Home bd news ইন্টারনেট ছাড়াই চলবে হোয়াটসঅ্যাপ প্রতিদ্বন্দ্বী হাইক

ইন্টারনেট ছাড়াই চলবে হোয়াটসঅ্যাপ প্রতিদ্বন্দ্বী হাইক

whatsapp
Staff Reporter

Published: 12:58:37
47
0

image_pdfimage_print

বিশ্বজুড়ে বার্তা আদান-প্রদানের জনপ্রিয় মাধ্যম হোয়াটসঅ্যাপের প্রতিদ্বন্দ্বী ভারতের হাইক নিয়ে এসেছে ‘টোটাল’ নামে নতুন একটি অ্যান্ড্রয়েড সংস্করণ। যেটি দিয়ে বার্তা আদান-প্রদান, তথ্য সংগ্রহ এমনকি বিভিন্ন বিলও প্রদান করা যাবে কোনো ধরনের ইন্টারনেট সংযোগ ছাড়াই। আর এর মধ্য দিয়ে যেসব মানুষ এখনো ইন্টারনেটের আওতার বাইরে, তাদেরকেও নিজেদের সেবার অন্তর্ভুক্ত করতে চাইছে হাইক। 

হাইক জানাচ্ছে, তারা মার্চে টোটাল সফটওয়্যারযুক্ত চারটি ফোনসেট আনতে যাচ্ছে। যার মধ্য দিয়ে ইন্টারনেট ছাড়া বার্তা পাঠানো তো যাবেই, একই সঙ্গে পত্রিকা পড়া, বাসের টিকিট কেনা ও ক্রিকেটের স্কোর দেখার মতো কাজও করা যাবে অনায়াসে। আর এক্ষেত্রে টোটাল এমন একটি প্রযুক্তি ব্যবহার করছে, যেটি সাধারণ তারহীন নেটওয়ার্কের থেকে ভিন্নভাবে কাজ করে। হাইক ভারতের ফোন তৈরিকারী প্রতিষ্ঠান ইনটেক্স টেকনোলজিস ইন্ডিয়া লিমিটেড ও কারবন মোবাইলসের সঙ্গে একত্রিত হয়ে স্মার্টফোনের এ নতুন মডেলগুলো আনতে যাচ্ছে। যার দাম পড়বে সাড়ে তিন হাজার থেকে পাঁচ হাজার রুপি। ব্যবহারকারীরা নতুন এ ডিভাইস চালু করেই একটি ফোন নম্বরের মাধ্যমে হাইকের সেবা উপভোগ করতে পারবে।

আর হাইকের সহায়তাকারী প্রতিষ্ঠান সফটব্যাংক গ্রুপ করপোরেশন এবং টেনসেন্ট হোল্ডিংস লিমিটেড বাজি ধরে বলছে, নতুন এই উদ্যোগ ভারতের একশ কোটিরও বেশি মানুষকে মোবাইল সেবার আওতায় আনতে সক্ষম হবে। কারণ, এর মধ্য দিয়ে তারহীন নেটওয়ার্কের সঙ্গে সংযুক্ত হতে খরচ হবে প্রচলিতের থেকে অনেক কম। তারা আরো জানায়, এখনো ভারতের প্রায় ৭৩ কোটি ৬০ লাখ মানুষ মোবাইল নেটওয়ার্কের বাইরে।

হাইক বলছে, প্রতিষ্ঠানটি এরই মধ্যে ১০ কোটিরও বেশি ব্যবহারকারী রয়েছে। আর সর্বশেষ হিসাব অনুযায়ী প্রতিষ্ঠানটির তহবিলে ১৪০ কোটি ডলারের সংগ্রহ রয়েছে। এ প্রসঙ্গে হাইকের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কবীন ভারতী মিত্তাল এক সাক্ষাত্কারে বলেন, ‘ভারতে ৪০ কোটি স্মার্টফোন ব্যবহারকারী রয়েছে। কিন্তু এদের মধ্যে সক্রিয়ভাবে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা অর্ধেকেরও কম। আমরা এই পার্থক্য পুরোপুরি কমিয়ে আনতে চাই। আর এ ক্ষেত্রে ইন্টারনেটকে তাদের জন্য আমরা খুবই সহজ করে দিচ্ছি।’ তিনি আরো বলেন, ‘এসব মানুষের জন্য ইন্টারনেটকে সহজ-সরল করতে আমরা এমন কিছু করছি, যা আমূল পরিবর্তন নিয়ে আসবে।’ উল্লেখ্য, কবীন হলেন ভারতী এয়ারটেল লিমিটেডের চেয়ারম্যান সুনীল ভারতী মিত্তালের ছেলে। খবর ব্লুমবার্গ।

Print Friendly, PDF & Email