Home আইন-আদালত ষোড়শ সংশোধনী বাতিলের রায় অপরিপক্ব: খায়রুল হক

ষোড়শ সংশোধনী বাতিলের রায় অপরিপক্ব: খায়রুল হক

SHARE
NGIC-Logo
Beximco-Pharma
Ibn-Sina-Logo
khayrul-hok
Staff reporter (s)

Published: আগস্ট ১০, ২০১৭ ০৯:৫৭:৪০
314
0

সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিলে আপিল বিভাগের পূর্ণাঙ্গ রায় নিয়ে ঘোলা পানিতে মাছ শিকারের চেষ্টা চালাচ্ছে বিএনপি। দলটির নেতারা রায়ের বিভিন্ন পর্যবেক্ষণের অপব্যাখ্যা দিয়ে জনগণকে বিভ্রান্ত করছেন। গতকাল বুধবার বিকালে রাজধানীর ধানমণ্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে দলটির সভাপতিম-লীর সদস্য অ্যাডভোকেট আব্দুল মতিন খসরু ও আইনবিষয়ক সম্পাদক অ্যাডভোকেট শ ম রেজাউল করিমের দেওয়া বক্তব্যে এমন অভিযোগ করা হয়।

আব্দুল মতিন খসরু বলেন, উচ্চ আদালতের আপিল বিভাগের রায় নিয়ে বিতর্ক চলে না, রাজনীতি চলে না। আমরা লক্ষ করছি, বিএনপির কয়েক নেতা ওই রায় নিয়ে রাজনীতি করছেন, যা সত্যিই দুঃখজনক। তারা রায়কে বিকৃত করে এর বিভিন্ন ব্যাখ্যা দিচ্ছেন। আদালতের রায় নিয়ে রাজনৈতিক স্বার্থে ব্যবহার করছেন।

সাবেক এই আইনমন্ত্রী বলেন, সুপ্রিমকোর্টের রায় নিয়ে রাজনীতি করতে চাই না। বিএনপি নেতারা করতে চান। কারণ এটি ছাড়া তাদের আর কোনো পথ খোলা নেই। কেননা তারা আন্দোলনের মাঠে ব্যর্থ হয়েছে।

এক প্রশ্নের জবাবে আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি আব্দুল মতিন খসরু বলেন, রাষ্ট্রের দুটি স্তম্ভ আইন বিভাগ ও সংসদ বিভাগ। এ দুটি বিভাগ একে অপরের পরিপূরক, প্রতিপক্ষ নয়।

অন্য এক প্রশ্নের জবাবে আওয়ামী লীগের আইনবিষয়ক সম্পাদক অ্যাডভোকেট শ ম রেজাউল করিম বলেন, রায়ে যে বিষয়ে উল্লেখ করা হয়নি, তা সম্পর্কে মনগড়া বক্তব্য দিচ্ছেন বিএনপির নেতারা। বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদের সাম্প্রতিক একটি বক্তব্যের উদ্ধৃতি দিয়ে তিনি বলেন, ‘মওদুদ সাহেব বলেছেন, এ রায়ে বলা হয়েছে, দেশের সাংবিধানিক প্রতিষ্ঠানগুলো ধ্বংস করেছে সরকার। কিন্তু আমরা স্পষ্টভাবে বলতে চাই, ৭৯৯ পৃষ্ঠার পূর্ণাঙ্গ রায়ের সবটুকু আমরা পড়েছি। তবে রায়ে সরকার সম্পর্কে কোথাও এ ধরনের বক্তব্য উল্লেখ নেই।’

রেজাউল করিম বলেন, আপিল বিভাগের ওই রায়ে বিচার্য বিষয়ের বাইরে অনেক অনাকাক্সিক্ষত, অপ্রত্যাশিত, অনভিপ্রেত বিষয়ের পর্যালোচনা করা হয়েছে। তা কোনোভাবেই এই রায়ের সঙ্গে প্রাসঙ্গিক নয়। এ ব্যাপারে আওয়ামী লীগ থেকে একটি সেল গঠন করা হয়েছে। ওই সেলের সদস্যরা এই বিষয়গুলো পর্যালোচনা করছেন। আমরা রায়ের বিরুদ্ধে রিভিউ করব, নয়তো অপ্রাসঙ্গিক বক্তব্যগুলো এক্সপাঞ্জ করার আবেদন করব। এ বিষয়ে দলীয় ফোরামে সিদ্ধান্ত হবে।

তিনি বলেন, বিএনপি নেতারা বলেছেন, এ রায় অনুযায়ী বর্তমান সরকার বেআইনি। আমরা চ্যালেঞ্জ করে বলছি, কোন বিধানের কারণে সরকার বেআইনি এ বিষয়ে আমরা জানতে চাই। এ জন্য আমরা উন্মুক্ত বিতর্কের আহ্বান জানাচ্ছি।

BD-Lamp-Logo
Phonix-logo-270