29 C
Dhaka
সেপ্টেম্বর ২৫, ২০২০
Latest BD News – Corporate Sangbad | Online Bangla NewsPaper BD
অর্থ-বাণিজ্য

বিশ্ববাজারে পতনের মুখে স্বর্ণের দাম

অর্থ-বাণিজ্য ডেস্ক : চলতি মাসের শুরুতে অল্প ওঠানামার মধ্যে থাকলেও গত কয়েক দিন ধরে বিশ্ববাজারে পতনের মুখে পড়েছে স্বর্ণের দাম। তবে বড় ব্যবধানে স্বর্ণের দামে পতন শুরু হয় গত মাসেই (আগস্ট)।

এর আগে করোনা ভাইরাসের তাণ্ডবে বিশ্ব অর্থনীতি টালমাটাল হয়ে পড়লে কয়েক দফা রেকর্ড ভেঙে এ যাবতকালের দাম বৃদ্ধির রেকর্ড গড়ে মূল্যবান এ ধাতুটি।

বিশ্ববাজারে স্বর্ণের ধারাবাহিক দরপতনের কারণ হিসেবে আন্তর্জাতিক বাজার বিশ্লেষকরা ডলারের দুর্বল অবস্থান ও করোনা ভাইরাসের টিকা আবিষ্কারের অগ্রগতিকে চিহ্নিত করছেন।

রোববার (১৩ সেপ্টেম্বর) বিশ্ববাজারে প্রতি আউন্স স্বর্ণ বিক্রি হয় ১৯৪০.৪৩ ডলারে। যা শনিবারের চেয়ে এক ডলার কম। এর আগে ৯ সেপ্টেম্বর প্রতি আউন্স স্বর্ণের সবশেষ দাম ছিল ১৯৪৬.৫৬ ডলার। ১০ সেপ্টেম্বর ১৯৪৫.২৩ ডলারে থামে স্বর্ণের লেনদেন। দরপতনের ধারা অব্যাহত থাকে ১১ সেপ্টেম্বরও। আগের দিনের চেয়ে প্রতি আউন্স স্বর্ণ দাম কমে ৩.৭২ ডলার; দিন শেষ হয় ১৯৪১.৫০ ডলারে। ১২ সেপ্টেম্বর আরেক দফা দরপতনে প্রতি আউন্স স্বর্ণের দাম নামে ১৯৩৯.৩৬ ডলারে।

এদিকে গত ৯ সেপ্টেম্বর দেশের বাজারে স্বর্ণের দাম বাড়িয়েছে বাংলাদেশ জুয়েলারি সমিতির (বাজুস)। নতুন মূল্য তালিকায় দেখা গেছে, ২২ ক্যারেটের প্রতি ভরির দাম নির্ধারণ করা হয়েছে ৭৪ হাজার ৮ টাকা। বুধবার পর্যন্ত এই মানের স্বর্ণের বাজার দর ছিল ৭২ হাজার ২৫৮ টাকা। ভরিতে দাম বেড়েছে ১ হাজার ৭৫০ টাকা।

২১ ক্যারেটের প্রতি ভরির দাম ধরা হয়েছে ৭০ হাজার ৮৫৮ টাকা। একই ভাবে ১৮ ক্যারেটের প্রতি ভরির দাম পড়বে ৬২ হাজার ১১০ টাকা। সনাতন পদ্ধতিতে স্বর্ণ প্রতি ভরির দাম ধরা হয়েছে ৫১ হাজার ৭৮৮ টাকা।


আরো খবর »

ক্রেডিট কার্ডের সর্বোচ্চ সুদ ২০ শতাংশ নির্ধারণ করে দিল বাংলাদেশ ব্যাংক

Tanvina

স্ট্যান্ডার্ড ব্যাংক লিমিটেড এর ৩৩২তম বোর্ড সভা অনুষ্ঠিত

Polash

পুঁজিবাজারের বিশেষ তহবিলের সুদ হার কমালো বাংলাদেশ ব্যাংক

Tanvina