Home আর্কাইভ বদলে যাচ্ছে ৫ জেলার নামের ইংরেজি বানান

বদলে যাচ্ছে ৫ জেলার নামের ইংরেজি বানান

bangladesh
Staff Reporter

Published: 16:14:16
5610
0

image_pdfimage_print

ডেস্ক রিপোর্ট: বদলে যাচ্ছে পাঁচ জেলার ইংরেজি নামের বানান। জেলাগুলো হলো চট্টগ্রাম, বরিশাল, বগুড়া, কুমিল্লা ও যশোর। আগামী ২ এপ্রিল প্রশাসনিক পুনর্বিন্যাসসংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটির (নিকার) সভায় এটি প্রস্তাব আকারে উত্থাপন করা হবে। মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের বলেছেন, ওইদিন অনুমোদনসাপেক্ষে গেজেট পাস করে তা বাস্তবায়ন করা হবে।

এতদিন চট্টগ্রাম জেলা ও বিভাগের ইংরেজি বানান ছিল Chittagong, এখন বাংলা নামের সঙ্গে মিলিয়ে তা Chattagram রাখার প্রস্তাব করা হয়েছে। এ ছাড়া বরিশালের ইংরেজি বানান Barisal-এর স্থলে Borishal, বগুড়ার বানান Bogra -এর স্থলে Bagura, যশোরের বানান Jessore-এর বদলে Jashore এবং কুমিল্লার বানান Comilla-এর স্থলে Kumilla করার প্রস্তাব করা হয়েছে।

এ ছাড়া নিকার সভার জন্য মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম স্বাক্ষরিত এক সারসংক্ষেপে বলা হয়েছে, প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে বাংলা নামের সঙ্গে সামঞ্জস্য রেখে নাম পরিবর্তনের প্রস্তাব পাঠানো হয়। সারসংক্ষেপে নিকার সভার অনুমোদক্রমে ২০০০ সালে ‘নবাবগঞ্জ’ জেলার নাম পরিবর্তন করে ‘চাঁপাইনবাবগঞ্জ’ করার উদাহরণ তুলে ধরা হয়েছে। ১৯৮২ সালে রাজধানী ঢাকার নামের ইংরেজি বানান Dacca থেকে পরিবর্তন করে Dhaka করা হয়েছিল।

 

Print Friendly, PDF & Email