Home bd news প্রথম বাংলাদেশি হিসেবে ১১ হাজারি ক্লাবে তামিম

প্রথম বাংলাদেশি হিসেবে ১১ হাজারি ক্লাবে তামিম

Tamim3
Staff Reporter (U)

Published: 14:51:32
91
0

image_pdfimage_print

স্পোর্টস ডেস্ক: প্রথম বাংলাদেশি ক্রিকেটার হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে ১১ হাজার রান করার গৌরব অর্জন করলেন তামিম ইকবাল। সব ফরম্যাট মিলিয়ে এ রান করেন তিনি। আজ ত্রিদেশীয় সিরিজের তৃতীয় ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে দেশসেরা এ ওপেনার এমন কুতি অর্জন করেন।

আজকের ম্যাচের আগে দারুণ এ মাইল স্পর্শ করতে তামিমের দরকার ছিলো মাত্র ৭ রান। এজন্য খুব বেশি দেরিও করেননি তামিম। ইনিংসের দ্বিতীয় ওভারেই নুয়ান প্রদীপের বলে চার হাঁকিয়ে পৌঁছে যান মাইলফলকে। আন্তর্জাতিক ক্রিকেটে তামিমের আগে আরও ৬৬ জন ক্রিকেটার তিন ফরম্যাট মিলিয়ে ১১,০০০ রান করার গৌরব অর্জন করেছেন। সে হিসেবে এই ক্লাবের ৬৭তম সদস্য তামিম।

তামিম ইকবাল বাংলাদেশের পক্ষে দুই ফরম্যাট যথাক্রমে ওয়ানডে ও টেস্ট ক্রিকেটে সর্বাধিক রানের মালিক। টেস্টে ৫২ ম্যাচ খেলে ১০০ ইনিংস থেকে তার সংগ্রহ ৩৯.২৫ গড়ে ৩৮৮৬ রান। আর ওয়ানডেতে আজকের ম্যাচ বাদে ১৭৫ ম্যাচে ৩৪.৮২ গড়ে তার সংগ্রহ ৫,৮৫০ রান। দুই ফরম্যাটে তামিম বাংলাদেশের শীর্ষ রান সংগ্রাহক হলেও টি-২০তে বাংলাদেশের হয়ে সবচেয়ে বেশি রানের মালিক সাকিব আল হাসান।

এই সিরিজেই আরও একটি অর্জনের পাশে নিজের নাম লেখানোর সুযোগ রয়েছে তামিমের। আন্তর্জাতিক ওয়ানডেতে নির্দিষ্ট কোন ভেন্যুতে সবচেয়ে বেশি রান করার হাতছানিও রয়েছে তার সামনে। এজন্য ২৮ বছর বয়সী এ ব্যাটসম্যানের দরকার আরও ১১৬ রান। আর তা করতে পারলেই সাবেক দুই কিংবদন্তি ক্রিকেটার পাকিস্তানের ইনজামাম উল হক ও শ্রীলঙ্কার সনাৎ জয়সুরিয়াকে এদিক থেকে ছাপিয়ে যাবেন তিনি।

Print Friendly, PDF & Email