27 C
Dhaka
মে ২৬, ২০২০
Latest BD News – Corporate Sangbad | Online Bangla NewsPaper BD
অর্থ-বাণিজ্য আর্কাইভ সারাদেশ-টুকিটাকি

আমফানের তান্ডবে আমের ব্যাপক ক্ষতি

নিজস্ব প্রতিবেদন: ভয়াবহ ঘূর্ণিঝড় আমফানের তান্ডবে দেশের আম চাষীদের ব্যাপক ক্ষতি হয়েছে। ঘূর্ণিঝড়ের তাণ্ডবে রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ ও সাতক্ষীরার অসংখ্য আমগাছ উপড়ে গেছে। নষ্ট হয়েছে প্রচুর পরিমাণ আম।

জানা গেছে, ঘূর্ণিঝড় আমফানে আম বাগানগুলো ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে। রাজশাহী ফল গবেষণা কেন্দ্রের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা জানিয়েছেন, প্রায় ২৫ শতাংশের মতো আম ঝরে পড়ে থাকতে পারে। তবে এসব আম প্রক্রিয়াজাত করে আচার কিংবা জেলির মতো খাবার তৈরি করে ক্ষতি পুষিয়ে নেয়া যাবে।

আম্ফানের প্রভাব পড়েছে আমের জন্য বিখ্যাত জেলা চাঁপাইনবাবগঞ্জেও। সেখানকার কয়েকজন আমচাষী বলেন, এমনিতেই চলতি মৌসুমে আমের ফলন বিপর্যয়ের শঙ্কায় ছিলাম আমরা। যা আম এসেছে তাতে খরচ উঠা কষ্টসাধ্য হয়ে পড়বে। তারওপর আম্ফানের কারণে ক্ষতির শঙ্কা আরও বেড়ে গেল।

একই শঙ্কায় সাতক্ষীরার আমচাষীরাও। ঘূর্ণিঝড় আমফান উপকূলীয় এ জেলাটিতে সবচেয়ে বেশি ক্ষয়ক্ষতি করেছে বলে ধারণা করা হচ্ছে। চলতি মৌসুমে জেলার সাতটি উপজেলায় প্রায় চার হাজার ১১৫ হেক্টর জমিতে ৫ হাজার ২৯৯টি আম রয়েছে। ১৩ হাজারের বেশি চাষী আম উৎপাদনের সঙ্গে জড়িত। চলতি মৌসুমে জেলাটিতে আম উৎপাদনের লক্ষ্যমাত্রা ছিল ৪০ হাজার মেট্রিক টন।


আরো খবর »

ব্যবসায়ী কুতুব উদ্দিন করোনাভাইরাসে আক্রান্ত

*

নরসিংদী জেলাজুড়ে মসজিদে অনুষ্ঠিত হলো ঈদের নামাজ

উজ্জ্বল

নরসিংদীতে মৃত ব্যক্তির শেষকৃত্য সম্পন্ন করেছে কুইক রেসপন্স টিম

উজ্জ্বল