29 C
Dhaka
জুলাই ৫, ২০২০
Latest BD News – Corporate Sangbad | Online Bangla NewsPaper BD
অর্থ-বাণিজ্য আর্কাইভ

সহজ শর্তে ঋণ দেয়ার পরামর্শ এসএমই ফাউন্ডেশনের

sme

কর্পোরেট সংবাদ ডেস্ক : করোনা দুর্যোগকালে অর্থনীতি পুনরুদ্ধারের লক্ষ্যে এসএমই উদ্যোক্তাদের সহজ শর্তে ঋণসহ প্রণোদনা দেয়ার আহবান জানিয়েছেন এসএমই ফাউন্ডেশনের পরিচালনা পর্ষদ ও সাধারণ পর্ষদ সদস্য এবং উদ্যোক্তারা। এসএমই ফাউন্ডেশনের ১৪তম বার্ষিক সাধারণ সভায় তারা এ আহবান জানান।আজ শনিবার প্রতিষ্ঠানের ১৪তম বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হয়। বর্তমান করোনা পরিস্থিতিতে অনলাইন প্ল্যাটফর্ম ‘জুম’ এ সভা অনুষ্ঠিত হয়।অনুষ্ঠানে এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক মো: সফিকুল ইসলাম জানান, করোনা দুর্যোগে এসএমই উদ্যোক্তাদের সহায়তা করতে অনলাইন ভিত্তিক কর্মসূচী বাড়ানোর পরিকল্পনা করছে এসএমই ফাউন্ডেশন।

তিনি আরো জানান, ২০১৮-১৯ অর্থবছরে পণ্য বাজারজাতকরণ, দক্ষতা উন্নয়ন এবং দেশে ও বিদেশে উৎপাদিত পণ্যের বাজার সম্প্রসারণ সহ এসএমই ফাউন্ডেশনের নানামুখি কার্যক্রমের সুবিধা পেয়েছেন ১০ হাজার ৪৯৮ জন উদ্যোক্তা। এদের মধ্যে নারী উদ্যোক্তা ৫ হাজার ৭৩০ জন এবং পুরুষ উদ্যোক্তা ৪ হাজার ৭৬৮ জন।

সভায় গত ১৭ জুন বুধবার এসএমই ফাউন্ডেশনের চেয়ারপার্সন কে এম হাবিব উল্লাহ’র মৃত্যুতে সভার শুরুতেই তার প্রতি শ্রদ্ধা জানিয়ে ১ মিনিট নিরবতা পালন করা হয়।

সভায় শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সালাহউদ্দিন মাহমুদকে ১৪তম বার্ষিক সাধারণ সভার সভাপতি মনোনয়ন দেয়া হয়।

পরে তার সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় ২০১৮-১৯ অর্থবছরে এসএমই ফাউন্ডেশনের কার্যক্রমের ওপর পরিচালক পর্ষদের প্রতিবেদন উপস্থাপন ও গ্রহণ, নিরীক্ষিত আর্থিক বিবরণী ও নিরীক্ষকের প্রতিবেদন অনুমোদন এবং ২০২০-২১ অর্থবছরের বাজেট উপস্থাপন ও অনুমোদন করা হয়।

সভায় এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক মো: সফিকুল ইসলাম আরো জানান, ২০১৯ সালে ৭ম জাতীয় এসএমই পণ্য মেলায় ৫ কোটি ৭ লাখ টাকার পণ্য বিক্রয় ও ৯ কোটি ৬ লক্ষ টাকার বিভিন্ন পণ্যের অর্ডার পান অংশগ্রহণকারী ৩০৮ জন এসএমই উদ্যোক্তা। এছাড়া ২০১৮-১৯ অর্থবছরে দেশের ৮টি বিভাগের ২৩টি জেলায় এসএমই ফাউন্ডেশন আয়োজিত আঞ্চলিক এসএমই পণ্য মেলায় মোট ১ হাজার ৭২টি এসএমই প্রতিষ্ঠান মোট ৯ কোটি ১৬ লক্ষ টাকার পণ্য বিক্রয় করে এবং ৬ কোটি ৪৪ লক্ষ টাকার বিভিন্ন পণ্যের অর্ডার পায়।

তিনি আরো জানান, সেই ধারাবাহিকতায় ২০১৯-২০ অর্থবছরে দেশের ২৮টি জেলায় আঞ্চলিক এসএমই পণ্য মেলার আয়োজন করা হয় এবং ২০২০-২১ অর্থবছরে দেশের ৩২টি জেলায় এসএমই পণ্য মেলার আয়োজনের পরিকল্পনা করছে এসএমই ফাউন্ডেশন।


আরো খবর »

শিল্পখাতের চাহিদা অনুযায়ী শিক্ষা কারিকুলামের যুগোপযোগীকরণ চায় ব্যবাসয়ীরা

*

ঝিনাইদহে আসামীদের হুমকীতে মামলার বাদী গ্রাম ছাড়া

উজ্জ্বল

বিএসএমএমইউতে করোনা রোগী ভর্তি শুরু

*