ট্র হয়ে যায়।

ওই দিন কানসাসের উইচিতায় নিজ শয়নকক্ষ থেকে লাইভ ভিডিওতে টকশোর উপস্থাপক কিমেলের এক প্রশ্নের জবাবে বার্গসন বলে, ‘আমার অন্যতম চাওয়া হলো শিশুদের রাজনীতিতে সম্পৃক্ত করা।’

২০১৮ সালে অনুষ্ঠেয় কানসাস গভর্নর নির্বাচনে ডেমোক্রেটিক পার্টির হয়ে লড়বে বার্গসন। তার রানিংমেট হয়ে লেফটেন্যান্ট গভর্নর পদের জন্য লড়বে আরেক স্কুলছাত্র আলেকজান্ডার ক্লাইন। নির্বাচনে জয়ী হলে তাদের রাষ্ট্রীয় কর্মকাণ্ড চালাতে হবে স্কুলশিক্ষকদের সঙ্গে। কারণ ২০১৮ সালে স্কুলের পাঠ শেষ হবে তাদের।আগামী বছর বার্গসনের বয়স হবে ১৭ বছর। এর মানে হলো ১৮ বছরের কম হওয়ায় নিজের ভোটটিও দিতে পারবে না সে।

কানসাসের স্থানীয় সংবাদ সংবাদপত্র সিটি স্টারের খবরে বলা হয়, অঙ্গরাজ্যটিতে গভর্নর হওয়ার জন্য নির্ধারিত বয়সসীমা নেই। আর এ সুযোগ নেই দুই কিশোর গভর্নর ও তার ডেপুটি হওয়ার লড়াইয়ে নেমেছে। যুক্তরাষ্ট্রের অন্য প্রায় সব রাজ্যেই গভর্নর হওয়ার বয়সসীমা আছে। কানসাসের পার্শ্ববর্তী মিসৌরিতে গভর্নর হতে হলে কাউকে অবশ্যই ৩০ বছর বয়সী হতে হবে।

সামাজিক যোগাযোগের মাধ্যমে দেওয়া স্ট্যাটাসে বার্গসন জানিয়েছে, যুক্তরাষ্ট্রের নবীনতম গভর্নর হওয়ার প্রচার চালাতে এক হাজার ৩০০ ডলারের বেশি অর্থ সংগ্রহ করেছে সে।

Print Friendly, PDF & Email
BD-Lamp-Logo
Phonix-logo-270