Home bd news দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টকে ধন্যবাদ জানালেন উন

দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টকে ধন্যবাদ জানালেন উন

N-and-S-korea
দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জা ইনের সঙ্গে উত্তর কোরিয়ার নেতা কিম জং ইনের বোন কিম ইয়ো জং সিউলে গত রোববার একটি অর্কেস্ট্রা পরিবেশনা উপভোগ করেন। ছবি : রয়টার্স
Corporate Sangbad Sub Editor

Published: 14:15:58
62
0

image_pdfimage_print

ডেস্ক রিপোর্ট: উত্তর কোরিয়ার সফরকে বিশেষ গুরুত্ব দেওয়ায় দক্ষিণ কোরিয়াকে ধন্যবাদ জানিয়েছেন দেশটির নেতা কিম জং উন। আজ মঙ্গলবার উত্তর কোরিয়ার সংবাদ সংস্থা কেসিএনএ এই খবর জানিয়েছে।

কিম জং উনের উদ্ধৃতি দিয়ে সংবাদ সংস্থাটি জানায়, অলিম্পিক উপলক্ষে উত্তর কোরিয়ার উচ্চ পর্যায়ের দলটি সফর শেষে ফিরে যাওয়ার পরে দক্ষিণ কোরিয়াকে তাদের আয়োজনের জন্য বিশেষ ধন্যবাদ জানানো হয়েছে। কিম জানান, এ সফরকে গুরুত্বের সঙ্গে নেওয়ায় তিনি সন্তুষ্ট।

উত্তর কোরিয়ার এই প্রতিনিধিদলের নেতৃত্ব দেন কিম জং উনের বোন কিম ইয়ো জং। তাঁর সঙ্গে ছিলেন দেশটির পার্লামেন্ট-প্রধান কিম ইয়ং ন্যামও।

দক্ষিণ কোরিয়া এবারের শীতকালীন অলিম্পিকের আয়োজন করছে। গত শুক্রবার শীতকালীন অলিম্পিকের উদ্বোধন অনুষ্ঠানে যোগ দেওয়ার পর দক্ষিণ কোরিয়ার পিয়ংচ্যাংয়ে পৌঁছায় প্রতিনিধিদলটি। ২৫ ফেব্রুয়ারি শেষ হবে অলিম্পিকের এবারের আসর।

এই অলিম্পিককে কেন্দ্র করে ‘বিচ্ছিন্ন’ উত্তর কোরিয়া বেশ কিছু ‘ইতিবাচক’ পদক্ষেপ নিয়েছে বলে জানিয়েছে বিবিসি।

দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টের বাসভবনের মুখপাত্র কিম ইউ কিয়েম জানান, সিউলে প্রেসিডেন্ট মুন জা ইনের বাসভবন ব্লু হাউসে মধ্যাহ্নভোজের সময় তাঁকে উত্তর কোরিয়া সফরের আমন্ত্রণ জানান কিম ইয়ো জং। জবাবে প্রেসিডেন্ট মুন বলেন, ‘আসুন, যাতে এ ধরনের ঘটনা ঘটে, সে জন্য পরিবেশ তৈরি করি।’

সাম্প্রতিক সময়ে নেওয়া এসব পদক্ষেপ উত্তর কোরিয়ার সঙ্গে পারমাণবিক অস্ত্র কর্মসূচি নিয়ে দক্ষিণ কোরিয়া ও তার মিত্র মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে যে উত্তেজনা চলছে, তা কিছুটা হলেও প্রশমন হবে বলে আশা করা হচ্ছে।

Print Friendly, PDF & Email