28 C
Dhaka
অক্টোবর ২৭, ২০২০
Latest BD News – Corporate Sangbad | Online Bangla NewsPaper BD
কর্পোরেট সংবাদ

“ইসলামী ব্যাংকিং ও ফিনান্সিং-ব্যাংকিং সেক্টরে কর্পোরেট গভরনেন্স প্রবর্তনে প্রয়োজনীয়তা” শীর্ষক আইসিএসবির ওয়েবিনার

নিজস্ব প্রতিবেদক : ইন্সটিটিউট অব চার্টার্ড সেক্রেটারিজ অব বাংলাদেশ (আইসিএসবি) “ইসলামী ব্যাংকিং ও ফিনান্সিং- ব্যাংকিং সেক্টরে কর্পোরেট গভরনেন্স প্রবর্তনে প্রয়োজনীয়তা” শীর্ষক সিপিডি সেমিনারের আয়োজন করে। আইসিএসবি’র এক প্রেস বিজ্ঞপ্তি হতে এ তথ্য জানা গেছে।

শনিবার (১৯ সেপ্টেম্বর) ভার্চুয়ালি এ সেমিনারের আয়োজন করা হয়। সেমিনারে প্রধান অতিথি এবং প্রধান আলোচক হিসাবে উপস্থিত ছিলেন এক্সিম ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা ড. মোহাম্মদ হায়দার আলী মিয়া।

অনুষ্ঠানটি সঞ্চালন করেন মোঃ শফিকুল আলম এফসিএমএ, এফসিএ, এসিএস, কাউন্সিল সদস্য এবং চেয়ারম্যান, সেমিনার এন্ড কনফারেন্স সাব কমিটি ওয়েবিনার। 

মুল প্রবন্ধ উপস্থাপন করেন মোজাফফর আহমেদ এফসিএস, প্রেসিডেন্ট, আইসিএসবি।

ওয়েবিনারের সঞ্চালক মোঃ শফিকুল আলম এফসিএমএ, এফসিএ, এসিএস সকলকে যোগদানের জন্য ধন্যবাদ জানান এবং আশা করেন যে এই অধিবেশনটির মাধ্যমে সকলে উপকৃত হবেন।

মোজাফফর আহমেদ এফসিএমএ, এফসিএস তার উপস্থাপনায় ইসলামী ব্যাংকিং এর কন্সেপচুয়াল ফ্রেমওয়ার্ক ও চালিকা শক্তি সম্পর্কে আলোচনা করেন এবং কীভাবে এই শরিয়াহ ভিত্তিক ব্যাংকিং, সামাজিক জীবন এবং সমাজের একটি অংশ হিসাবে মানব সৃষ্টির উদ্দেশ্য অর্জনের জন্য আল্লাহর নির্দেশনাতে মনোনিবেশ করে জীবনে সাফল্য অর্জন করতে সহায়তা করতে পারে তা বলেন।

মোজাফফর আহমেদ বিদ্যমান ব্যাংকিং সেক্টরের দুর্বলতার দিকে মনোনিবেশ করেন এবং বলেন যে দুর্বল কর্পোরেট গভর্নেন্স ব্যাংকিং সেক্টরের বর্তমান অবস্থার প্রধান কারণ।  তিনি তার উপস্থাপনায় ওইসিডি কর্পোরেট গভর্নেন্স এবং এর দুর্বলতা এবং শরিয়া গভর্নেন্স ব্যাংকিং সেক্টরে কর্পোরেট গভর্নেন্সকে উন্নত করতে কী কী সহায়তা করতে পারে সেদিকে মনোনিবেশ করেন। তিনি এর সাথে সাথে কেন্দ্রীয় ব্যাংকে বাধ্যতামূলক শরীয়াহ বোর্ড গঠন করার পরামর্শ দেন।

তিনি ব্যাংকের মধ্যে পুরো দায়িত্ব ও শক্তি সহ শরিয়াহ বোর্ড গঠনের জন্য বলেন, যারা কিনা ব্যাংকের প্রতিটি বিভাগের অপারেশন সম্পর্কে শরিয়াহ নীতিমালা অনুসরণ করে সিদ্ধান্ত নিবে। মোজাফফর আহমেদ পরামর্শ দেন যে বিএসইসির গভর্নেন্স কোডের অধীনে ইন্ডিপেন্ডেন্ট ডিরেক্টর পদে নিয়োগ প্রদানের পদ্ধতি পরিবর্তন করে সেক্টর অনুসারে বিএসইসির স্বতন্ত্র পরিচালকের তালিকা তৈরী করে দক্ষতার কথা বিবেচনা করে তালিকা থেকে বিএসইসি কর্তৃক স্বতন্ত্র পরিচালক নিয়োগ দিবে।

প্রধান অতিথি ও প্রধান আলোচক ডাঃ মোহাম্মদ হায়দার আলী মিয়া বলেন, ইসলামী ব্যাংকিং ব্যবস্থা দিন দিন জনপ্রিয়তা অর্জন করছে। তিনি ইসলামী ব্যাংকিং এর সংক্ষিপ্ত ইতিহাস ও পদ্ধতি এবং বিভিন্ন ইসলামী পণ্য সম্পর্কে আলোচনা করেন। তিনি আশাবাদ ব্যক্ত করেন যে  দীর্ঘমেয়াদী অর্থের ইসলামী পণ্য দেশে দীর্ঘমেয়াদী ফিনান্সের একটি পদ্ধতি হিসাবে স্থান পাবে।

প্রোগ্রামে উপস্থিত ছিলেন দেশের বিভিন্ন ব্যাংক, নন-ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠান, বিভিন্ন সংস্থায় কর্মরত পেশাদার এবং ইনস্টিটিউটের বিপুল সংখ্যক সদস্য।


আরো খবর »

ইউসিবি’র ‘এএমএল এন্ড কমব্যাটিং দি ফিন্যান্সিং অফ টেররিজম’ শীর্ষক ভার্চুয়াল প্রশিক্ষণ

Tanvina

এমটিবি’র ২১তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

Tanvina

বিসিএস সদস্যদের বিনা জামানতে ১ কোটি টাকা পর্যন্ত ঋণ দিবে ব্র্যাক ব্যাংক

Tanvina