Home আর্কাইভ গ্রিন ফান্ড থেকে সহায়তা পাবেন রফতানিমুখী পাটশিল্পের উদ্যোক্তারা

গ্রিন ফান্ড থেকে সহায়তা পাবেন রফতানিমুখী পাটশিল্পের উদ্যোক্তারা

SHARE
NGIC-Logo
Beximco-Pharma
Ibn-Sina-Logo
jute industri
Senior Staff Reporter (SM)
শিল্প-বাণিজ্য
Published: অক্টোবর ১০, ২০১৭ ১২:০২:৫০
86
0

বাংলাদেশ ব্যাংকের গ্রিন ফান্ডের বৈদেশিক মুদ্রা তহবিল থেকে রফতানিমুখী পাট, পাটপণ্য এবং চামড়াশিল্পের উদ্যোক্তাদের ঋণ সহায়তা দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। গতকাল সোমবার বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রা নীতি বিভাগ থেকে এ-সংক্রান্ত পরিপত্র জারি করা হয়েছে। বৈদেশিক লেনদেনে নিয়োজিত ডিলারদের কাছে এ পরিপত্র পাঠানো হয়।

সূত্রমতে, রফতানিমুখী পাটশিল্প এবং চামড়াশিল্পের উদ্যোক্তারা পরিবেশবান্ধব মূলধনি যন্ত্রপাতি আমদানির জন্য গ্রিন ফান্ডের বৈদেশিক মুদ্রা তহবিল থেকে সহায়তা পাবেন। এছাড়া অন্যান্য নির্দেশনা অপরিবর্তিত থাকবে।

উল্লেখ্য, রফতানিমুখী বিভিন্ন খাতের উদ্যোক্তারা এ-সংক্রান্ত সুবিধা পেয়ে আসলেও পাটশিল্পের উদ্যোক্তারা এ সুবিধার আওতাভুক্ত ছিলেন না। এ নিয়ে খাতসংশ্লিষ্টরা অনেক দিন ধরেই দাবি জানিয়ে আসছিলেন। পাটশিল্পের উদ্যোক্তারা জানান, গত জুলাই মাসে অনুষ্ঠিত পাটবিষয়ক উপদেষ্টা কমিটির বৈঠকে এ নিয়ে আলোচনা হয়েছে। ওই আলোচনায় বাংলাদেশ ব্যাংকের গ্রিন ফান্ডের বৈদেশিক মুদ্রার তহবিল থেকে পাটশিল্পের উদ্যোক্তাদেরও ঋণ সুবিধা দেওয়ার প্রস্তাব আসে। এ বিষয়ে বাংলাদেশ ব্যাংক প্রয়োজনীয় ব্যবস্থা নেবে বলে সভায় সিদ্ধান্ত হয়। ওই সিদ্ধান্তের পরই বাংলাদেশ ব্যাংক এ-সংক্রান্ত পরিপত্র জারি করল। এ পরিপত্রে চামড়াশিল্পকেও ওই সুবিধার আওতাধীন করা হলো।

এছাড়া পাটশিল্পের উদ্যোক্তাদের উন্নয়নে ১০ হাজার কোটি টাকার একটি তহবিল গঠনের বিষয়েও দ্রুত সিদ্ধান্ত আসতে পারে। জানা গেছে, পাটশিল্পের কাঁচামাল আমদানিনির্ভর না হওয়ায় এ খাতের উদ্যোক্তারা বাংলাদেশ ব্যাংকের ইডিএফ (রফতানি উন্নয়ন তহবিল) থেকে ঋণ পান না। তাই এ খাতের জন্য আলাদাভাবে ১০ হাজার কোটি টাকার ওই ফান্ডটি গড়ে তোলা হচ্ছে। এ ফান্ড চালু হলে দুই শতাংশ সুদে ঋণ পাবেন উদ্যোক্তারা। সূত্র: শেয়ারি বিজ

BD-Lamp-Logo
Phonix-logo-270