Home আন্তর্জাতিক ভারতের পশ্চিমবঙ্গে বজ্রপাতে ১২ জনের মৃত্যু

ভারতের পশ্চিমবঙ্গে বজ্রপাতে ১২ জনের মৃত্যু

বজ্রপাতে ১০ জনের মৃত্যু
Staff Reporter (U)

Published: 16:22:44
31
0

image_pdfimage_print
আর্ন্তজাতিক ডেস্ক: ভারতের পশ্চিমবঙ্গের বিভিন্ন স্থানে বজ্রপাতে অন্তত ১২ জন প্রাণ হারিয়েছেন। আহত হয়েছেন বেশ কয়েকজন। সবমিলিয়ে চলতি মাসে বজ্রপাতে রাজ্যটিতে মারা যাওয়া মানুষের সংখ্যা দাঁড়িয়েছে ৩৩ জনে।

খবরে বলা হয়, রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বজ্রপাতে প্রাণহানির খবরে শোক প্রকাশ করেছেন। পশ্চিমবঙ্গ সরকার বজ্রপাতে প্রাণ হারানো প্রত্যেক ব্যক্তির পরিবারকে দুই লাখ রুপি ত্রাণ দেবে বলে ঘোষণা দিয়েছে।

মৃতের পরিবারকে আর্থিক সহযোগিতা দেয়া ছাড়াও মার্কিন- ভিত্তিক একটি প্রতিষ্ঠানের সঙ্গে বজ্রপাত বিষয়ক তথ্য সংগ্রহ ও বজ্রপাতের ৪০ মিনিট পূর্বে পূর্বাভাস পাওয়ার জন্য একটি যৌথ চুক্তিতে আবদ্ধ হয়েছে। তবে কর্মকর্তারা জানিয়েছেন, বজ্রপাতের সময় খোলা আকাশের নিচে মাঠে অবস্থানকারী মানুষের কাছে এই তথ্য পাঠানো কঠিন হবে।

এদিকে, মঙ্গলবার দুপুর থেকেই আবহাওয়ায় পরিবর্তন দেখা দেয়। কর্মকর্তারা জানান, এদিন বাঁকুড়া, হুগলি, পশ্চিম মেদিনিপুর, বীরভূম ও উত্তর ২৪ পরগনা জেলায় এই বজ্রপাতের ঘটনায় প্রাণ হারিয়েছেন ১০ ব্যক্তি। এর মধ্যে বাঁকুড়ায় ৪ জন, হুগলিতে ৩ জন, পশ্চিম মেদিনিপুরে একজন, বীরভূমে একজন, উত্তর ২৪ পরগনায় একজনসহ বিভিন্ন স্থানে মোট ১২ জন মারা গেছেন।

পশ্চিমবঙ্গ সরকার রাজ্যের মানুষকে বজ্রপাত সম্বন্ধে সচেতন করে তুলতে নতুন পদক্ষেপ নেয়া শুরু করছে। যাতে করে মানুষকে, বজ্রপাতের সময় বাড়ির বাইরে অবস্থান না করতে ও গাছের নিচে আশ্রয় না নিতে উৎসাহিত করা যায়।সূত্র-টাইমস অফ ইন্ডিয়া।

আরও পড়ুন: ভারতে সড়ক দুর্ঘটনায় নিহত ১৭, আহত ১২

Print Friendly, PDF & Email

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.