Home bd news কাল থেকে স্পট মার্কেটে আইপিডিসি

কাল থেকে স্পট মার্কেটে আইপিডিসি

মার্কেট
Senior Staff Reporter (SM)

Published: 11:30:06
54
0

image_pdfimage_print
শেয়ারবাজার ডেস্ক: পুঁজিবাজারে তালিকাভূক্ত আর্থিক খাতের কোম্পানি আইপিডিসি ফিন্যান্স লিমিটেডের বার্ষিক সাধারণ সভা (এজিএম) ও বিশেষ সাধারণ সভার (ইজিএম) রেকর্ড ডেটকে কেন্দ্র করে আগামীকাল রোববার (২৫ ফেব্রুয়ারি) ও সোমবার (২৬ ফেব্রুয়ারি) স্টক এক্সচেঞ্জে শেয়ার শুধু স্পট ও ব্লক মার্কেটে কেনাবেচা হবে। রেকর্ড ডেটের কারণে ২৭ ফেব্রুয়ারি (মঙ্গলবার) এ প্রতিষ্ঠানের শেয়ার লেনদেন বন্ধ থাকবে। সূত্র: ডিএসই।
রাইট শেয়ার ইস্যু করে পরিশোধিত মূলধন বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে আইপিডিসির পরিচালনা পর্ষদ। বিদ্যমান দুটি সাধারণ শেয়ারের বিপরীতে একটি রাইট শেয়ার ইস্যু করবে কোম্পানিটি। ৩ টাকা প্রিমিয়ামসহ ১৩ টাকা মূল্যে রাইট শেয়ারগুলো ইস্যু করা হবে। এজন্য পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) ও শেয়ারহোল্ডারদের অনুমোদনের প্রয়োজন হবে তাদের। ব্যবসা সম্প্রসারণ ও মূলধনভিত্তি বাড়াতেই রাইট শেয়ার ইস্যুর সিদ্ধান্ত নিয়েছে কোম্পানিটি। বিএসইসির অনুমোদনের পর রাইটের রেকর্ড ডেট জানানো হবে।

আরও পড়ুন: শেয়ার বিক্রির ঘোষণা দিয়েছে মিরাকল ইন্ডাস্ট্রিজের পরিচালক

এছাড়া অনুমোদিত মূলধন ৪০০ কোটি থেকে বাড়িয়ে ২ হাজার কোটি করার সিদ্ধান্তও নিয়েছে কোম্পানিটির পরিচালনা পর্ষদ। এজন্য শেয়ারহোল্ডারদের অনুমোদন নিতে একুট ইজিএম আয়োজন করবে আইপিডিসি।

এদিকে ৩১ ডিসেম্বর ২০১৭ সমাপ্ত হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে ২০ শতাংশ স্টক লভ্যাংশ সুপারিশ করেছে আইপিডিসির পরিচালনা পর্ষদ। এক বছরে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ৮৫ পয়সা। ৩১ ডিসেম্বর কোম্পানির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়ায় ১৭ টাকা ১১ পয়সায়।

নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন, লভ্যাংশ ও অন্যান্য এজেন্ডা অনুমোদনের জন্য ২৫ মার্চ সকাল সাড়ে ৯টায় এজিএম আয়োজন করবে কোম্পানিটি। এর আগে একই দিন সকাল ৯টায় ইজিএমটি অনুষ্ঠিত হবে। এজিএম ও ইজিএমের স্থান পরে জানিয়ে দেয়া হবে।

৩১ ডিসেম্বর ২০১৬ সমাপ্ত হিসাব বছরের জন্যও ২০ শতাংশ বোনাস শেয়ার দেয় আইপিডিসি। ২০১৬ সালে আইপিডিসির ইপিএস হয় ২ টাকা। ২০১৫ হিসাব বছরের জন্যও শেয়ারহোল্ডারদের ২০ শতাংশ স্টক লভ্যাংশ দেয় আইপিডিসি।

ডিএসইতে সর্বশেষ ৪৭ টাকা ৯০ পয়সায় আইপিডিসির শেয়ার হাতবদল হয়। গত এক বছরে শেয়ারটির সর্বোচ্চ দর ছিল ৬১ টাকা ৮০ পয়সা ও সর্বনিম্ন ৩৭ টাকা ৩০ পয়সা। উল্লেখ্য, কোম্পাানিটি ২০০৬ সালে পুঁজিবাজারে তালিকাভূক্ত হয়ে বর্তমানে ‘এ’ ক্যাটাগরিতে অবস্থান করছে।

Print Friendly, PDF & Email

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.