29.8 C
Dhaka
অক্টোবর ১৯, ২০২০
Latest BD News – Corporate Sangbad | Online Bangla NewsPaper BD
আর্কাইভ সারাদেশ-টুকিটাকি

পটুয়াখালীর টাউনহল রক্ষায় বাংলাদেশ গ্রুপ থিয়েটারের মানববন্ধন

পটুয়াখালী প্রতিনিধি : পটুয়াখালী জেলার ১২৬ বছরের রাজনৈতিক ও সাংস্কৃতিক চর্চার ঐতিহ্যবাহী টাউন হল ও ড্রামেটিক ক্লাব দখলদারদের কবল থেকে রক্ষার দাবীতে মৌন মিছিল ও মানববন্ধন কর্মসূচী পালন করেছে বাংলা‌দেশ গ্রুপ থি‌য়েটার ও পটুয়াখালী দখিনা নাট্যমঞ্চসহ বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের সদস্যরা।

বুধবার (২৩ সেপ্টেম্বর) দুপূর সাড়ে ১২ টায় দখিনা নাট্যমঞ্চ পটুয়াখালীর আয়োজনে শহীদ স্মৃতি পাঠাগার হতে শতাধিক সাংস্কৃতিক ব্যাক্তি মৌন মিছিল সহকারে টাউন হলের সামনে উপস্থিত হয়ে দখলদারদের কবল থেকে ঐতিহ্যবাহী টাউন হল ও ড্রামেটিক ক্লাব মুক্ত করে সাংস্কৃতিক চর্চা গতিশীল করার জন্য অনুষ্ঠিত মানববন্ধন পালনকালে বক্তব্য রাখেন বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের সেক্রেটারী জেনারেল বিশিস্ট সাংস্কৃতিক ব্যাক্তিত্ব কামাল বায়েজীদ, সভাপতি মন্ডলীর সদস্য অনন্ত হিরা, সম্পাদক(অনুষ্ঠান) খন্দকার শাহ আলম, দখিনা নাট্য মঞ্চ পটুয়াখালীর সভাপতি এ্যাডভোকেট শৈলেন চন্দ, সহ সাধারন সম্পাদক আতিকুজ্জামান দীপু।

অন্যান্যের মধ্য উপস্থিত ছিলেন বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের সম্পাদক(অর্থ) রফিক উল্লাহ সেলিম, সম্পাদক (তথ্য ও গবেশনা) আবদুল হালিম আজিজ, সম্পাদক (দপ্তর) খোরশেদুল আলম, ঢাকা মহানগর থিয়েটার ফেডারেশনের সংগঠনিক সম্পাদক তপন হাফিজসহ স্থানীয় বিভিন্ন সাংস্কৃ‌তিক সংগঠ‌নের নেতৃবৃন্দরা।

এসময় বক্তারা ব‌লেন, শুধু পটুয়াখালীই নয় দে‌শের বি‌ভিন্ন স্থান থে‌কে টাউনহ‌লের মত ই‌তিহাস ঐ‌তিহ‌্যবাহী বি‌ভিন্ন সাংস্কৃ‌তিক চর্চার প্রতিষ্টানগু‌লো বেদখল হ‌য়ে হা‌রি‌য়ে যা‌চ্ছে। যা নি‌য়ে বাংলা‌দেশ গ্রুপ থি‌য়েটারসহ দে‌শের সকল সংস্কৃ‌তিমনারা উ‌দ্বিগ্ন। অন‌তি‌বিল‌ম্বে পটুয়াখালীর টাউলহল অ‌বৈধ দখলদারমুক্ত ক‌রে পূ‌র্বের ন‌্যায় প‌রি‌বেশ ফি‌রি‌য়ে আনার জন‌্য সং‌শ্লিষ্ট‌দের কা‌ছে দাবী জানান হয়।

উ‌ল্লেখ‌্য, পটুয়াখালীর ঐ‌তিহ‌্যবা‌হি টাউনহ‌লের সাম‌নের বারান্দা অংশ স্থানীয় কিছু সু‌বিধা‌ভো‌গি ব‌্যবসায়ীরা অ‌বৈধভা‌বে দখ‌লে নি‌য়ে পাকা ওয়াল নির্মান ক‌রে গত মা‌সে। কাপ‌ড়ের ব‌্যবসা করার জন‌্য ওই ওয়াল নির্মান কর‌লে সামা‌জিক যোগা‌যোগ মাধ‌্যম ও যমুনাসিহ বি‌ভিন্ন মি‌ডিয়ায় রি‌পোর্ট প্রকাশ হ‌লে গোটা জেলায় সমা‌লোচনার ঝড় উ‌ঠে। স্থানীয় সাংস্কু‌তিক সংগঠনের আ‌ন্দোল‌নের মু‌খে প‌রে য‌দিও পাকা ওয়াল ভাঙ্গা হ‌লেও পরব‌র্তিতে ওই ব‌্যবসায়ীরা কাঠ দি‌য়ে দোকানঘর নির্মান অব‌্যাহত রা‌খে। এদি‌কে স‌ম্মি‌লিত সাংস্কৃ‌তিক‌জোট লি‌খিতভা‌বে জেলা প্রশাস‌নের কা‌ছে আ‌বেদন, মানববন্ধন, শহীদ স্মৃ‌তি পাঠাগা‌রে দফায় দফায় আ‌নোচনা সভা, প্রতিবাদ সভা, নাগ‌রিক ক‌মি‌টির মত‌বি‌নিময়সভাসহ তা‌দের আ‌ন্দোলন অব‌্যাহত রে‌খে‌ছে। এর ম‌ধ্যে পাকা ওয়াল নির্মা‌নের ভি‌ডিও ধারণ কর‌তে গি‌য়ে মাছরাঙ্গা ও বাংলা‌ভিশ‌নের দুইজন সংবাদকর্মী সু‌বিধা‌ভো‌গি ব‌্যবসায়ী ও যুবদ‌লের সহসভাপ‌তি আকরাম শিকদার ও ব‌্যবসায়ী লিকন গাজী কর্তৃক লা‌ঞ্ছিত হন। পরব‌র্তিতে পটুয়াখালী প্রেসক্লা‌বে জরুরী মি‌টিং‌য়ের সিদ্বান্ত অনুযায়ী ওই দুই ব‌্যবসায়ীসহ আ‌রো ৭/৮জ‌নের বিরু‌দ্ধে সদর থানায় এক‌টি সাধারণ ডায়‌রি ক‌রেন লা‌ঞ্ছিত সাংবা‌দিক চিনময় কর্মকার।


আরো খবর »

প্রকাশ্যেই রণবীর কাপুরকে বিয়ে করতে চাইলেন সারা আলি খান!

উজ্জ্বল

গাজীপুরে ট্রাকচাপায় দুবাই প্রবাসীর মত্যু

উজ্জ্বল

নান্দুয়াইনে ধানক্ষেত থেকে যুবকের গলাকাটা মরদেহ উদ্ধার

Fahim Shaon