মে ৩০, ২০২০
Latest BD News – Corporate Sangbad | Online Bangla NewsPaper BD
অর্থ-বাণিজ্য আর্কাইভ

রিসারজেন্ট বাংলাদেশ’ প্ল্যাটফর্মের যাত্রা শুরু

কর্পোরেট সংবাদ ডেস্ক : বিশ্বব্যাপী করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে বাংলাদেশের সামগ্রিক অর্থনীতি বিশেষ করে বেসরকারিখাতের ব্যবসা বাণিজ্য যথেষ্ট চ্যালেঞ্জের মুখে পড়েছে। এ কঠিন বাস্তবতা থেকে বাংলাদেশের উত্তরণ এবং বেসরকারিখাতের কর্মচঞ্চল গতিশীলতা পুনরুদ্ধারে করণীয় নির্ধারনের লক্ষ্যে দেশের শীর্ষস্থানীয় চারটি বাণিজ্য সংগঠন ও একটি বেসরকারি খাত ভিত্তিক অর্থনৈতিক থিংক ট্যাংকের সমন্বয়ে ‘রিসারজেন্ট বাংলাদেশ’ নামক প্ল্যাটফর্ম মঙ্গলবার  থেকে তার কার্যক্রম শুরু করেছে।

প্রতিষ্ঠানগুলো হচ্ছে-পলিসি এক্সচেঞ্জ, মেট্রোপলিটান চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এমসিসিআই),ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই), চট্রগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) এবং বিজনেস ইনিশিয়েটিভ লিডিং ডেভেলপমেন্ট (বিল্ড)।

এ প্ল্যাটফর্মটি বাংলাদেশের অর্থনীতির সার্বিক উত্তরণের লক্ষ্যে যে সকল কর্মকান্ড পরিচালনা করবে, এর মধ্যে রয়েছে বেসরকারিখাতে করোনাভাইরাসের প্রকৃত প্রভাব নিরুপণে প্রণালীবদ্ধ মূল্যায়ন পরিচালন এবং কোভিড-১৯ প্রাদুর্ভাব থেকে অর্থনীতির উত্তরণের কৌশল প্রণয়ন। পাশাপাশি জাতীয় অর্থনীতি পুনরুদ্ধার কৌশল নিরুপণে সরকারের নিকট সুসংগঠিত তথ্য-উপাত্ত ভিত্তিক এবং অভিযোগ্য সুপারিশমালা প্রেরণ করা, তৃতীয়ত সরকারি প্রয়োজনীয় সহায়ক নীতিমালা প্রণয়নের স্বার্থে সরকারি-বেসরকারি অংশীদারিত্বে আলোচনার আয়োজন করাসহ বেসরকারি খাতে গতিশীলতা পুনরুদ্ধার প্রক্রিয়াকে অনুপ্রাণিত করা এবং এ বিষয়ে বাজেট প্রক্রিয়াতে সংশ্লিষ্ট নীতিসহায়তামূলক প্রস্তাবনা পেশ করা। এছাড়াও কোভিড উদ্ভূত পরিস্থিতিতে যে সকল ক্ষুদ্র ও একক মালিকানাধীন ব্যবসা প্রতিষ্ঠান কঠিন চ্যালেঞ্জের মুখে পড়েছে তাঁদের প্রয়োজনীয় সহায়তা প্রাপ্তির লক্ষ্যে সংশ্লিষ্ট মহলে অভিমত তুলে ধরা।

এর পাশাপাশি সাতটি সুনির্দিষ্ট অর্থনৈতিক বিষয়, যেমন-উৎপাদন খাত,সেবা খাত, আন্তর্জাতিক বাণিজ্য বা রপ্তানি, ক্ষুদ্র ও মাঝারি শিল্প (এসএমই), আর্থিক খাত, বেসরকারি বিনিয়োগ এবং কৃষি খাতের উপর বিশ্লেষণাত্মক নীতিসহায়তা এবং পলিসি ডায়ালগ আয়োজনের মাধ্যমে প্ল্যাটফর্মটি দেশের বেসরকারীখাতের গতিশীলতা পুণরুদ্ধারে সহায়ক ভূমিকা পালন করবে।

প্ল্যাটফর্মটির কার্যক্রম একটি স্টিয়ারিং কমিটির দিক-নির্দেশনায় গৃহীত হবে। স্টিয়ারিং কমিটির সদস্যরা হলেন; লেদার ফুটওয়্যার অ্যান্ড গুডস ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স এসোসিয়েশনের উপদেষ্টা সৈয়দ নাসিম মঞ্জুর,এমসিসিআই সভাপতি নিহাদ কবির,ডিসিসিআই সভাপতি শামস মাহমুদ,বিল্ডের চেয়ারম্যান আবুল কাসেম খান,সিএসই চেয়াম্যান আসিফ ইব্রাহিম এবং পলিসি এক্সচেঞ্জের টেয়ারম্যান ড. মাশরুর রিয়াজ।

পলিসি এক্সচেঞ্জ প্ল্যাটফর্মটির টেকনিকাল সচিবালয় হিসেবে কাজ করবে এবং ডেলয়েটসহ বেশ কয়েকটি আন্তর্জাতিক সংস্থা নলেজ পার্টনার হিসেবে প্ল্যাটফর্মটিকে সহায়তা প্রদান করবে।


আরো খবর »

বাংলাদেশকে ৭৩ কোটি ডলার দিচ্ছে আইএমএফ

*

‘ক্ষমতায় থেকেও বিএনপি জিয়া হত্যার বিচার না করা রহস্যজনক’

*

নওগাঁয় আরও ১৩ জনের করোনা শনাক্ত, মোট আক্রান্ত ১১৯

উজ্জ্বল