26 C
Dhaka
অক্টোবর ২৩, ২০২০
Latest BD News – Corporate Sangbad | Online Bangla NewsPaper BD
আন্তর্জাতিক

ইরানের ওপর থেকে অস্ত্র নিষেধাজ্ঞা প্রত্যাহার করেছে জাতিসংঘ

আন্তর্জাতিক ডেস্ক : ইরানের ওপর থেকে অস্ত্র নিষেধাজ্ঞা প্রত্যাহার করেছে জাতিসংঘ। রোববার (১৮ অক্টোবর) দেশটির ওপর থেকে অস্ত্র নিষেধাজ্ঞা স্বয়ংক্রিভাবে উঠে গেছে। এ বিষয়ে আনুষ্ঠানিক বিবৃতি প্রকাশ করেছে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়।

বিবৃতিতে বলা হয়েছে, রোববার থেকে ইরান কোনো আইনগত বাধা ছাড়াই যে কোনো দেশের কাছ থেকে নিজেদের প্রয়োজন মতো অস্ত্র ও সামরিক সরঞ্জাম কিনতে এবং যে কোনো দেশের কাছে তা বিক্রি করতে পারবে।

এতে আরও বলা হয়েছে, বিশ্বের জন্য আজকের দিনটি অত্যন্ত তাৎপর্যপূর্ণ। কারণ যুক্তরাষ্ট্রের প্রচেষ্টা ব্যর্থ করে দিয়ে আন্তর্জাতিক সম্প্রদায় ইরানের পরমাণু সমঝোতা ও জাতিসংঘ নিরাপত্তা পরিষদের ২২৩১ নম্বর প্রস্তাব রক্ষা করেছে।

২২৩১ নম্বর প্রস্তাবে স্পষ্ট বলা হয়েছে যে, ২০২০ সালের ১৮ অক্টোবর ইরানের ওপর থেকে স্বয়ংক্রিয় ও নিশ্চিতভাবে অস্ত্র নিষেধাজ্ঞা উঠে যাবে।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতিবাদ উপেক্ষা করে ইরানবিরোধী পদক্ষেপ নেয়ার প্রচেষ্টা থেকে বিরত থাকার জন্য যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানানো হয়েছে।

যুক্তরাষ্ট্রসহ ৬ জাতিগোষ্ঠীর সঙ্গে ২০১৫ সালে ইরানের স্বাক্ষরিত পরমাণু সমঝোতা ও নিরাপত্তা পরিষদে পাস হওয়া ২২৩১ নম্বর প্রস্তাব অনুযায়ী, রোববার তেহরানের স্থানীয় সময় ভোররাত সাড়ে ৩টায় ইরানের ওপর থেকে জাতিসংঘের অস্ত্র নিষেধাজ্ঞা উঠে গেছে।

এর মাধ্যমে ইরানের বিরুদ্ধে কথিত সর্বোচ্চ চাপ প্রয়োগের মার্কিন প্রচেষ্টা আরেকবার সম্পূর্ণ ব্যর্থতার মুখোমুখি হলো। ইরানের ওপর এই নিষেধাজ্ঞা বহাল রাখতে যুক্তরাষ্ট্র জাতিসংঘকে আহ্বান জানিয়েছিল। 


আরো খবর »

ফের ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করলো ভারত

Fahim Shaon

মিয়ানমারে রোহিঙ্গা গণহত্যার স্বীকৃতি চেয়ে ৩৫ সংস্থার আহ্বান

Tanvina

ভিসা নিতে গিয়ে পদদলিত হয়ে নিহত ১৫ আফগান নাগরিক

Tanvina