Home bd news ঢাকা সফরে আসছেন তাকিহিক নাকাও

ঢাকা সফরে আসছেন তাকিহিক নাকাও

তাকিহিক নাকাও
Staff Reporter

Published: 12:32:09
35
0

image_pdfimage_print
কর্পোরেট সংবাদ ডেস্কঃ এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকের (এডিবি) প্রেসিডেন্ট তাকিহিক নাকাও দুই দিনের সফরে আগামী ২৭ ফেব্রুয়ারি ঢাকা সফরে আসছেন। সফরকালে তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনা, অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এবং অন্য জ্যেষ্ঠ কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাৎ করবেন।

শুক্রবার এডিবির এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়। এতে বলা হয়, এডিবির প্রেসিডেন্ট বাংলাদেশে এডিবির অর্থায়নে বিদ্যুৎ, শিক্ষা, গ্রামীণ অবকাঠামো এবং রেল যোগাযোগ খাতের কয়েকটি চলমান প্রকল্প পরিদর্শন করবেন।

এডিবির ঢাকা কার্যালয় সূত্র জানিয়েছে, বাংলাদেশের শিক্ষাক্ষেত্রে অগ্রগতির প্রশংনীয়। বাংলাদেশের ‘সাকসেস স্টোরি’ কীভাবে পৃথিবীর অন্যান্য দেশে প্রয়োগ করা যায় সে বিষয়ে এডিবির প্রেসিডেন্ট জানতে আগ্রহী। তার এই সফরের অন্যতম উদ্দেশ্য হতে পারে বাংলাদেশের শিক্ষাক্ষেত্রের উন্নয়নে করণীয় নিয়ে আলোচনা করা।

আরও পড়ুনঃ ইলিশ সংরক্ষণে সকলে এগিয়ে আসুন: প্রধানমন্ত্রী শেখ হাসিনা

বাংলাদেশ এডিবিতে ১৯৭৩ সালে যোগ দেয় এবং সদস্য দেশগুলোর মধ্যে এডিবি ১৯৮২ সালে বাংলাদেশে প্রথম মাঠ পর্যায়ে কার্যালয় স্থাপন করে। এ পর্যন্ত এডিবি দুই হাজার কোটি ডলারের বেশি ঋণ, মঞ্জুরি এবং কারিগরি সহযোগিতা দিয়েছে। এছাড়া প্রতিষ্ঠানটির শর্তহীন ঋণ, ইকুইটি ইনভেস্টমেন্ট অ্যান্ড গ্যারান্টির (অংশীদারিত্ব বিনিয়োগ ও নিশ্চয়তা) পরিমাণ হচ্ছে প্রায় ৯৮ কোটি ৫২ লাখ ৮০ হাজার ডলার।

Print Friendly, PDF & Email

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.