Home আর্কাইভ ফ্যাটি লিভারের সমস্যায় ঘরোয়া সমাধান

ফ্যাটি লিভারের সমস্যায় ঘরোয়া সমাধান

ফ্যাটি লিভারের সমস্যায় ঘরোয়া সমাধান
Staff Reporter

Published: 12:59:48
105
0

image_pdfimage_print
কর্পোরেট সংবাদ ডেস্কঃ ‍ আজকাল এই ‘ফ্যাটি লিভারের সমস্যায় অনেকেই আক্রান্ত হচ্ছেন।  যকৃতের কোষে অতিরিক্ত চর্বি জমা হলে ফ্যাটি লিভার নামের অসুখ হয়।

তবে এ কথাও ঠিক, একেবারে ফ্যাটবিহীন লিভারও কখনোই সঠিকভাবে কাজ করতে পারে না। একটি নির্দিষ্ট পরিমাণ চর্বি লিভারে থাকাটা স্বাভাবিক। তবে তা ৫ থেকে ১০ শতাংশের বেশি হলে তাকে ফ্যাটি লিভারের লক্ষণ বলে মনে করা হয়। ফ্যাটি লিভার রোগ দু’ ধরনের হয়- অ্যালকোহলিক ফ্যাটি লিভার ডিজিজ এবং নন-অ্যালকোহলিক ফ্যাটি লিভার ডিজিজ। অ্যালকোহলিক ফ্যাটি লিভারের প্রধান কারণ অত্যধিক মদ্যপান।

অন্যদিকে নন-অ্যালকোহলিক ফ্যাটি লিভারের অসুখ মূলত মাত্রাতিরিক্ত জাঙ্ক খাবার এবং বেহিসেবি বা অনিয়মিত জীবনযাত্রার কারণে হয়ে থাকে। তবে এই অসুখ বংশানুক্রমিকভাবেও হতে পারে বলে মত চিকিৎসকদের। অ্যাপল সিডার ভিনেগার ফ্যাটি লিভারের সমস্যা উপশমে খুবই কার্যকর। অ্যাপল সিডার ভিনেগার লিভারের পাশে জমে থাকা চর্বি হ্রাস করে ওজন কমিয়ে আনতে সাহায্য করে।

এক গ্লাস উষ্ণ পানিতে এক চামচ অ্যাপল সিডার ভিনেগার মিশিয়ে নিন। চাইলে এর সঙ্গে সামান্য মধুও মিশিয়ে নিতে পারেন। প্রতিদিন দুপুরে এবং রাতের খাবারের আগে এই মিশ্রণ পান করতে হবে। মোটামুটি মাস দুয়েক এই নিয়ম মেনে চললে উপকার পাওয়া যাবে। অ্যাপল সিডার ভিনেগার ছাড়াও পাতিলেবু আর মধুর মিশ্রণও ফ্যাটি লিভারের সমস্যার উপশমে খুবই কার্যকর। এক গ্লাস সামান্য উষ্ণ পানিতে অর্ধেক লেবুর রস মিশিয়ে নিন।

এর সঙ্গে দু’চামচের মতো মধু মিশিয়ে নিন। প্রতিদিন অন্তত দু’-তিনবার এই মিশ্রণটি পান করতে হবে। এই নিয়ম মেনে চললে অল্প সময়ের মধ্যেই উপকার পাওয়া যাবে। তবে এ সবই নন-অ্যালকোহলিক ফ্যাটি লিভারের সমস্যা কমানোর উপায়। যারা অ্যালকোহলিক ফ্যাটি লিভারের সমস্যায় ভুগছেন তাদের অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে।  ২৪ঘণ্টা ডটকম

আরও পড়ুনঃ ধূমপান ছাড়ার ঘরোয়া উপায়

পায়ের ওপর পা তুলে বসলে বিপদ হতে পারে!

Print Friendly, PDF & Email