Home bd news রবিবার থেকে কার্যকর হচ্ছে ডিএসই‘র পুনর্বিন্যস্ত সূচক

রবিবার থেকে কার্যকর হচ্ছে ডিএসই‘র পুনর্বিন্যস্ত সূচক

Logo
Logo
Image
dse
Senior Staff Reporter (SM)

Published: 18:24:39
58
0

Spread the love

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) বার্ষিক কর্মসূচির আওতায় ব্রড ইনডেক্স ডিএসইএক্স এবং অর্ধবার্ষিক গণনার আওতায় ব্লু-চিপ সূচক ডিএস ৩০ পুনর্বিন্যাস করেছে। আগামী রবিবার শুরু থেকেই তা কার্যকর হচ্ছে। সূত্র: ডিএসই।

সম্প্রতি এক সংবাদ বিজ্ঞপ্তিতে স্টক এক্সচেঞ্জটি জানায়, এসঅ্যান্ডপি ডাও জোনস ইনডিসেসের ডিজাইন ও নিজস্ব ইনডেক্স কমিটির তত্ত্বাবধায়নে করা পুনর্বিন্যাস প্রক্রিয়া শেষে ডিএসইএক্সে বর্তমানে কোম্পানির সংখ্যা দাঁড়িয়েছে ২৮৩। শর্ত পূরণ করায় ১৯টি কোম্পানি ব্রড ইনডেক্সের উপাদান হিসেবে উঠে এসেছে। এগুলো হলো, ফরচুন সুজ, আমরা নেটওয়ার্কস, পদ্মা ইসলামী লাইফ, রেকিট বেনকিজার, নূরানী ডায়িং অ্যান্ড সোয়েটার, শেফার্ড ইন্ডাস্ট্রিজ, স্ট্যান্ডার্ড ইন্স্যুরেন্স, কে অ্যান্ড কিউ, আজিজ পাইপস, নিটল ইন্স্যুরেন্স, সোনার বাংলা ইন্স্যুরেন্স, সমতা লেদার, আইএসএন, জিল বাংলা সুগার, ইমাম বাটন, মেঘনা কনডেন্সড মিল্ক, শ্যামপুর সুগার, মুন্নু জুট স্ট্যাফলার্স ও মেঘনা পেট ইন্ডাস্ট্রিজ লিমিটেড। এদিকে শর্ত পূরণে ব্যর্থ হওয়ায় ব্রড ইনডেক্স থেকে ছিটকে পড়েছে ফিনিক্স ইন্স্যুরেন্স।

এদিকে স্টক এক্সচেঞ্জটির ব্লু-চিপ সূচক ডিএস ৩০ থেকে বাদ পড়েছে বাংলাদেশ সাবমেরিন কেবল, পূবালী ব্যাংক ও যমুনা অয়েল। তাদের স্থলে নির্বাচিত কোম্পানিগুলোর তালিকায় অন্তর্ভুক্ত হয়েছে ইস্টার্ন ব্যাংক, মেঘনা পেট্রোলিয়াম ও সিঙ্গার বাংলাদেশ লিমিটেড।


Spread the love
Tallu sinniping mills
Logo