28 C
Dhaka
অক্টোবর ২৬, ২০২০
Latest BD News – Corporate Sangbad | Online Bangla NewsPaper BD
অর্থ-বাণিজ্য

হিলিতে ৩০ টাকা করে কমে প্রতি কেজি কাঁচা মরিচের দাম এখন ১০০ টাকা

নিজস্ব প্রতিবেদক : দিনাজপুরে অবস্থিত হিলি স্থলবন্দরের পাইকারি বাজারে ভারত থেকে আমদানি করা কাঁচামরিচের দাম গতকাল   কেজিতে ৩০ টাকা করে কমেছে। এর মধ্য দিয়ে এখানকার পাইকারি বাজারে প্রতি কেজি আমদানি করা কাঁচামরিচের দাম ১০০ টাকায় নেমে এসেছে।

শুক্রবার (২৫ সেপ্টেম্বর) হিলি স্থলবন্দরের পাইকারি আড়তগুলো ঘুরে ভারত থেকে আমদানি করা প্রতি কেজি কাঁচামরিচ ১০০ টাকা কেজিতে বিক্রি হতে দেখা যায়। একদিন আগেও আমদানি করা এসব কাঁচামরিচ মানভেদে সর্বোচ্চ ১৩০ টাকায় বিক্রি হয়েছিল। সে হিসাবে একদিনের ব্যবধানে হিলির পাইকারি বাজারে প্রতি কেজি কাঁচামরিচের দাম কমেছে ৩০ টাকা। মূলত আমদানি বেড়ে যাওয়ার জের ধরে এ সময় হিলিতে কাঁচামরিচের দাম কমে এসেছে বলে জানান সংশ্লিষ্টরা।

এবছর টানা বর্ষণে ও দীর্ঘমেয়াদি বন্যায় দেশের বিভিন্ন প্রান্তে উৎপাদিত কাঁচামরিচ ক্ষেতে নষ্ট হয়েছে। কিংবা বাজারে সরবরাহ করা সম্ভব হয়নি। উৎপাদন ও সরবরাহে এ বিঘ্নতা কাঁচামরিচের দাম বাড়িয়ে দিলে ভারত থেকে আমদানি বাড়িয়ে পণ্যটির দাম ক্রেতাদের নাগালের মধ্যে রাখার চেষ্টা করা হয়। আমদানি করা কাঁচামরিচের চাহিদা বেশি থাকায় হিলির ব্যবসায়ী ও আমদানিকারকরা ভারতীয় কাঁচামরিচ বিক্রি বাড়িয়ে দিয়েছেন। ফলে পণ্যটির আমদানিও হচ্ছে তুলনামূলক বেশি।

হিলি স্থলবন্দর কার্যালয়ের দেয়া তথ্য অনুযায়ী, অন্যান্য সময়ে এ স্থলবন্দর দিয়ে ভারত থেকে প্রতিদিন ১০-১৫ ট্রাক কাঁচামরিচ আমদানি হয়। গতকাল একদিনেই এ স্থলবন্দর দিয়ে ২১টি ট্রাকে সব মিলিয়ে ৯৮ টন কাঁচামরিচ আমদানি হয়েছে। আগের দিন এ স্থলবন্দর দিয়ে ১৩টি ট্রাকে মোট ৪১ টন কাঁচামরিচ আমদানি হয়েছিল। অর্থাৎ একদিনের ব্যবধানে হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে কাঁচামরিচ আমদানি বেড়েছে ৫৭ টন। বাড়তি আমদানির জের ধরে এদিন এখানকার পাইকারি বাজারে কাঁচামরিচের দাম কেজিতে ৩০ টাকা কমেছে।


আরো খবর »

উদ্যোক্তা হতে চান? আগে প্রাইসিং জানুন

Fahim Shaon

বিশ্বব্যাংকের কাছে ৪২৫০ কোটি টাকা ঋণ চেয়েছে বাংলাদেশ

Tanvina

নারায়ণগঞ্জে ২৮২ কোটি টাকা ব্যয়ে বঙ্গবন্ধু বস্ত্র ও পাট জাদুঘর স্থাপন করা হবে

Tanvina