Home bd news জমি বিক্রি করবেন বে-লিজিং

জমি বিক্রি করবেন বে-লিজিং

bay lesing
Senior Staff Reporter (SM)

Published: 11:34:12
20
0

শেয়ারবাজার ডেস্ক: পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি বে-লিজিং অ্যান্ড ইনভেস্টমেন্টস লিমিটেডের পরিচালনা পর্ষদ ময়মনসিংহে জমি বেচার সিদ্ধান্ত নিয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।
সূত্র মতে, কোম্পানিটি ময়মনসিংহের ভালুকায় অবস্থিত ৪৯৫ ডেসিমেল জমি বিক্রি করবে। এ জমির বুক ভ্যালু ছয় কোটি ৭৬ লাখ ৬৯ হাজার ৩০৯ টাকা। জমি বিক্রির প্রক্রিয়া পরবর্তী নোটিসের মাধ্যমে জানানো হবে।

আরও পড়ুন, বৃহৎ খাতগুলোর লেনদেন আশঙ্কাজনক হারে কমছে

কোম্পানিটির শেয়ারদর গতকাল অপরিবর্তিত থেকে প্রতিটি সর্বশেষ ২৫ টাকা ৭০ পয়সায় হাতবদল হয়। সমাপনী দর ছিল ২৫ টাকা ৫০ পয়সা। ওইদিন ২৫ লাখ ৫১ হাজার টাকার শেয়ার লেনদেন হয়। দিনজুড়ে ৯৯ হাজার ৮৭৪টি শেয়ার ৬৪ বার হাতবদল হয়। দিনজুড়ে শেয়ারদর ২৫ টাকা ৫০ পয়সা থেকে ২৫ টাকা ৭০ পয়সায় হাতবদল হয়। গত এক বছরে শেয়ারদর ২২ টাকা ৮০ পয়সা থেকে ৩০ টাকা ৩০ পয়সায় ওঠানামা করে।
৩১ ডিসেম্বর ২০১৬ পর্যন্ত সমাপ্ত হিসাববছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে বিনিয়োগকারীদের জন্য ১৫ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে, যা আগের বছরের সমান। ওই সময় শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৭৭ পয়সা এবং শেয়ারপ্রতি সম্পদমূল্য (এনএভি) ২০ টাকা ১৯ পয়সা। এটি আগের বছর ছিল যথাক্রমে ৭৩ পয়সা ও ২০ টাকা ৯১ পয়সা। ওই সময় কর-পরবর্তী মুনাফা ছিল ১০ কোটি ১৩ লাখ টাকা। এটি আগের বছর ছিল ৯ কোটি ৫৯ লাখ ৩০ হাজার টাকা।

আরও পড়ুন, এখনও দুর্বল ভিত্তির ওপর পুঁজিবাজার

৩০০ কোটি টাকা অনুমোদিত মূলধনের বিপরীতে পরিশোধিত মূলধন ১৩০ কোটি ৯০ লাখ ৭০ হাজার টাকা। রিজার্ভের পরিমাণ ১১১ কোটি ২৬ লাখ টাকা। কোম্পানিটির মোট ১৩ কোটি ৯ লাখ ছয় হাজার ৮০০টি শেয়ার রয়েছে। ডিএসইর সর্বশেষ তথ্যমতে, মোট শেয়ারের মধ্যে উদ্যোক্তা ও পরিচালকদের ৩৬ দশমিক ২৫ শতাংশ, প্রাতিষ্ঠানিক ৩৪ দশমিক ৯০ শতাংশ, বিদেশি শূন্য দশমিক ৩৫ শতাংশ ও সাধারণ বিনিয়োগকারীর কাছে ২৮ দশমিক ৫০ শতাংশ শেয়ার রয়েছে।
উল্লেখ্য, কোম্পানিটি ২০০৯ সালে পুঁজিবাজারে তালিকাভূক্ত হয়ে বর্তমানে ‘এ’ ক্যাটাগরিতে অবস্থান করছে।