28 C
Dhaka
সেপ্টেম্বর ২২, ২০২০
Latest BD News – Corporate Sangbad | Online Bangla NewsPaper BD
অর্থ-বাণিজ্য

বাংলাদেশের পোশাক খাতে তৈরি হয়েছে নতুন সম্ভাবনা

নিজস্ব প্রতিবেদক : করোনায় বাংলাদেশের পোশাক খাতে তৈরি হয়েছে নতুন সম্ভাবনা। বাজারের এ পরিবর্তনকে কাজে লাগিয়ে এ দেশের পোশাক কারখানাগুলো ক্রেতাদের কাছ থেকে নতুন ব্যবসা পাওয়ার সম্ভাবনাকে কাজে লাগাতে চেষ্টা চালিয়ে যাচ্ছে।

তৈরি পোশাক খাত, সম্ভাবনা ও ভবিষ্যৎ কৌশল নিয়ে সম্প্রতি দি হংকং অ্যান্ড সাংহাই ব্যাংকিং করপোরেশন (এইচএসবিসি) বাংলাদেশ, সেরাই লিমিটেড ও বাংলাদেশ গার্মেন্টস ম্যানুফ্যাকচারারস অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিজিএমইএ) আয়োজিত এক ওয়েবিনারে এমন কথা বলেছেন বক্তারা। এতে অন্যান্য দেশে বাংলাদেশের পোশাকের চাহিদা এবং প্রযুক্তিকে কাজে লাগিয়ে আগামীর সম্ভাবনা ও কৌশলের বিষয়ে আলোচনা করেন বিজিএমইএর সদস্য, এইচএসবিসির গ্রাহক, নীতিনির্ধারক, বিভিন্ন দেশের ক্রেতা ও আয়োজক প্রতিষ্ঠানের কর্মকর্তারা।

ওয়েবিনারে এইচএসবিসি বাংলাদেশের প্রধান নির্বাহী মাহবুবউর রহমান বলেন, ব্যবসায়িক ক্ষেত্রে প্রযুক্তিগত বিভিন্ন উন্নতি হলেও আন্তর্জাতিক বাণিজ্য এখনও ১৫০ বছর আগের মতো জটিল রয়ে গেছে। প্রযুক্তিগত বিভিন্ন উদ্ভাবনের সঙ্গে সঙ্গে দায়িত্বশীল আচরণ ও সাসটেইনেবল সাপ্লাই চেইন বর্তমান ক্রেতাদের কাছে বেশি গুরুত্ব পাচ্ছে। সেরাই এমন একটি ওপেন সোর্স সেয়ার্ড প্ল্যাটফর্ম, যার মাধ্যমে পোশাক শিল্পে ডুপ্লিকেশন ও খরচ কমবে, নির্ভরযোগ্য সম্পর্ক পুনর্গঠিত হবে এবং যার ফলে দ্রুত ও সঠিক সিদ্ধান্ত নেওয়া সম্ভব হবে।

বিজিএমইএ সভাপতি ড. রুবানা হক বলেন, তৈরি পোশাক খাত নতুন ভোক্তা চাহিদার সঙ্গে সার্বিকভাবে খাপ খাইয়ে নিতে পারলে এবং অনলাইন প্ল্যাটফর্মকে কাজে লাগাতে পারলে এ শিল্প এগিয়ে যাবে। এ ক্ষেত্রে বি-টু-বি একটি কার্যকরী কৌশল হতে পারে।

এইচএসবিসির প্রযুক্তি সহযোগী কোম্পানি সেরাইয়ের সিইও বিবেক রামাচন্দ্রন নিবন্ধ উপস্থাপনকালে বলেন, সেরাই একটি ডাটানির্ভর অনলাইন প্ল্যাটফর্ম যা ব্যবসা সম্প্রসারণে সহায়তা প্রদান করবে।

ওয়েবিনারে প্রেজেন্টেশন উপস্থাপন করেন বেইন অ্যান্ড কোম্পানির কর্মকর্তা কানাইয়া পারেখ।


আরো খবর »

সৌদিতে আটকে পড়া বাংলাদেশীদের আনতে বিশেষ ফ্লাইট

Tanvina

পেঁয়াজ আমদানিতে ৫ শতাংশ শুল্ক প্রত্যাহার

Tanvina

পেঁয়াজ আমদানিতে ৫ শতাংশ শুল্ক প্রত্যাহার

উজ্জ্বল