Home শিরোনাম উদ্যোক্তাদের উৎসাহিত করতে হবে: ড. ইউনূস

    উদ্যোক্তাদের উৎসাহিত করতে হবে: ড. ইউনূস

    Beximco-Synthetic-Logo
    D.Yunos
    Staff Reporter (U)

    Published: January 11, 2017 12:14:10
    333
    0

    উদ্যোক্তাদের উৎসাহিত করতে হবে বলে মন্তব্য করেছে নোবেল বিজয়ী প্রফেসর ড. মুহাম্মদ ইউনূস। গত ৯ জানুয়ারি প্রায় ২৪০টি টাটা কম্পানির প্রধান নির্বাহী ও শীর্ষ কর্মকর্তাদের উদ্দেশে ভাষণে তিনি এ কথা বলেন । ভারতের ওড়িশা রাজ্যের ভুবনেশ্বরে অনুষ্ঠিত টাটা সাসটেইনেবিলিটি কনক্লাভ অন ফিউচার-প্রুফ বিজনেস শীর্ষক টাটার এই সম্মেলন উপলক্ষে সমবেত টাটার শীর্ষ কর্মকর্তাদের উদ্দেশে তাঁর এই ভাষণে তিনি প্রশ্ন তোলেন কোন ভবিষ্যৎ নিয়ে আমরা কথা বলছি? আমরা কি সেই ভবিষ্যতের সঙ্গে খাপ খাওয়াতে নিজেদের প্রস্তুত করব, যা এমন সব শক্তি দিয়ে তৈরি, যার ওপর আমাদের কোনো নিয়ন্ত্রণ নেই, নাকি আমাদের প্রয়োজনমাফিক একটি ভবিষ্যৎ আমরা নিজেরা তৈরি করে নেব? আসল প্রশ্নটি হলো, কী ধরনের ভবিষ্যৎ আমরা চাই এবং সেটা আমরা কিভাবে তৈরি করব?

    দরিদ্র মানুষের ভবিষ্যতের কথা ভেবে কিভাবে তিনি গ্রামীণ ব্যাংক নামের আর্থিক প্রতিষ্ঠানটি গড়ে তুলেছিলেন সে কাহিনী তিনি সম্মেলনে অংশগ্রহণকারীদের কাছে বর্ণনা করেন।

    প্রফেসর ইউনূস বলেন, অন্যের জন্য কাজ করতে মানুষ জন্ম নেয় না। প্রতিটি মানুষই জন্মগতভাবে একজন উদ্যোক্তা। চাকরি খোঁজার জন্য নয় বরং কাজ সৃষ্টি করতেই মানুষের জন্ম।

    ড. ইউনূস বলেন, আমাদের উচিত তরুণদের উদ্যোক্তা হতে উৎসাহিত করা। প্রতিটি মানুষই যাতে তার নিজের ব্যবসা শুরু করতে পারে সে জন্য উপযুক্ত ইকো সিস্টেম গড়ে তোলা প্রয়োজন। একটি যথাযথ আর্থিক কাঠামো এই ইকো সিস্টেমের একটি অপরিহার্য অংশ হতে হবে।

    এর ফলে স্বল্প থেকে স্বল্পতর কিছু মানুষের হাতে পৃথিবীর সম্পদ কেন্দ্রীভূত হওয়ার ভয়ংকর প্রবণতাটিও উল্টে যাবে। বর্তমান ব্যবস্থাটি সামাজিক বিপর্যয় ডেকে আনতে বাধ্য। পৃথিবীর সব সম্পদ শুষে সম্পদ পিরামিডের শীর্ষে থাকা গুটিকয়েক ব্যক্তির কাছে কেন্দ্রীভূত হওয়ার বর্তমান প্রবণতাটি লাখ লাখ উদ্যোক্তার ব্যবসাগুলো রুখে দেবে।

    অফিসিয়াল ফেসবুক পেজ

    নিয়মিত সংবাদ পেতে সাবস্ক্রাইব করুন

    Logo
    BSCCL-logo