Home bd news ব্যাংকিং ব্যবস্থার ভিত্তি আরও মজবুত করতে চায় এফবিসিসিআই

ব্যাংকিং ব্যবস্থার ভিত্তি আরও মজবুত করতে চায় এফবিসিসিআই

FBCCI
Senior Staff Reporter (SM)

Published: 10:52:07
50
0

image_pdfimage_print
ডেস্ক রিপোর্ট: দেশের ব্যাংক খাতে খেলাপি ঋণ কমিয়ে আনার জন্য যথাযথ ও দ্রুত পদক্ষেপ গ্রহণে বাংলাদেশ ব্যাংকের প্রতি আহ্বান জানিয়েছেন ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের (এফবিসিসিআই)। এছাড়া ব্যাংক খাতকে প্রতিযোগিতামূলক ব্যবস্থাপনার মাধ্যমে আন্তর্জাতিক মানে উন্নীতকরণ ও সামগ্রিক ব্যাংকিং ব্যবস্থার ভিত্তি আরও মজবুত করার ওপর গুরুত্ব দিয়েছেন এফবিসিসিআই এর নেতারা। স্থানীয় শিল্পের সুরক্ষা ও আন্তর্জাতিক প্রতিযোগিতায় টিকে থাকার লক্ষ্যে তারা ব্যাংকগুলোর সুদের হার সিঙ্গেল ডিজিটে নামিয়ে আনার ওপরও গুরুত্ব দেন। একই সঙ্গে তারা ব্যাংকসমূহের ঝুঁকি ব্যবস্থাপনা শক্তিশালী ও সময়োপযোগী করার ওপর জোর দিয়েছেন।
গতকাল রাজধানীর ফেডারেশন ভবনে এফবিসিসিআই স্ট্যান্ডিং কমিটি রিলেটিং টু মিনিস্ট্রি অব ফিন্যান্সের (ব্যাংক অ্যান্ড ফিন্যান্সিয়াল ইনস্টিটিউশনাল ডিভিশন) এক সভায় এসব বিষয়ে গুরুত্বারোপ করা হয়। নেতারা দেশের ব্যাংক খাতের বর্তমান অবস্থা থেকে উত্তরণে আমানত ও ঋণ প্রদানের ক্ষেত্রে বাংলাদেশ ব্যাংকের কঠোর নজরদারি ও নিয়ন্ত্রণের প্রয়োজনীয়তা তুলে ধরেছেন। সভায় আলোচকরা দেশের দৃঢ় অর্থনৈতিক ভিত্তি গড়ে তোলার লক্ষ্যে দক্ষ ও কার্যকর মুদ্রা নীতির প্রয়োগ নিশ্চিত করার আহ্বান জানান।

এছাড়াও ব্যবসায়ী নেতারা নিয়ন্ত্রণবহির্ভূত কারণে বন্ধ হয়ে যাওয়া রুগ্ন শিল্প প্রতিষ্ঠানসমূহকে উৎপাদনশীলতায় ফিরিয়ে এনে অর্থনৈতিক কার্যক্রমে সম্পৃক্ত করার প্রয়োজনীয় ব্যাংকিং সহযোগিতা কামনা করেন। স্ট্যান্ডিং কমিটির ডিরেক্টর ইনচার্জ হাসিনা নেওয়াজ সভায় কমিটির ভবিষ্যৎ কার্যক্রম উপস্থাপন করেন। কমিটির চেয়ারম্যান মো. হুমায়ুন কবীর এফসিএ সভায় সভাপতিত্ব করেন। এফবিসিসিআইয়ের পরিচালক হাফেজ হারুন অর রশিদ ও মো. ইউসুফ আশরাফ সভায় অংশ নেন।

Print Friendly, PDF & Email

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.