Home আর্কাইভ শেয়ার ক্রয় সম্পন্ন না করায় ডেল্টা লাইফ পরিচালকদের জরিমানা

শেয়ার ক্রয় সম্পন্ন না করায় ডেল্টা লাইফ পরিচালকদের জরিমানা

SHARE
NGIC-Logo
Beximco-Pharma
Ibn-Sina-Logo
delta-life-f
Senior Staff Reporter (SM)
শেয়ারবাজার ডেস্ক
Published: আগস্ট ১১, ২০১৭ ১১:২৬:০৩
99
0

পুঁজিবাজারে তালিকাভুক্ত অঙ্গপ্রতিষ্ঠানের উল্লেখযোগ্যসংখ্যক শেয়ার কেনার ঘোষণা দিয়ে শেষ পর্যন্ত তার এক-তৃতীয়াংশও কেনেনি জীবন বীমা খাতের তালিকাভুক্ত প্রতিষ্ঠান ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড। এছাড়া ক্রয়ের সিদ্ধান্তটি নিজেদের পর্ষদসভায় গৃহীত হওয়ার পর বিধি মোতাবেক তা প্রকাশও করেনি তারা। মূল্যসংবেদনশীল তথ্য গোপন ও শেয়ার কেনার মিথ্যা ঘোষণা দিয়ে বিনিয়োগকারীদের বিভ্রান্ত করায় স্বতন্ত্র ও মনোনীত পরিচালক বাদে ডেল্টা লাইফের পরিচালনা পর্ষদের সব সদস্য এবং কোম্পানি সচিবকে ২ লাখ টাকা করে জরিমানা করার সিদ্ধান্ত নিয়েছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।
 
বিএসইসি চেয়ারম্যান ড. এম. খায়রুল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত ৬০৯তম কমিশন সভায় গতকাল অন্যান্য ইস্যুর পাশাপাশি ডেল্টা লাইফের এ অনিয়মের বিষয়টিও উত্থাপন করা হয়। সভা শেষে নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সাইফুর রহমান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিএসইসি জানায়, ব্যাংকবহির্ভূত আর্থিক খাতে নিজেদের অঙ্গপ্রতিষ্ঠান ডেল্টা ব্র্যাক হাউজিং (ডিবিএইচ) ফিন্যান্স করপোরেশনের ১০ লাখ শেয়ার কেনার ঘোষণা দিয়েছিল ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি। উদ্যোক্তা প্রতিষ্ঠান কর্তৃক উল্লেখযোগ্যসংখ্যক শেয়ার কেনার ঘোষণায় বাজারে ডিবিএইচ শেয়ারের দর ১৫ শতাংশ বেড়ে যায়। পরবর্তীতে তদন্তে দেখা যায়, ঘোষিত ১০ লাখ শেয়ারের মধ্যে তারা মাত্র ৩ লাখ ৩১ হাজার ৫০০ শেয়ার কিনেছিল।
 
বিএসইসি বলছে, এর মধ্য দিয়ে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (উল্লেখযোগ্যসংখ্যক শেয়ার অর্জন, অধিগ্রহণ ও কর্তৃত্ব গ্রহণ) বিধিমালা, ২০০২-এর বিধি ৭ অমান্য করেছে ডেল্টা লাইফ। ঘোষণা দিয়ে সম্পূর্ণ শেয়ার না কেনার বিষয়টি মিথ্য তথ্য প্রদানের শামিল। এর মাধ্যমে কোম্পানিটি সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অধ্যাদেশ ১৯৬৯-এর ধারা ১৮ ভঙ্গ করেছে। কেনার মিথ্যা ঘোষণা দিয়ে তারা অন্যদের ডিবিএইচ শেয়ার ক্রয়ে উত্সাহ দিয়েছে, যার মাধ্যমে একই অধ্যাদেশের ১৭ নম্বর ধারা ভঙ্গ হয়েছে।
 
এছাড়া নিজ পর্ষদে তালিকাভুক্ত কোম্পানি ডিবিএইচের উল্লেখযোগ্যসংখ্যক শেয়ার কেনার সিদ্ধান্ত হলেও বিধি মোতাবেক তা মূল্যসংবেদনশীল তথ্য হিসেবে প্রকাশ করেনি ডেল্টা লাইফ, যা ২০০০ সালের ২৩ ফেব্রুয়ারিতে কমিশনের জারি করা নির্দেশনার লঙ্ঘন।
 
এসব অনিয়মের কারণে স্বতন্ত্র ও মনোনীত পরিচালক বাদে বীমা কোম্পানিটির সব পরিচালক, ব্যবস্থাপনা পরিচালক ও কোম্পানি সচিবকে ২ লাখ টাকা করে জরিমানার সিদ্ধান্ত নিয়েছে বিএসইসি।
 
বাজারসংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে জানা গেছে, সর্বোচ্চ (ট্রিপল এ) ঋণমান, ব্যবসায়িক দক্ষতা ও সুনামের কারণে ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স ও ডিবিএইচ উভয় প্রতিষ্ঠানের ওপরই বিনিয়োগকারীদের আস্থা তুলনামূলক বেশি। তবে মূল্যসংবেদনশীল তথ্য গোপন করা এবং শেয়ার কেনার ঘোষণা দিয়ে তা বাস্তবায়ন না করার মতো অপরাধ প্রমাণিত হওয়ায় হতাশা প্রকাশ করছেন অনেক বিনিয়োগকারী।
BD-Lamp-Logo
Phonix-logo-270