27 C
Dhaka
অক্টোবর ২৭, ২০২০
Latest BD News – Corporate Sangbad | Online Bangla NewsPaper BD
আন্তর্জাতিক

দক্ষিণ লেবাননে শক্তিশালী বিস্ফোরণে বহু হতাহতের শঙ্কা

আন্তর্জাতিক ডেস্ক : আগুন-বিস্ফোরণের বিপদ যেন কিছুতেই পিছু ছাড়ছে না লেবাননের। গত আগস্টে প্রথমে বৈরুত বন্দর ধ্বংস, এর এক মাসের মাথায় মাত্র ৭ দিনের ব্যবধানে তিনটি বড় অগ্নিকাণ্ড, তার এক সপ্তাহ পরে এবার ভয়াবহ বিস্ফোরণ ঘটেছে দেশটির দক্ষিণাঞ্চলীয় গ্রাম এইন কানায়। হিজবুল্লাহর ঘাঁটি বলে পরিচিত এলাকাটি লেবানিজ রাজধানী বৈরুত থেকে ৫০ কিলোমিটার দক্ষিণে অবস্থিত।তাৎক্ষণিকভাবে বিস্ফোরণের কারণ জানা যায়নি। তবে এতে বহু মানুষ হতাহত হয়েছেন বলে আশঙ্কা করা হচ্ছে।

 বিস্ফোরণের পর সেখানকার আকাশ ধোঁয়ায় ছেয়ে রয়েছে। সতর্কতার জন্য এলাকাজুড়ে বিশেষ নিরাপত্তা বেষ্টনী তৈরি করা হয়েছে।

গত ৪ আগস্ট বৈরুত বন্দরের একটি গুদামে প্রথমে আগুন, এরপর ভয়াবহ বিস্ফোরণের ঘটনা ঘটে। গুদামটিতে ২ হাজার ৭৫০ টন বিপজ্জনক রাসায়নিক অ্যামোনিয়াম নাইট্রেট প্রায় ছয় বছর ধরে মজুত ছিল বলে জানা গেছে।

শক্তিশালী ওই বিস্ফোরণে ধ্বংস হয়ে যায় গোটা শহরের অর্ধেক। এতে প্রাণ হারান প্রায় ২০০ মানুষ, আহত হন অন্তত সাড়ে ৬ হাজার। বিস্ফোরণে মোট ক্ষয়ক্ষতির পরিমাণ কয়েক বিলিয়ন ডলার ছাড়িয়ে গেছে।

বন্দরে বিস্ফোরণের সুনির্দিষ্ট কারণ জানতে এখনও তদন্ত চলছে। তবে এ ঘটনার মাত্র ৬ দিনের মাথায় দুর্নীতি ও অব্যবস্থাপনার অভিযোগে ব্যাপক সমালোচনার মুখে পদত্যাগ করতে বাধ্য হয় লেবানিজ সরকার। সূত্র: আল জাজিরা


আরো খবর »

আবারো সৌদির আবহা বিমানবন্দরে ড্রোন হামলা

Fahim Shaon

ফরািস পণ্য বয়কেটর আহ্বান এরদোগানের

Fahim Shaon

প্রথমবারের মতো একজন কৃষ্ণাঙ্গ আমেরিকানকে কর্ডিনাল করা হয়েছে

Tanvina