26 C
Dhaka
অক্টোবর ২৪, ২০২০
Latest BD News – Corporate Sangbad | Online Bangla NewsPaper BD
তথ্য-প্রযুক্তি

হ্যান্ডসেট বৈধ না হলে নেটওয়ার্ক বিচ্ছিন্ন করা হবে : বিটিআরসি

কর্পোরেট সংবাদ ডেস্ক : মোবাইল ফোন অবৈধ হলে নেটওয়ার্ক থেকে সংযোগ বিচ্ছিন্ন করে দেওয়া হবে বলে জানিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। তাই যেকোনো ফোন কেনার আগে আইএমইআই যাচাই করে হ্যান্ডসেটের বৈধতা নিশ্চিত করার জন্য সবাইকে অনুরোধ করেছে বিটিআরসি। অবৈধ সেলফোন বা মোবাইল ফোন আমদানি রোধ করতে এ উদ্যোগ নিয়েছে বিটিআরসি।

এ ছাড়া গ্রাহকদের মোবাইল ফোন কেনার রসিদ সংগ্রহের জন্যও অনুরোধ করা হয়েছে। বিটিআরসির এক নোটিশের মাধ্যমে এ অনুরোধ জানানো হয়েছে। বার্তা সংস্থা ইউএনবি এ খবর জানিয়েছে।

ফোন কিনতে ইচ্ছুক গ্রাহকরা সংশ্লিষ্ট হ্যান্ডসেট থেকে *#০৬# ডায়াল করে ১৫ অঙ্কের আইএমইআই নম্বর পেতে পারেন।

হ্যান্ডসেটের বৈধতা পরীক্ষা করতে আইএমইআই নম্বরটি (উদাহরণস্বরূপ : কেওয়াইডি ১২৩৪৫৬৭৮৯০১২৩৪৫) ১৬০০২ নম্বরে এসএমএস করতে হবে। একটি ফিরতি এসএমএস ব্যবহারকারীকে জানিয়ে দেবে যে হ্যান্ডসেটটি বৈধভাবে আমদানি করা হয়েছিল কিনা।

ভুয়া বা ক্লোন করা আইএমইআই থাকা মোবাইল ফোন ন্যাশনাল ইকুইপমেন্ট আইডেন্টিটি রেজিস্টারের (এনইআইআর) মাধ্যমে শনাক্ত করে নেটওয়ার্ক থেকে সংযোগ বিচ্ছিন্ন করে দেওয়া হবে বলে বিটিআরসি জানিয়েছে।

টেলিযোগাযোগ নিয়ন্ত্রণকারী সংস্থাটি ২০১৮ সালের জানুয়ারি থেকে বৈধভাবে আমদানি করা মোবাইল সেটগুলোর ইন্টারন্যাশনাল মোবাইল ইকুইপমেন্ট আইডেনটিটি (আইএমইআই) নম্বরের জন্য ইতোমধ্যে একটি ডাটাবেস তৈরি করেছে।


আরো খবর »

ডিজিটাল বাংলাদেশ দিবস উদযাপিত হবে ১২ ডিসেম্বর

উজ্জ্বল

১৯৬ দিন পর পৃথিবীতে ফিরলেন ৩ নভোচারী

Tanvina

১২০০ জন যুক্ত হতে পারবেন এই ভিডিও কনফারেন্স প্ল্যাটফর্মে

উজ্জ্বল