Home আর্কাইভ যে সব খাবার নারীদের না খাওয়াই ভাল

যে সব খাবার নারীদের না খাওয়াই ভাল

shak
Staff Reporter

Published: 20:25:13
8715
0

image_pdfimage_print

ডেস্ক রিপোর্ট: প্রজননগত কারণে নারীর শরীরে বাড়তি কিছু সমস্যা প্রায়ই দেখা যায়। তাই নারীর শরীরে প্রয়োজন বাড়তি পুষ্টি। কিছু কিছু খাবার রয়েছে যেগুলো নারীর জন্য খুবই উপকারী। যদি সম্ভব হয় বেশি করে পাতা জাতীয় সবজি (লিফি ভেজিটেবল) খান।

বিভিন্ন ধরনের শাক, শিম, ব্রকোলি, লেটুস পাতা, বাঁধাকপি – এসব খান বেশি বেশি। এগুলো উচ্চ পরিমাণ আঁশ, ভিটামিন সি, ভিটামিন কে এবং ফলিক অ্যাসিডের উৎস। রয়েছে গুরুত্বপূর্ণ চার মিনারেল – ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, আয়রন ও পটাসিয়াম। চেষ্টা করুন প্রতিদিনের খাদ্যতালিকায় এই খাবারগুলো রাখতে। গমে রয়েছে ৯৬ শতাংশ আঁশ, প্রয়োজনীয় পুষ্টি ও ভিটামিন। গমের রুটি, গমের পাস্তার মধ্যে উচ্চমাত্রার পুষ্টি রয়েছে।

বাদামকে খাবারের তালিকায় অবশ্যই রাখুন। এটি প্রোটিন, ম্যাগনেসিয়াম, ভিটামিন ই এবং ভিটামিন বির ভালো উৎস, যা হৃদরোগ ও ক্যান্সারের সঙ্গে লড়াই করে। এর মধ্যে রয়েছে উচ্চমাত্রার ক্যালোরি, তবে এর চর্বি হার্টের জন্য ভালো। বিকেলের নাশতা হিসেবেও বাদাম খাওয়া যেতে পারে। তবে বেশি খাবেন না। সপ্তাহে ১৫ থেকে ২০টি কাঠবাদাম, ওয়ালনাট, চিনাবাদামই যথেষ্ট এ ক্ষেত্রে। ননিবিহীন দই ভিটামিন, প্রোটিন ও ক্যালসিয়ামের ভালো উৎস। এর মধ্যে রয়েছে স্বাস্থ্যকর ব্যাকটেরিয়া, যা রোগের সঙ্গে লড়াই করে।

সপ্তাহে তিন থেকে চার কাপ দই খাওয়া স্বাস্থ্যের জন্য ভালো। তবে নিশ্চিত হয়ে নিন যে দইটি খাচ্ছেন তার মধ্যে কোনো চিনি নেই। ফলের সঙ্গে দই মিশিয়ে খেলে বেশ সুস্বাদু লাগবে। বেরিজাতীয় ফল যেমন ব্লুবেরি, স্ট্রবেরি খেতে পারেন। এর মধ্যে রয়েছে উচ্চ পরিমাণে আঁশ। রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট। এই অ্যান্টিঅক্সিডেন্ট কেবল বিভিন্ন রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকিকেই কমাবে না, স্মৃতিশক্তি বাড়াতেও কাজ করবে। 

আরও পড়ুনঃ দুপুরে ঘুম-ঘুম ভাব দূর করার সহজ উপায়

যা থাকছে নগ্ন সৈকতে

চিকিৎসাসেবা আইন চায় এফবিসিসিআই

নিয়মিত কর্পোরেট খবর পেতে নিম্নে দেওয়া SUBSCRIBE অপশন এ আপনার ইমেইল দিয়ে SUBSCRIBE করুন।

Print Friendly, PDF & Email