Home bd news বাণিজ্য মেলায় শিক্ষার্থীদের আকর্ষণ বিজ্ঞানবাক্সে

বাণিজ্য মেলায় শিক্ষার্থীদের আকর্ষণ বিজ্ঞানবাক্সে

shikhati
Staff Reporter

Published: 14:58:59
57
0

image_pdfimage_print

চলতি বছর বাণিজ্য মেলায় বিজ্ঞানবাক্সের নতুন ভার্সন ‘শব্দ কল্প’ এসেছে। বাংলাদেশের প্রথম এবং একমাত্র সায়েন্স-কিট ‘অন্য রকম বিজ্ঞানবাক্স’। এতে বিজ্ঞানের বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা করার জন্য দেয়া থাকে নানা উপকরণ। এগুলো ব্যবহার করে শিক্ষার্থীরা পাঠ্যবই সংশ্লিষ্ট এবং পাঠ্যবইয়ের বাইরের বিজ্ঞানের বিভিন্ন পরীক্ষা হাতে-কলমে করতে পারেন।

ঢাকা বাণিজ্য মেলার প্রধান গেট দিয়ে ঢুকে হাতের বাঁ দিকে গেলেই দেখা মিলবে বিজ্ঞানবাক্সের স্টল পিএস-৬৬। বিজ্ঞানবাক্সের দ্বিতীয় স্টলটি পিএস-১৫। প্রতিটি বাক্সে সহায়ক হিসেবে থাকে নির্দেশিকা এবং সিডি। আলোর ঝলক, চুম্বকের চমক, তড়িৎ তাণ্ডব, রসায়ন রহস্য, অদ্ভুত মাপজোখ— এ পাঁচটি বাক্সের সঙ্গে এবার নতুন যুক্ত হয়েছে ‘শব্দ কল্প’। ছয়টি বিজ্ঞানবাক্সে থাকছে প্রচুর উপকরণ এবং প্রায় ১৬০টির অধিক এক্সপেরিমেন্ট করার সুযোগ। সাত থেকে সতের বছরের যে কেউ বিজ্ঞানবাক্স ব্যবহার করতে পারবেন।

বাণিজ্য মেলায় এক, দুই, তিন, চার এবং পাঁচটি বিজ্ঞানবাক্স কিনলে থাকছে যথাক্রমে ৫০ টাকা, ২০০ টাকা, ৩০০ টাকা, ৪০০ টাকা এবং ৫০০ টাকা ছাড়। শুধু ‘শব্দ কল্প’ কিনলে পাওয়া যাবে ১৫০ টাকা ছাড়। বাণিজ্য মেলার পিএস-১৫ এবং পিএস-৬৬ নম্বর স্টলে গেলেই মিলবে বিজ্ঞানবাক্স। এছাড়া রকমারি ডটকমে অর্ডার করলে বাসায় পৌঁছে যাবে কাঙ্ক্ষিত বিজ্ঞানবাক্স।

বণিক বার্তা

Print Friendly, PDF & Email

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.