Home bd news আবারো অস্থির চালের বাজার

আবারো অস্থির চালের বাজার

Logo
Logo
Image
cal
Staff Reporter

Published: 14:05:31
57
0

Spread the love

কর্পোরেট সংবাদ ডেস্কঃ সপ্তাহের ব্যবধানে গত দুই সপ্তাহ স্থিতিশীল থাকার পর হঠাৎ করেই সব ধরনের চালে বেড়েছে ২ থেকে ৩ টাকা। তবে চিকন ও মিনিকেট চালের দাম সব সময়ই তিন থেকে চার টাকা ওঠানামা করছে। আর পাইকারি বাজারেও ৪০ থেকে ৫০ টাকা বেড়েছে বলে জানিয়েছে ব্যবসায়ীরা। বরাবরের মতো ভোক্তারা অভিযোগ করছেন শক্তিশালী সিন্ডিকেট মাসের পর মাস ধরে ক্রেতাদের জীম্মি করে রেখেছে। তবে পাইকারি ব্যবসায়ীরা বলছেন, চালের দাম বেড়েছে মিল মালিকদের কারসাজিতে।

রাজধানীর মোহাম্মদপুর টাউন হল মার্কেটের খুচরা ব্যবসায়ী জাহাঙ্গীর আলম বলেন, মাত্র সাত দিন আগে মিনিকেট চালের বস্তা ছিল তিন হাজার ৫০ টাকা। আর বর্তমানে আরো ১৫০ থেকে ২০০ টাকা অতিরিক্ত দিতে হচ্ছে। আর সে কারণেই কেজিপ্রতি দুই এক টাকা বেশি নিতে হচ্ছে। তিনি বলেন, খুচরা বাজারে কোনো সিন্ডিকেট নেই। আর এখানে সিন্ডিকেট হওয়ার কোনো সুযোগও নেই। কারণ খুচরা ব্যবসায়ীরা বিভিন্ন আড়ৎ থেকে চাল নিয়ে আসে। সুতরাং সিন্ডিকেট করার কোনো সুযোগ থাকে না।

তবে নাম প্রকাশে অনিচ্ছুক রাজধানী কারওয়ান বাজারের চালের আড়ৎদার বলেন, পাইকারি বাজারে সিন্ডিকেট করা সম্ভব নয়। তিনি বলেন, বাজারের অধিকাংশ মিনিকেট চাল হাতেগোনা কয়েকটি মিল থেকে আসে। তাদের কাছেই দর বেশি। তার ও তাদের দরও প্রায় সমান। অর্থাৎ সিন্ডিকেট যদি হয়েই থাকে কিংবা থেকেই থাকে তাহলে ওখানে আছে। এখানে কিছুই নেই।

ক্রেতাদের এমন পাল্টা-পাল্টি বক্তব্যের প্রেক্ষিতে ভোক্তারা বলেছেন ভিন্ন কথা। তাদের মতে, কিছু ষড়যন্ত্রকারী আর কূচক্রী মহল দীর্ঘ সময় ধরেই বাজারের উপর নিয়ন্ত্রণ নিয়ে আছে। তারা বছরের পর বছর, মাসের পর মাস সাধারণ মানুষকে জীম্মি করে রেখেছে। এমন কি রাষ্ট্রযন্ত্র তাদের ব্যাপারে সব কিছু জেনেও নিরব দর্শকের ভূমিকায় রয়েছে।

রাজধানীর কারওয়ান বাজার ঘুরে দেখা গেছে, মোটা স্বর্ণা চাল বিক্রি হচ্ছে ৪৫ টাকা, বি আর২৮- ৪৮ থেকে ৫৫ টাকা, মিনিকেট (ভালো) ৬২ টাকা, মিনিকেট ৫৫ থেকে ৫৮ টাকা, নাজিরশাইল গুনগত মানভেদে ৬০ থেকে ৭০ টাকা, পাইজাম ৪৬ টাকা এবং পোলাও এর চাল ৯০ টাকা দরে বিক্রি হচ্ছে। চাল ব্যবসায়ী আরমান হক বলেন, খুব তাড়াতাড়ি চালের দাম কমার সম্ভবনা নেই। চালের দাম কমার জন্য অপেক্ষা করতে হবে দেশে উৎপাদিত নতুন চাল বাজারে আসা পর্যন্ত। রাজধানীর জিগাতলা কাচাবাজারের চাল বিক্রেতা জসীম বলেন, গত সপ্তাহের তুলনায় চালের দাম দুই-এক টাকা বেড়েছে। তবে চলতি সপ্তাহে মোটা চালের দামও বাড়তে পারে বলে তিনি জানান।


Spread the love
Tallu sinniping mills
Logo