Home আর্কাইভ রাজধানীর দখল মুক্ত ১২ মাঠ ও ১৯ পার্ক বসছে সিসিটিভি

রাজধানীর দখল মুক্ত ১২ মাঠ ও ১৯ পার্ক বসছে সিসিটিভি

Beximco-Synthetic-Logo
Beximco-Pharma
Beximco-Synthetic-Logo
CCTV
Senior Staff Reporter (SM)
জাতীয় সংবাদ:
Published: আগস্ট ১১, ২০১৭ ১৫:৩৭:২২
228
0

ঢাকা দক্ষিণ ও উত্তর সিটি করপোরেশনের আওতাভুক্ত পার্ক ও মাঠগুলো দীর্ঘদিন থেকে প্রভাবশালীদের দখলে রয়েছে। এসব মাঠ দখলমুক্ত করতে নেমে বার বার পিছু হটেছে কর্তৃপক্ষ। কিন্তু এবার ডিএসসিসির মেয়র সাঈদ খোকনের নির্দেশে যে কোনো মূল্যে এসব পার্ক ও মাঠ দখলমুক্ত করার উদ্যোগ নিয়েছে কর্তৃপক্ষ। ইতিমধ্যেই কয়েকটি পার্ক ও মাঠ দখলমুক্ত করে কাজ শুরু করেছে ডিএসসিসি।

ডিএসসিসি সূত্র জানা যায়, নগরবাসীর জন্য সুস্থ বিনোদন ব্যবস্থার জন্য দখলকৃত ১৯টি পার্ক ও ১২টি খেলার মাঠ দখলমুক্ত করে মোট ৩১টি খেলার মাঠ ও পার্ক আন্তর্জাতিক মানে সাজানো হবে। এরই মধ্যে এ মাঠ ও পার্কগুলো চিহ্নিত করা হয়েছে। চলতি বছরের ৩১ ডিসেম্বর মধ্যে এ প্রকল্পের কাজ শেষ হবে। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের নিয়োগকৃত এ প্রকল্পের কলসালটেন্ট স্থপতি রফিক আযমের নেতৃত্বে জল-সবুজের ঢাকা প্রকল্পে শতাধিক নবীন প্রবিন স্থপতি কাজ করছেন।

এই প্রকল্পের মধ্যে রয়েছে ছোট ও বড়দের আলাদা খেলার মাঠ। পরিবার নিয়ে বেড়ানোর জন্য সুদৃশ্য স্থান। হাতিরঝিলের মতো জলাধারের পাশাপাশি তৈরি করা হবে সবুজ বাগান। এ পার্ক ও খেলার মাঠগুলোতে সিসিটিভি, ফ্রি ওয়াইফাই ও সার্বক্ষণিক মনিটরিং ব্যবস্থা থাকবে। ফলে যে কোনো মুহূর্তে পার্ক ও খেলার মাঠগুলোতে অপ্রীতিকর ঘটনা ঘটলে তা দ্রুত সমাধান সম্ভব হবে।

জল-সবুজের ঢাকা প্রকল্পে যেসব মাঠের নকশা করা হয়েছে এর মধ্যে রয়েছে কলাবাগান মাঠ, বাসাবো মাঠ, লালবাগের দেলোয়ার হোসেন মাঠ, আমলিগোলা মাঠ, শহীদনগর মিনি স্টেডিয়াম, বালুরঘাট মাঠ ও শহীদ আবদুল আলিম মাঠ, বাবুবাজারের রহমতগঞ্জ মাঠ, বংশালের সামসাবাদ মাঠ, বাংলাদেশ মাঠ, গোলাপবাগ খেলার মাঠ এবং ধোলাইখালের সাদেক হোসেন খেলার মাঠ। আর পার্কের মধ্যে রয়েছেÑ কারওয়ান বাজারের পান্থকুঞ্জ, গুলিস্তানের ওসমানী উদ্যান, যাত্রাবাড়ী পার্ক, শরাফতগঞ্জ পার্ক, গুলিস্তান পার্ক, জিন্দাবাহারের সিরাজউদ্দৌলা পার্ক, জগন্নাথ সাহা রোড পার্ক, হাজারীবাগ পার্ক, নবাবগঞ্জ পার্ক, বংশালের সিক্কাটুলি পার্ক, বংশাল পার্ক, মালিটোলা পার্ক, ওয়াটার ওয়ার্কস রোডের বশিরউদ্দিন পার্ক, সায়েদাবাদের আউটফল স্টাফ কোয়ার্টার শিশুপার্ক, মতিঝিল পার্ক, ধানমন্ডি ৩ নম্বর পার্ক, হাজারীবাগের গজমহল পার্ক, বকশীবাজার পার্ক ও রসুলবাগ শিশুপার্ক।

জল সবুজে ঢাকা প্রকল্পের মাধ্যমে বেদখল হয়ে যাওয়া ১২ টি খেলার মাঠ ও ১৯টি পার্ক দখল মুক্ত করা হয়েছে বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণের মেয়র মোহাম্মদ সাঈদ। তিনি বলেন, এসব মাঠ ও পার্ক আন্তর্জাতিক মানে সজ্জিত করে তুলতে শতাধিক নবীন/প্রবীন স্থপতি কাজ করছেন।

গতকাল বৃহস্পতিবার স্বামীবাগ মিতালী বিদ্যাপীঠ স্কুলে পরিবর্তন চাই সংগঠনের উদ্যোগে আয়োজিত সবুজ স্কুল গড়ি শীর্ষক কার্যক্রমের উদ্বোধন অনুষ্ঠানে মেয়র এ কথা বলেন।

পরিবর্তন চাই প্রতিষ্ঠানের এ উদ্যোগকে স্বাগত জানিয়ে মেয়র সাঈদ খোকন বলেন, আমরা এ নগরীকে ভবিষ্যৎ প্রজন্মের জন্য সবুজ বাসযোগ্য সুন্দর করে তোলার জন্য কাজ করে যাচ্ছি। ছোট ছোট ছেলেমেয়েরা যেন সবুজের মাঝে বেড়ে উঠতে পারে সেজন্য অনেক কাজ চলছে। আগামী ২০১৮ সালের  জুন মাসে এগুলোর কাজ শেষ হলে ঢাকা এক অনিন্দ্য সুন্দর রুপ লাভ করবে। এছাড়া নাগরিকদের ছাদ, বাগান, আঙ্গিনায়, বারান্দায় বৃক্ষরোপন করলে শতকরা ১০ ভাগ হোল্ডিং কর মওকুফ করা হয়েছে। এ বিষয়ে মেয়র সকলের সহযোগিতা কামনা করেন। সূত্র: ভোরের ডাক

অফিসিয়াল ফেসবুক পেজ

নিয়মিত সংবাদ পেতে সাবস্ক্রাইব করুন

Logo
BSCCL-logo