Home bd news মার্কিন সেনা সদর দপ্তর গুড়িয়ে দিতে চীনের লাগবে মাত্র ২ ঘণ্টা

মার্কিন সেনা সদর দপ্তর গুড়িয়ে দিতে চীনের লাগবে মাত্র ২ ঘণ্টা

মার্কিন সেনা সদর দপ্তর
Staff reporter (s)

Published: 19:11:23
98
0

image_pdfimage_print
আন্তর্জাতিক ডেস্কঃ অবিশ্বাস্য হলেও সত্যি। চীন সম্প্রতি একটি হাইপারসনিক হেভি বম্বার আবিষ্কার করেছে। সেটি চীনের রাজধানী বেইজিং থেকে নিউ ইয়র্ক যেতে পারবে মাত্র ২ ঘণ্টায়।

এই এয়ারক্র্যাফ্টটি হাইপারসনিক স্পিডে যাবে। অর্থাৎ শব্দের থেকে এর গতিবেগ ৫ গুণ বেশি। বিমানটি আপাতত রয়েছে চীনা সেনাবাহিনীর হাতে। এই এয়ারক্র্যাফ্টের ২টি ডানার সেট রয়েছে। চাইনিজ অ্যাকাডেমি অফ সায়েন্স এটি তৈরি করেছে। সংস্থার এক গবেষক জানিয়েছেন, ‘এর স্পিড হাইপারসনিক। বেইজিং থেকে নিউ ইয়র্ক যেতে সময় লাগবে মাত্র ২ ঘণ্টা।’

সাধারণত কোনো বিমানের এই দূরত্ব যেতে সবচেয়ে কম সময় লাগে ১৪ ঘণ্টা। দুই শহরের মধ্যে দূরত্ব ৬ হাজার ৮০০ মাইল। এই এয়ারক্র্যাফ্টটি এখনো তৈরি হয়নি। কিন্তু এর কম্পিউটারাউড মডেল তৈরি হয়ে গিয়েছে। ৫ মার্চ থেকে ৭ মার্চ এর গতিবেগের পরীক্ষা চলবে বলে শোনা যাচ্ছে।

এটি দেখতে অনেকটা ইংরেজির বড় হাতের “I”-এর মতো। গবেষকদের মতে এই এয়ারক্র্যাফ্ট যেমন বোমা নিয়ে যেতে পারে, তেমনই ফুল থেকে যাত্রী, সবই নিয়ে যেতে পারে। মিসাইল ডেলিভারি থেকে পারমাণবিক অস্ত্র বহন করতেও সক্ষম এই এয়ারক্র্যাফ্ট। এর টার্গেট কখনও মিস হয় না। সেদিক থেকেও এই এয়ারক্র্যাফ্ট কার্যকরী। বিজ্ঞানীদের মতে এটি চীনের ক্ষেত্রে গেম চেঞ্জার হিসেবে কাজ করতে পারে।

Print Friendly, PDF & Email

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.