30 C
Dhaka
অগাস্ট ৫, ২০২০
Latest BD News – Corporate Sangbad | Online Bangla NewsPaper BD
তথ্য-প্রযুক্তি শিরোনাম

নতুন সাবমেরিন ক্যাবল বসানোর ঘোষণা দিয়েছে গুগল

ডেস্ক রিপোর্ট:  আটলান্টিক মহাসাগরের নিচ দিয়ে নতুন সাবমেরিন ক্যাবল (ডাটা ক্যাবল) বসানোর ঘোষণা দিয়েছে গুগল। প্রযুক্তি প্রতিষ্ঠানটির নতুন এই ক্যাবল যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও স্পেনকে সংযুক্ত করবে।

গুগল বলছে, নতুন সাবমেরিন নেটওয়ার্ক ক্যাবলে যুক্ত করা হবে আধুনিক প্রযুক্তি। এর মাধ্যমে পুরনো ক্যাবলটির উল্লেখযোগ্য উন্নয়ন হবে। ২০২২ সালের মধ্যে প্রকল্পটির কাজ শেষ হবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা।

বৈশ্বিক যোগাযোগ অবকাঠামোর ক্ষেত্রে সাবমেরিন ক্যাবল খুবই গুরুত্বপূর্ণ হিসেবে বিবেচিত হয়। গুগলের হিসাব বলছে, বিশ্বের মোট ডাটার ৯৮ শতাংশই পরিবাহিত হয় সাবমেরিন ক্যাবলের মাধ্যমে।

এ ধরনের ক্যাবল স্থাপন করে সাধারণত বিভিন্ন কমিউনিকেশন প্রতিষ্ঠান। এরপর নির্দিষ্ট চার্জের বিনিময়ে সেগুলো ব্যবহারের অনুমতি দেয় তারা। অবশ্য গুগল নিজেদের অর্থায়নেই বেশ কয়েকটি সাবমেরিন ক্যাবল স্থাপন করেছে। এটা গুগলের চতুর্থ নিজস্ব ক্যাবল।

আটলান্টিক মহাসাগরের নিচ দিয়ে প্রথম সাবমেরিন ক্যাবল স্থাপন করা হয় ১৮৫৮ সালে। আয়ারল্যান্ড ও যুক্তরাষ্ট্রকে সংযুক্ত করে ওই ক্যাবল তৈরি করে টেলিগ্রাফ। বর্তমানে বিশ্বজুড়ে ৭ লাখ ৫০ হাজার মাইল ক্যাবল রয়েছে।

সূত্র : বিবিসি


আরো খবর »

শেখ কামালের ৭১তম জন্মবার্ষিকী আজ

*

স্লো মোবাইলে গতি ফেরাতে যা করবেন

**

এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠান নিজস্ব জমিতে স্থানান্তরের নির্দেশ

**