Home আর্কাইভ বিশ্বের ক্রিটিক্যাল বিমানবন্দর কাঠমান্ডু

বিশ্বের ক্রিটিক্যাল বিমানবন্দর কাঠমান্ডু

বিমানবন্দর কাঠমান্ডু
Staff Reporter

Published: 14:50:42
71
0

image_pdfimage_print
কর্পোরেট সংবাদ ডেস্কঃ বৈমানিকদের সংগঠন বাংলাদেশ পাইলট অ্যাসোসিয়েশনের সাবেক সভাপতি ক্যাপ্টেন সৈয়দ মাহবুব হেলাল। ইন্টারন্যাশনাল ফেডারেশন অব এয়ারলাইন্স পাইলটস অ্যাসোসিয়েশন (ইফাআলপা) তাকে আজীবন সম্মাননা দিয়েছে গত বছর। এশিয়ার কোনো পাইলট হিসেবে কেবল তিনিই বিশ্ব বৈমানিকদের সর্বোচ্চ এ সম্মাননা পেয়েছেন। কাঠমান্ডুর ত্রিভুবন বিমানবন্দরে গতকালের দুর্ঘটনা নিয়ে কথা হয় অভিজ্ঞ এই পাইলটের সঙ্গে।

আরও পড়ুনঃ দুই মাসে বাজার মূলধন কমেছে ২৮ হাজার কোটি টাকা

তিনি  বলেন, স্বাধীনতার পর এত বড় ডিজাস্টার আর কখনো হয়নি। এয়ারক্রাফটে অনেক সময় ছোটখাটো ঘটনার খবর পেলেও মর্মান্তিক এ ঘটনা প্রথম। এর জন্য আসলে কে দায়ী, তা তদন্তসাপেক্ষ ব্যাপার। তবে এটা মনে রাখা উচিত, ত্রিভুবন বিমানবন্দর বিশ্বের ক্রিটিক্যাল এয়ারফিল্ডের একটি। আগে ছিল হংকং বিমানবন্দর। তাই এ বিমানবন্দরে ফ্লাইট অপারেশনে বিশেষ প্রশিক্ষণ দিতে হয় সব এয়ারলাইন্সের পাইলট-ক্রুকে। কারণ ওই বিমানবন্দরে দুর্ঘটনার হার বেশি। আন্তর্জাতিকভাবে আমাদের এয়ারলাইন্সের ভাবমূর্তি প্রসারিত হচ্ছে। তাই অপারেশনের ক্ষেত্রে শতভাগ সেফটি নিশ্চিত করতে হবে।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের সাবেক এই বৈমানিক বলেন, প্রতিটি দেশের এয়ারলাইন্স কর্তৃপক্ষ ক্রুকে কাঠমান্ডু অপারেশনে পাঠানোর আগে তার অভিজ্ঞতা যাচাই করে। এ বিমানবন্দরের জন্য সর্বোচ্চ সতর্ক থাকতে হয়। তাই টেকনিক্যাল ও প্রফেশনাল বাড়তি প্রশিক্ষণ দরকার। এটি সিভিল এভিয়েশন অথরিটির দায়িত্ব। আবার পাইলটদেরও মনে রাখতে হবে, সবার আগে সেফটিকে প্রায়োরিটি দিতে।

আরও পড়ুনঃ নেপালে বিধ্বস্ত হওয়া বিমান সৈয়দপুরেও দুর্ঘটনায় পড়েছিলো

অপারেশনে যাওয়ার আগে তাদের মানসিক বা অন্য কোনো প্রেশার দেওয়া যাবে না। তা না হলে সেফটি হ্যাজার্ড থাকে। এয়ারলাইন্স কর্তৃপক্ষ, বেবিচকসহ সবার খেয়াল রাখতে হবে আইনগতভাবে যেন আমাদের কোনো ল্যাপস না থাকে। মনে রাখতে হবে, পাইলটদের ওপর কোনো চাপ দেওয়া যাবে না। তবে কাঠমান্ডুর ঘটনায় কী হয়েছে তা সুষ্ঠু তদন্তের পরই কেবল বলা সম্ভব। ইতোমধ্যে নেপাল এয়ারপোর্ট কর্তৃপক্ষ ও এয়ারলাইন্স কর্তৃপক্ষের পাল্টাপাল্টি বক্তব্য জানতে পেলাম।

আরও পড়ুনঃ বিমান দুর্ঘটনার তদন্ত শুরু হওয়ার আগেই পাল্টাপাল্টি অভিযোগ

সূচকের পতনে শেষ হয়েছে লেনদেন

পুঁজিবাজারে তালিকাভুক্ত নয় সিমেন্ট খাতের শীর্ষ চার কোম্পানি

Print Friendly, PDF & Email

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.