28 C
Dhaka
অগাস্ট ১০, ২০২০
Latest BD News – Corporate Sangbad | Online Bangla NewsPaper BD
অর্থ-বাণিজ্য

১০ টাকায় একাউন্ট খুললে পাওয়া যাবে সরকারি নগদ অর্থ

নিজস্ব প্রতিবেদক : করোনা ভাইরাসে ক্ষতিগ্রস্তরা মোবাইল ব্যাংকিং হিসাবের পাশাপাশি ১০ টাকায় ব্যাংক অ্যাকাউন্ট খুলেও নগদ অর্থ সহায়তা নিতে পারবেন। যাদের মোবাইল ফোন নেই বা মোবাইল ব্যাংকিং হিসাব খোলা সম্ভব না তাদের সুবিধার জন্য এই সুযোগ দেওয়া হয়েছে। সহজে এসব অ্যাকাউন্ট খোলার ব্যবস্থা করতে ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের নির্দেশ দেয়া হয়েছে। সোমবার এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে বাংলাদেশ ব্যাংক।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, করোনায় ক্ষতিগ্রস্ত ৫০ লাখ পরিবারের মধ্যে নগদ অর্থ সহায়তা প্রদানের জন্য প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে বেশ কিছু সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। এর মধ্যে রয়েছে : যেসব উপকারভোগীর মোবাইল ফোন নেই এবং যাদের পক্ষে এমএফএস হিসাব খোলা সম্ভব নয়, তাদের জাতীয় পরিচয়পত্র বা স্মার্ট কার্ডের তথ্যের ভিত্তিতে ১০ টাকা আমানতের হিসাব খোলা যাবে। এতে উপজেলা নির্বাহী কর্মকর্তার প্রত্যয়ন লাগবে। চেক বই না থাকলে ডেবিট ভাউচারের মাধ্যমে উপকারভোগীদের অর্থ দেওয়ার ব্যবস্থা করতে হবে। কোনো উপকারভোগীর আগে থেকেই ব্যাংক হিসাব থাকলে তার নতুন করে হিসাব খোলার প্রয়োজন নেই।

জানা যায়, করোনাভাইরাসে কাজ হারানো ৫০ লাখ পরিবারকে আড়াই হাজার টাকা করে দেওয়ার সিদ্ধান্ত হয় মোবাইলে আর্থিক সেবা দাতা (এমএফএস) চার প্রতিষ্ঠানের মাধ্যমে। এর মধ্যে ১৭ লাখ পরিবারকে দেওয়া হবে ডাক বিভাগের সেবা নগদের মাধ্যমে। ১৫ লাখ পরিবারকে দেবে বিকাশ। ১০ লাখ পরিবারকে দেবে রকেট এবং ৮ লাখ পরিবারকে দেবে শিওরক্যাশ। তবে সর্বশেষ হিসাব বলছে, অর্ধেক পরিবারের কাছেও এই সহায়তা এখনো পৌঁছেনি। এজন্য ব্যাংকগুলোকে এই সেবায় যুক্ত করা হলো।


আরো খবর »

প্রবাসীদের জন্য সঞ্চয় স্কিম চালুর নির্দেশ বাংলাদেশ ব্যাংকের

Tanvina

রাষ্ট্রদূতদের বাণিজ্য বাড়াতে ভূমিকা রাখতে হবে: বাণিজ্যমন্ত্রী

Tanvina

বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরি মামলার প্রতিবেদন ১০ সেপ্টেম্বর

*