Home আর্কাইভ সংকেত পাঠাচ্ছে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১

সংকেত পাঠাচ্ছে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১

বঙ্গবন্ধু স্যাটেলাইট
Staff Reporter

Published: 11:00:32
58
0

image_pdfimage_print
ডেস্ক রিপোর্ট: বাংলাদেশের প্রথম যোগাযোগ উপগ্রহ বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ (বিএস-১) ফ্লোরিডা থেকে উৎক্ষেপণের ১০ দিন পর এটি নিজস্ব অবস্থানে (অরবিট স্লট) পৌঁছেছে। সেখান থেকে উপগ্রহটি আংশিক (পার্শিয়াল) সংকেত পাঠাচ্ছে। গাজীপুরের গ্রাউন্ড স্টেশন থেকে ওই সংকেতটি পাওয়া যাচ্ছে।
বঙ্গবন্ধু গ্রাউন্ড স্টেশন গাজীপুরের ম্যানেজার নাসিরুজ্জামান বনি সাংবাদিকদের বিষয়টি নিশ্চিত করছেন। তিনি জানান, আমাদের স্যাটেলাইট ঠিকমতোই তার অবস্থানে যাচ্ছে এবং গতকাল মঙ্গলবার দুপুর ২টায় নিজস্ব অবস্থানে পৌঁছেছে। এখন পার্শ্বিয়াল সংকেত পাওয়া যাচ্ছে এবং এর পর পূর্ণাঙ্গ সংকেত পাওয়া যাবে।

গত ১১ মে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টার থেকে বিএস-১ সফলভাবে উৎক্ষেপণ করা হয়। স্পেসএক্স-এর সর্বাধুনিক রকেট ফ্যালকন-৯ এর মাধ্যমে স্যাটেলাইটটি ১১৯.১ দ্রাঘিমাংশে পৌঁছার জন্য উৎক্ষেপণ করা হয়। বাংলাদেশ কমিউনিকেশন স্যাটেলাইট কোম্পানি লিমিটেডের (বিসিএসসিএল) কর্তৃপক্ষ এখন বাণিজ্যিকভাবে কার্যক্রম শুরু করার আগে আরও বেশকিছু পরীক্ষা চালাবেন।

তিন মাসের মধ্যে বাণিজ্যিক অপারেশনে যেতে পারবে বলে বিসিএসসিএল কর্তৃপক্ষ আশা প্রকাশ করছে। বিএস-১ প্রতি ২৪ ঘণ্টায় একবার ৩৬ হাজার কিলোমিটার উচ্চতায় একবার পৃথিবী পরিক্রমণ করবে। ফ্যালকন-৯ এর ব্লক-৫ থেকে উৎক্ষেপণের অব্যবহিত পরই বিএস-১ ৩৫ হাজার ৭শ’ কিলোমিটার পথ পাড়ি দেয়।

এরপর ১০ দিনে আরো ৩শ’ কিলোমিটার অতিক্রম করে বর্তমান অবস্থানে যায়। গাজীপুর ও রাঙ্গামাটির বেতবুনিয়ার গ্রাউন্ড স্টেশন থেকে বিএস-১-এর পূর্ণ নিয়ন্ত্রণ পেতে প্রায় দুই মাস সময় লাগবে বলে জানিয়েছেন গাজীপুর গ্রাউন্ড স্টেশনের কর্মকর্তারা। ৫ একর জমির উপর বঙ্গবন্ধু স্যাটেলাইট ১-এর গ্রাউন্ড স্টেশন গাজীপুরের তেলিপাড়ায় নির্মিত হয়েছে। এ গ্রাউন্ড স্টেশনটি শিগগিরই উদ্বোধন করা হবে বলে জানিয়েছেন গাজীপুরের জেলা প্রশাসক ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর।

আরও পড়ুনঃ প্রতিটি মুহূর্ত ইবাদতের মাস ‘মাহে রমজান’

Print Friendly, PDF & Email

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.