27 C
Dhaka
অক্টোবর ২৭, ২০২০
Latest BD News – Corporate Sangbad | Online Bangla NewsPaper BD
অর্থ-বাণিজ্য আর্কাইভ

অনলাইনে টিসিবির পেঁয়াজ বিক্রি শুরু

কর্পোরেট সংবাদ ডেস্ক : সরকারি বিপণন সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) পেঁয়াজ বিক্রি শুরু করেছে অনলাইনে। এখন থেকে ঘরে বসে ক্রেতা কেজিপ্রতি ৩৬ টাকা দামে কিনতে পারবেন টিসিবির পেঁয়াজ। একজন ক্রেতা সর্বোচ্চ তিন কেজি করে পেঁয়াজ কিনতে পারবেন।

রোববার বিকেলে (২০ সেপ্টেম্বর) টিসিবির চেয়ারম্যান ব্রিগেডিয়ার জেনারেল মো. আরিফুল হাসানের একান্ত সচিব হুমায়ূন কবির অনলাইনে পেঁয়াজ বিক্রির বিষয়টি জানান।

হুমায়ূন কবির বলেন, ‘মোট পাঁচটি প্রতিষ্ঠানকে অনলাইনে পেঁয়াজ বিক্রি করতে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর মধ্যে চালডাল, স্বপ্ন অনলাইন ও সবজিবাজারডটকম আজ থেকে বিক্রি শুরু করেছে। প্রতিষ্ঠানগুলো কেজিপ্রতি ৩৬ টাকার বেশিতে বিক্রি করতে পারবে না। তবে ঘরে বসে পেঁয়াজ পেতে ক্রেতাকে কত টাকা চার্জ দিতে হবে, তা নির্ধারণ করবে সংশ্লিষ্ট অনলাইন প্রতিষ্ঠান। তারা চাইলে চার্জ নাও নিতে পারে।’

এদিকে আজ রোববার বাণিজ্য মন্ত্রণালয় এবং ই-কমার্সের আয়োজনে জুম প্লাটফর্মে টিসিবির ‘ঘরে বসে স্বস্তির পেঁয়াজ’-এর কার্যক্রম উদ্বোধন করেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। বিষয়টি বাণিজ্য মন্ত্রণালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

টিপু মুনশি বলেন, ‘যারা ট্রাক সেল থেকে পেঁয়াজ কিনতে পারছেন না, তাদের জন্য টিসিবি ই-কমার্সের সহযোগিতায় সাশ্রয়ী মূল্যের পেঁয়াজ বাসায় পৌঁছে দেওয়ার ব্যবস্থা করেছে। অন্যান্য পণ্যের মতো এখন সাশ্রয়ী মূল্যের পেঁয়াজও ক্রেতারা বাসায় বসে কিনতে পারবেন। ই-কমার্সের মাধ্যমে পেঁয়াজ বিক্রির ধারণাটি নতুন, এ ক্ষেত্রে কিছু সমস্যা আসতে পারে। আমরা থেমে থাকব না, সমস্যার সমাধান করে এগিয়ে যাব।’

পেঁয়াজ নিয়ে দুশ্চিন্তার কোনো কারণ নেই জানিয়ে বাণিজ্যমন্ত্রী বলেন, দেশের অভ্যন্তরে দেশি ও আমদানিকৃত পর্যাপ্ত পেঁয়াজ মজুদ রয়েছে। প্রাথমিকপর্যায়ে শুধু ঢাকা ও চট্টগ্রামে অনলাইনে এ পেঁয়াজ বিক্রি শুরু করা হচ্ছে। পর্যায়ক্রমে ই-কমার্সের আওতায় দেশের সব স্থানে টিসিবি সাশ্রয়ী মূল্যে পেঁয়াজ বিক্রি করবে।’

বাণিজ্য মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, পেঁয়াজের মূল্যবৃদ্ধি প্রতিরোধ ও মধ্যবিত্ত শ্রেণির ক্রেতাদের ই-কমার্সে পেঁয়াজ পেতে এ কর্মসূচি গ্রহণ করেছে সরকার। প্রাথমিকভাবে দেশের পাঁচটি ই-কমার্স প্রতিষ্ঠানের মাধ্যমে ৩৬ টাকা মূল্যে তিন কেজি করে পেঁয়াজ বিক্রি করা হবে। পরে প্রতিষ্ঠানের সংখ্যা ও পেঁয়াজের পরিমাণ বাড়ানো হবে।

ভারত গত ১৪ সেপ্টেম্বর হঠাৎ করে পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দেয়। এরপর দেশে পেঁয়াজের দাম ব্যাপকভাবে বেড়ে যায়। দেশি পেঁয়াজের কেজি ১০০ টাকা ছাড়ায়। 


আরো খবর »

নৌবাহিনীর কর্মকর্তাকে মারধর: হাজী সেলিমের ছেলের বিরুদ্ধে মামলা

উজ্জ্বল

উদ্যোক্তা হতে চান? আগে প্রাইসিং জানুন

Fahim Shaon

জেনে নিন, আমানতে কোন ব্যাংকে কত সুদ

Fahim Shaon