30 C
Dhaka
জুলাই ১৩, ২০২০
Latest BD News – Corporate Sangbad | Online Bangla NewsPaper BD
কর্পোরেট সংবাদ শিরোনাম শীর্ষ সংবাদ

১০ হাজার কর্মী ছাঁটাই করছে টাটা !

MP

কর্পোরেট সংবাদ ডেস্ক: করোনাভাইরাসের জেরে লোকসান এড়াতে কর্মী ছাঁটাইয়ের পরিকল্পনা করছে ভারতের বহুজাতিক কোম্পানি টাটা গ্রুপ। ইতোমধ্যে গ্রুপের মালিকানাধীন প্রতিষ্ঠান থেকে এক হাজার কর্মীকে ছাঁটাই করা হয়েছে। আরও প্রায় ১০ হাজার কর্মী ছাঁটাই করা হতে পারে। খবর : টাইমস নিউজ নেটওয়ার্ক।

করোনাভাইরাস সংক্রমণ এড়াতে বিশ্বের অন্যান্য দেশের মতো ভারত সরকারও দেশজুড়ে ঘোষণা করে লকডাউন। এতে অন্যান্য আর্থিক প্রতিষ্ঠানের মতো উড়োজাহাজ পরিষেবা, গাড়িশিল্প ও এরোস্পেস-সংক্রান্ত একাধিক ব্যবসা ক্ষতিগ্রস্ত হয়েছে টাটা গ্রুপের। প্রতিষ্ঠানের আয়ে ভাটা পড়েছে। তাই দেওয়ালে পিঠ ঠেকে যাওয়া পরিস্থিতিতে অস্তিত্ব টিকিয়ে রাখতে বাধ্য হয়েই ছাঁটাইয়ের পথে হাঁটতে হচ্ছে টাটা গ্রুপকে।

ছাঁটাই তালিকার প্রথমেই রয়েছেন টাটার গাড়ি উৎপাদন ব্যবসায় যুক্ত চুক্তিবদ্ধ কর্মীরা। ধারণা করা হচ্ছে, টাটা মোটরসের জাগুয়ার ল্যান্ড রোভার শাখায় কর্মরত উৎপাদন বিভাগের চুক্তিবদ্ধ কর্মীদের মাথাতেই প্রথমে ছাঁটাইয়ের খ গ পড়বে। এছাড়া নেদারল্যান্ডসে টাটা গ্রুপের ইস্পাত উৎপাদন ব্যবসা থেকে এক হাজার থেকে ৯ হাজার কর্মীকে ছাঁটাই করা হতে পারে বলেও ধারণা করা হচ্ছে। এর আগে ওই কর্মীদের ২০ শতাংশ পর্যন্ত বেতন কমানোর পরিকল্পনা গ্রুপের।

লকডাউনের শুরুর দিকে টাটা গ্রুপ ঘোষণা দিয়েছিল, কোনো কর্মীকে ছাঁটাই করা হবে না এবং লোকসান সামলাতে কোনো সম্পত্তি বিক্রি করা হবে না। কিন্তু টাইমস নেটওয়ার্কের এ প্রতিবেদন বলছে, আগের ঘোষণায় আর স্থির থাকতে পারছে না টাটা।

এর আগে গত ১৬ জুন ব্রিটেনের বৃহত্তম গাড়ি উৎপাদন প্রতিষ্ঠান জাগুয়ার ল্যান্ড রোভার ব্র্যান্ড ৩০ শতাংশ লোকসান দেখার পরে এক হাজার কর্মীকে ছাঁটাই করেছে টাটা মোটরস। টাইমস নিউজ নেটওয়ার্ক জানায়, ভারতে ২০২০ অর্থবছরে চতুর্থ মাস শেষে ৯ হাজার ৮৯৪ কোটি রুপি ক্ষতি হয়েছে টাটা মোটরসের। এক বছর আগে এ সময়ে এক হাজার ১০০ কোটি রুপি লাভ করেছিল প্রতিষ্ঠানটি। তবে ভারতের ঠিক কোন ব্যবসাপ্রতিষ্ঠান থেকে ছাঁটাই শুরু করতে পারে টাটা গ্রুপ, সে বিষয়ে এখনও কিছু জানা যায়নি। তবে ছাঁটাই প্রক্রিয়া খুব দ্রুতই শুরু হবে বলে জানা গেছে।


আরো খবর »

কিস্তিতে ওয়ালটন ফ্রিজ কিনে মিলিয়নিয়ার হলেন রণজিত

উজ্জ্বল

আল-আরাফাহ্ ইসলামী ব্যাংকের ‘অর্ধবার্ষিক ভার্চুয়াল ব্যবসা উন্নয়ন সম্মেলন ২০২০’ শুরু

উজ্জ্বল

যমুনা গ্রুপের চেয়ারম্যান নুরুল ইসলাম বাবুল আর নেই

উজ্জ্বল