Home আর্কাইভ ‘গৃহায়ণ অর্থায়ন মেলা-২০১৭’; এক ছাদের নিচে আবাসন ও ঋণ

‘গৃহায়ণ অর্থায়ন মেলা-২০১৭’; এক ছাদের নিচে আবাসন ও ঋণ

SHARE
NGIC-Logo
Beximco-Pharma
Ibn-Sina-Logo
mela
Staff Reporter

Published: অক্টোবর ১২, ২০১৭ ১২:১৭:১৪
181
0

গৃহ নির্মাণ বা ফ্ল্যাট ক্রয়ের ক্ষেত্রে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো কী ধরনের ঋণ সুবিধা দিচ্ছে, সে সম্পর্কে ধারণা দিতে দেশে প্রথমবারের মতো ‘গৃহায়ণ অর্থায়ন মেলা-২০১৭’ আয়োজন করতে যাচ্ছে বাংলাদেশ হাউস বিল্ডিং ফাইন্যান্স করপোরেশন (বিএইচবিএফসি)। আগামী ১৯ অক্টোবর রাজধানীর সোনারগাঁও হোটেলে তিন দিনের এ মেলা শুরু হবে।

চলবে ২১ অক্টোবর পর্যন্ত। মেলায় সার্বিক সহযোগিতা করবে আবাসন ব্যবসায়ীদের সংগঠন রিয়েল এস্টেট অ্যান্ড হাউজিং অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (রিহ্যাব)। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত মেলা সব দর্শনার্থীর জন্য উন্মুক্ত থাকবে। মেলায় ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানসহ আবাসন খাত সংশ্লিষ্ট ৮৬টি প্রতিষ্ঠান অংশ নেবে।

গতকাল বুধবার রাজধানীর পল্টনে বিএইচবিএফসির প্রধান কার্যালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে মেলা আয়োজনের ঘোষণা দেন বিএইচবিএফসির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) দেবাশীষ চক্রবর্ত্তী। সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন রিহ্যাবের ভারপ্রাপ্ত সভাপতি ও সংসদ সদস্য নুরুন্নবী চৌধুরী, সহ-সভাপতি (প্রথম) লিয়াকত আলী ভূইয়া, পরিচালক কামাল মাহমুদ, শাকিল কামাল চৌধুরী প্রমুখ।

সম্মেলনে দেবাশীষ চক্রবর্ত্তী বলেন, ‘গৃহায়ণ খাতের সঙ্গে সংশ্লিষ্ট সব প্রতিষ্ঠানকে এক ছাদের নিচে এনে আবাসন খাতে দেশি-বিদেশি বিনিয়োগ সৃষ্টি করাই গৃহায়ণ অর্থায়ন মেলার মূল উদ্দেশ্য। এখানে একজন গ্রাহক তার পছন্দ অনুযায়ী ফ্ল্যাট কিনতে পারবেন। একই সঙ্গে এসব ফ্ল্যাট কেনা বা বাড়ি নির্মাণের জন্য কী কী ধরনের ঋণ সুবিধা আছে, সে সম্পর্কেও জানতে পারবেন।

বিএইচবিএফসির এমডি জানান, এটা শুধু একটা মেলা নয়। এটা একটা মিলন মেলা। মেলায় আবাসন খাতের সঙ্গে সংশ্লিষ্ট বিশেষায়িত প্রতিষ্ঠান, ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠানের পাশাপাশি রিয়েল এস্টেট ও আবাসনসামগ্রী উৎপাদনকারী প্রতিষ্ঠানও অংশ নেবে। তিনি বলেন, বর্তমানে বাসা-বাড়িতে ব্যবহারের গ্যাস সংযোগের সংকট রয়েছে। তাই এলপি গ্যাসের ওপর নির্ভরতা বাড়ছে। এ জন্য মেলায় এলপি গ্যাস উৎপাদক প্রতিষ্ঠানও অংশ নেবে।

আগামী ১৯ অক্টোবর সকাল সাড়ে ১০টায় মেলাটি উদ্বোধন করবেন গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন অর্থ প্রতিমন্ত্রী এম এ মান্নান ও আর্থিক বিভাগের সচিব ইউনুসুর রহমান।

আয়োজক প্রতিষ্ঠান জানায়, বিএইচবিএফসি পাঁচটি ঋণপণ্য নতুন আঙ্গিকে চালু করছে। এর মধ্যে রয়েছে, নগরবন্ধু, প্রবাসবন্ধু, পল্লীমা, আবাসন মেরামত ঋণ ও আবাসন উন্নয়ন ঋণ। সহজ শর্তে স্বল্প সুদে এই ঋণ দেওয়া হচ্ছে। মেলায় আগত দর্শনার্থীরা বিএইচবিএফসির স্টলে বসে নির্ধারিত একটি রেজিস্ট্রেশন ফরম পূরণ করে পরে বিএইচবিএফসির সব অফিসে ঋণ আবেদনের ক্ষেত্রে আবেদন ও পরিদর্শন ফি ৫০ শতাংশ ছাড় পাবেন।

দেবাশীষ চক্রবর্ত্তী জানান, করপোরেশনের ফান্ড বাড়াতে ইতিমধ্যে ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংকের (আইডিবি) সঙ্গে ৮৬৫ কোটি টাকা ঋণ চুক্তি হয়েছে। এ অর্থ দিয়ে ৭ হাজার ৯৭৬টি হাউজিং ইউনিট নির্মাণ করা সম্ভব। যেখানে ৪৭ হাজার ৮৫৬ জন লোক সুবিধা ভোগ করতে পারবেন। তিনি বলেন, ‘আশা করছি খুব দ্রুত আমরা এই ফান্ড পেয়ে যাব। ’

সংবাদ সম্মেলনে হাউস বিল্ডিং ফাইন্যান্সের ঋণের সুদহার আরো কিছুটা কমিয়ে ৭.৫ শতাংশের মধ্যে নিয়ে আসার দাবি জানান রিহ্যাবের ভারপ্রাপ্ত সভাপতি নুরুন্নবী চৌধুরী। তা ছাড়া বাড়ি নির্মাণ বা ফ্ল্যাট কেনার পাশাপাশি অভ্যন্তরীণ সাজসজ্জা (ইন্টেরিয়র) ও জমি বা ফ্ল্যাট রেজিস্ট্রেশনের খরচের টাকাও ঋণ দেওয়া যায় কি না সে বিষয়টিও ভেবে দেখার প্রস্তাব করেন তিনি।

 
BD-Lamp-Logo
Phonix-logo-270