27 C
Dhaka
অক্টোবর ২৭, ২০২০
Latest BD News – Corporate Sangbad | Online Bangla NewsPaper BD
অর্থ-বাণিজ্য শিরোনাম শীর্ষ সংবাদ

পেঁয়াজ আমদানিতে ৫ শতাংশ শুল্ক প্রত্যাহার

কর্পোরেট সংবাদ ডেস্ক : প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে পেঁয়াজ আমদানিতে পাঁচ শতাংশ শুল্ক প্রত্যাহার করা হয়েছে। ২০২১ সালের ৩১ মার্চ পর্যন্ত এ সিদ্ধান্ত কার্যকর থাকবে।

রবিবার (২০ সেপ্টেম্বর) জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) ৫ শতাংশ শুল্ক প্রত্যাহার করে নিয়েছে বলে জানিয়েছেন অর্থ মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা গাজী তৌহিদুল ইসলাম। আজই এনবিআর এ সংক্রান্ত সার্কুলার জারি করবে বলে জানা গেছে।

গত সপ্তাহে ভারত হঠাৎ করে পেঁয়াজ রপ্তানি বন্ধের সিদ্ধান্ত নিলে বাংলাদেশে পেঁয়াজের দাম বেড়ে প্রায় দ্বিগুণ হয়ে যায়। এরপর পেঁয়াজের দাম নিয়ন্ত্রণে আনতে নানা উদ্যোগ নেয় সরকার।

গত ৭ সেপ্টেম্বর পেঁয়াজ আমদানির ওপর আরোপিত ৫ শতাংশ শুল্ক প্রত্যাহারের অনুরোধ জানিয়ে এনবিআরকে চিঠি দেয় বাণিজ্য মন্ত্রণালয়।

সেই চিঠিতে বলা হয়, পেঁয়াজ আংশিক আমদানিনির্ভর একটি নিত্যপ্রয়োজনীয় পণ্য। নিকট-অতীতে এই পণ্যের বাজার বেশ কয়েকবার অস্থিতিশীল হয়েছে। গত ২০১৯-২০ অর্থবছরে এই সংকট মারাত্মক আকার ধারণ করেছিল। বর্তমান বাজার পরিস্থিতি পর্যালোচনায় দেখা যায়, পণ্যটির মূল্য সম্প্রতি অনেকটা বৃদ্ধি পেয়েছে। মূলত আমদানিমূল্য বৃদ্ধি পাওয়া এর একটি অন্যতম কারণ।

৫ শতাংশ শুল্ক প্রত্যাহারের ফলে আমদানিকারকদের সুবিধা হবে এবং তারা পেঁয়াজ আমদানিতে উৎসাহী হবে বলে জানিয়েছে বাণিজ্য এবং অর্থ মন্ত্রণালয়।


আরো খবর »

আবারো সৌদির আবহা বিমানবন্দরে ড্রোন হামলা

Fahim Shaon

ইরফান সেলিমের আরও একটি টর্চার সেলের সন্ধান

Fahim Shaon

ফরািস পণ্য বয়কেটর আহ্বান এরদোগানের

Fahim Shaon