Home আইন-আদালত খালেদা জিয়ার আরো দুই মামলায় জামিন আবেদন

খালেদা জিয়ার আরো দুই মামলায় জামিন আবেদন

বেগম খালেদা জিয়া
Staff Reporter (U)

Published: 15:56:01
42
0

image_pdfimage_print
কর্পোরেট সংবাদ ডেস্ক: বাংলাদেশের মানচিত্র, জাতীয় পতাকা ও মুক্তিযুদ্ধের ইতিহাসকে বিকৃত এবং মিথ্যা তথ্য দিয়ে জন্মদিন পালনের দুটি পৃথক অভিযোগে দায়ের করা মামলায় হাইকোর্টে জামিন চেয়ে আবেদন করেছেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। আজ মঙ্গলবার সকালে হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় জামিন আবেদন জমা দেয়া হয়। এ নিয়ে তার বিরুদ্ধে ৬টি মামলার মধ্যে ৫টি মামলায় জামিন আবেদন করা হলো। এরমধ্যে কুমিল্লা ও নড়াইলে নাশকতাসহ দুটি মামলার জামিন শুনানির দিন ধার্য রয়েছে আজ।

দুপুরে বিচারপতি একে এম আসাদুজ্জামান ও বিচারপতি জেবিএম হাসানের সমন্বয়ে গঠিত হাইকোর্টের দ্বৈত বেঞ্চে শুনানি হওয়ার কথা রয়েছে। জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতির মামলায় জামিন পেলেও নাশকতাসহ ৬টি মামলায় গ্রেফতার থাকায় মুক্তি পাচ্ছেন না বেগম জিয়া।

আদালতে খালেদা জিয়ার পক্ষে ছিলেন অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন। সঙ্গে ছিলেন ব্যারিস্টার কায়সার কামাল, অ্যাডভোকেট মাসুদ রানা প্রমুখ। পরে আইনজীবী মাসুদ রানা জানান, অনুমতি নিয়ে আমরা হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় জামিন আবেদন দায়ের করেছি। আগামীকাল এ বিষয়ে শুনানি হতে পারে।

যুদ্ধাপরাধীদের মদদ দেয়া ও ভুয়া জন্মদিন পালনের অভিযোগে খালেদা জিয়ার বিরুদ্ধে মামলা দুটি করা হয়। মামলা দুটিতে বিএনপি প্রধানকে গ্রেপ্তার দেখাতে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে গত ১৭ মে রাষ্ট্রপক্ষকে নির্দেশ দিয়েছিলেন বিচারিক আদালত। এ বিষয়ে শুনানির জন্য আগামী ৫ জুলাই গ্রেপ্তার সংক্রান্ত প্রতিবেদন দাখিলের জন্য দিন ধার্য করা হয়েছে।

স্বাধীনতাবিরোধীদের গাড়িতে জাতীয় পতাকা তুলে দিয়ে দেশের মানচিত্র ও জাতীয় পতাকার মানহানি ঘটানোর অভিযোগে ২০১৬ সালের ৩ নভেম্বর ঢাকার সিএমএম আদালতে মানহানির মামলাটি করেছিলেন এবি সিদ্দিকী। ২০১৭ সালের ২৫ ফেব্রুয়ারি রাজধানীর তেজগাঁও থানার ওসি (তদন্ত) এবিএম মশিউর রহমান যুদ্ধাপরাধীদের মদদ দেওয়া সংক্রান্ত মামলায় প্রতিবেদন দাখিল করেন।

এছাড়া ১৫ আগস্ট ভুয়া জন্মদিন পালনের অভিযোগে ২০১৬ সালের ৩০ আগস্ট ঢাকা সাংবাদিক ইউনিয়নের সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক গাজী জহিরুল ইসলাম বাদী হয়ে ঢাকার সিএমএম আদালতে অপর মামলাটি করেছিলেন।

উল্লেখ্য, খালেদা জিয়ার জামিন চেয়ে উচ্চ আদালতে আরও তিন মামলার শুনানি হবে আজ। গতকাল মামলা তিনটির শুনানি হওয়ার কথা থাকলেও রাষ্ট্রপক্ষের আবেদনের পরিপ্রেক্ষিতে একদিন পেছানো হয়। মামলা তিনটির মধ্যে বিএনপির আন্দোলন চলাকালে কুমিল্লায় বাসে পেট্রল বোমায় আটজনকে হত্যার ঘটনায় করা দুটি মামলা এবং মুক্তিযুদ্ধে শহীদের সংখ্যা দিয়ে বিতর্কিত মন্তব্যের অভিযোগে নড়াইলে করা একটি মামলা।

আরও পড়ুন: রাজীবের পরিবারকে কোটি টাকা ক্ষতিপূরণের আদেশ স্থগিত

Print Friendly, PDF & Email

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.