28 C
Dhaka
অক্টোবর ২৬, ২০২০
Latest BD News – Corporate Sangbad | Online Bangla NewsPaper BD
অর্থ-বাণিজ্য শেয়ার বাজার

পুঁজিবাজারের বিশেষ তহবিলের সুদ হার কমালো বাংলাদেশ ব্যাংক

নিজস্ব প্রতিবেদক : পুঁজিবাজারকে চাঙ্গা করতে বিশেষ তহবিল গঠনের নির্দেশ দেয় বাংলাদেশ ব্যাংক। এই তহবিলের সুদ হার আগের থেকে কমিয়েছে কেন্দ্রিয় ব্যাংক। এ সংক্রান্ত একটি আদেশও জারি করেছে বাংলাদেশ ব্যাংক।

জানা গেছে, পুঁজিবাজারে বিনিয়োগের উদ্দেশ্যে বিশেষ তহবিল গঠন এবং বিনিয়োগের নীতিমালা উপর্যুক্ত বিষয়ে বাংলাদেশ ব্যাংক কর্তৃক ১০ ফেব্রুয়ারি, ২০২০ তারিখে জারিকৃত ডিওএস সার্কুলারের নং-০১ মাধ্যমে তফসিলি ব্যাংকসমূহ কর্তৃক পুঁজিবাজারে বিনিয়োগের উদ্দেশ্যে বিশেষ তহবিল গঠন এবং উক্ত তহবিল হতে বিনিয়োগের বিষয়ে নির্দেশনা প্রদান করা হয়েছে।

বর্তমানে মুদ্রা বাজারের পরিবর্তিত পরিস্থিতির সাথে সামঞ্জস্যতা বিধান করার জন্য উল্লিখিত সার্কুলারটির কতিপয় নির্দেশনার বিষয়ে নিম্নোক্ত সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছেঃ

ক) বিশেষ তহবিল গঠনের লক্ষ্যে বাংলাদেশ ব্যাংক হতে রেপো সুবিধার মাধ্যমে অর্থ সংগ্রহের ক্ষেত্রে ডিওএস সার্কুলার নং-০১/২০২০ এর ১(গ) নং অনুচ্ছেদে বর্ণিত সুদ হার ৫.০০% এর স্থলে ৪.৭৫% হবে;

খ) উক্ত সার্কুলারের ২(ঙ)(৩) নং অনুচ্ছেদ নিম্নোক্তভাবে প্রতিস্থাপিত হবেঃ

১. তালিকাভুক্ত কর্পোরেট বন্ড/ডিবেঞ্চার এর ক্ষেত্রেঃ

ক) ফিক্সড রেটঃ ন্যূনতম ১০.০০% কুপন/সুদবাহী হতে হবে;

খ) ভেরিয়েবল রেটঃ ন্যূনতম সুদের হার কুপন প্রদানের মাসের অব্যবহিত পূর্বে সমাপ্ত মাসে বিদ্যমান সর্বশেষ ইস্যুকৃত (১০ বছর মেয়াদি ট্রেজারী বন্ডের সুদ হার + ১.০০%) এর কম নয়;

২. যেকোন মেয়াদের সরকারি বন্ড বা বিল;

৩. সম্পদভিত্তিক বন্ড/ সুকুক এর ক্ষেত্রেঃ

ক) ফিক্সড রেটঃ ন্যূনতম ৮% কুপন/মুনাফাবাহী হতে হবে;

খ) ভেরিয়েবল রেটঃ ন্যূনতম মুনাফা বা সুদের হার কুপন প্রদানের মাসের অব্যবহিত পূর্বে সমাপ্ত মাসে বিদ্যমান সর্বশেষ ইস্যুকৃত (১০ বছর মেয়াদি ট্রেজারী বন্ডের সুদ হার + ০.৫০%) এর কম নয়।

এ নির্দেশনা অবিলম্বে কার্যকর হবে। ডিওএস সার্কুলার নং-০১/২০২০ এর অন্যান্য নির্দেশনা অপরিবর্তিত থাকবে। তবে উক্ত সার্কুলারের অধীনে চলমান রেপো সমূহের মেয়াদপূর্তিতে নতুন হার কার্যকর হবে।

এদিকে, বেশ কয়েকটি ব্যাংক তহবিল গঠনে নীতিগত সিদ্ধান্ত নিয়েছে বলে কেন্দ্রীয় ব্যাংক ও সংশ্নিষ্ট সূত্রে জানা গেছে। ব্যাংকগুলোর মধ্যে রাষ্ট্রীয় মালিকানার সোনালী ও অগ্রণী, বেসরকারি খাতের ঢাকা ব্যাংক, দি সিটি ব্যাংক, আল-আরাফাহ্‌ ইসলামী ব্যাংক, শাহ্‌জালাল ইসলামী ব্যাংক, এনআরবি কমার্শিয়াল ও ইবিএল আনুষ্ঠানিকতা শুরু করেছে বলে জানা গেছে। এর বাইরেও আরও দুটি ব্যাংক এ বিষয়ে কাজ করছে। এগুলোর মধ্যে কোনো কোনো ব্যাংক বিও অ্যাকাউন্ট খুলেছে বলে জানা গেছে।

কয়েকটি ব্যাংক এখন নিজস্ব তহবিল থেকে বিনিয়োগ করছে বলে জানিয়েছে। তহবিল গঠনের শর্ত অনুযায়ী, পৃথক ব্যাংক এবং বিও অ্যাকাউন্ট খুলেছে বলে অনানুষ্ঠানিকভাবে বাংলাদেশ ব্যাংককে জানিয়েছে।


আরো খবর »

সিটি জেনারেল ইন্স্যুরেন্সের ৩য় প্রান্তিক প্রকাশ

Tanvina

তিতাস গ্যাসের ২৬ শতাংশ লভ্যাংশ ঘোষণা

Tanvina

৩ কোম্পানির এজিএম চলতি সপ্তাহে

Tanvina