Home bd news বইমেলায় শতকোটি টাকার বিনিয়োগ

বইমেলায় শতকোটি টাকার বিনিয়োগ

sabar
Staff Reporter

Published: 12:45:10
64
0

image_pdfimage_print

এবারের বইমেলাকে কেন্দ্র করে প্রায় ১০০ কোটি টাকার বিনিয়োগ হচ্ছে। এর মধ্যে সবচেয়ে বেশি বিনিয়োগ করছে সরকারি প্রতিষ্ঠান বাংলা একাডেমি। এর পরই রয়েছে ইউনিভার্সিটি প্রেস লিমিটেড (ইউপিএল), অন্যপ্রকাশ, অন্যন্যা, মাওলা ব্রাদার্স, ঐতিহ্য, অবসর, এডর্ন পাবলিবেন্সসহ বড় বড় প্রকাশনা প্রতিষ্ঠান। মেলার অবকাঠামো নির্মাণ, নতুন বই প্রকাশ, পুরনো বই মুদ্রণ, বই বিপণন, বিক্রি ও অন্যান্য খাতে এসব বিনিয়োগ হবে।

বাংলা একাডেমি ও সোহরাওয়ার্দী উদ্যোন প্রাঙ্গণে মাসব্যাপী এই মেলা শুরু হয়েছে ১ ফেব্রুয়ারি থেকে। চলবে মাসজুড়ে। সোহরাওয়ার্দী উদ্যোনের প্রায় পাঁচ লাখ বর্গফুট জায়গাজুড়ে অনুষ্ঠিত হচ্ছে এ মেলা। এ ছাড়া রয়েছে বাংলা একাডেমি প্রাঙ্গণ। এবার একাডেমি প্রাঙ্গণে ৯২টি প্রতিষ্ঠানকে ১৩৬টি এবং সোহরাওয়ার্দী উদ্যান অংশে ৩৬৩টি প্রতিষ্ঠানকে ৫৮৩টি ইউনিট দেওয়া হয়েছে। মেলায় মোট ৪৫৫টি প্রতিষ্ঠানকে ৭১৯টি ইউনিট দেওয়া হয়েছে। এর বাইরে বাংলা একাডেমিসহ ২৪টি প্রকাশনা প্রতিষ্ঠানকে ২৫টি প্যাভিলিয়ন বরাদ্দ দেওয়া হয়েছে। একাডেমির ভেতরে ১৩৬টি লিটল ম্যাগাজিনকে লিটল ম্যাগাজিন কর্নারে স্টল বরাদ্দ দেওয়া হয়েছে।

এবার প্রতি ইউনিটের জন্য ভাড়া নির্ধারণ করা হয়েছে ১৬ হাজার টাকা। এ হিসাবে বাংলা একাডেমিকে প্রকাশকরা দেবেন ১ কোটি ১৫ লাখ টাকা। প্যাভিলিয়নের বিপরীতে দেবেন আরও ৫০ লাখ টাকা। খাবার স্টল ও অন্যান্য খাতে একাডেমি আরও পাবে প্রায় কোটি টাকা। প্রতিটি ইউনিট সাজাতে এবার খরচ পড়ছে কমপক্ষে ৩০ হাজার টাকা। এ হিসাবে স্টল সাজাতে কমপক্ষে বিনিয়োগ হবে আড়াই কোটি টাকা। বড় প্রতিষ্ঠানগুলো আরও বেশি বিনিয়োগ করে। এসব মিলিয়ে এ খাতে বিনিয়োগ আরও ১ কোটি টাকা বেশি হবে।

মেলা উপলক্ষে বাংলা একাডেমি শতাধিক নতুন বই প্রকাশ করছে। প্রতিটি বইয়ের পেছনে প্রায় ৫ থেকে ১০ লাখ টাকা বিনিয়োগ করছে। অন্যান্য বড় প্রকাশনাও ভালো লেখকদের বইয়ের পেছনে ২ থেকে ৪ লাখ টাকা বিনিয়োগ করছে। গত বছর মেলায় প্রায় ৬৫ কোটি ৫০ লাখ টাকার বই বিক্রি হয়েছে। এবার আরও বেশি হতে পারে। এর আগের বছর হয়েছিল ৪৬ কোটি টাকার বই। এ ছাড়া খাওয়া-দাওয়া ও অন্যান্য খাতে আরও বিনিয়োগ হবে।

আমাদের সময়

Print Friendly, PDF & Email