মে ৩০, ২০২০
Latest BD News – Corporate Sangbad | Online Bangla NewsPaper BD
আর্কাইভ জাতীয় শিক্ষা-সাহিত্য-সংস্কৃতি

শাবিতে করোনা পরীক্ষার নতুন ল্যাব উদ্বোধন করলেন পররাষ্ট্রমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক: করোনাভাইরাসে আক্রান্তদের পরীক্ষার জন্য এবারে সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে নতুন করে আরেকটি ল্যাব স্থাপন করা হয়েছে। নতুন এই ল্যাবে আগামীকাল থেকে করোনাভাইরাস শনাক্তকরণ পরীক্ষা শুরু হবে। আজ সোমবার বিকেলে ভিডিও কনফারেন্সের মাধ্যমে নতুন এ পিসিআর ল্যাবের উদ্বোধন করেছেন পররাষ্ট্রমন্ত্রী ও সিলেট-১ আসনের সংসদ সদস্য ড. এ কে আব্দুল মোমেন। উদ্বোধনকালে সিলেট স্বাস্থ্য বিভাগের উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

পররাষ্ট্র মন্ত্রী বর্তমান করোনা পরিস্থিতিতে সিলেটে দ্বিতীয় করোনা পরীক্ষারগার স্হাপনে সন্তোষ প্রকাশ করে বলেন, এর ফলে বিশেষ করে সিলেট বিভাগের করোনা সন্দেহভাজনরা খুব সহজে তাদের স্বাস্থ্য পরীক্ষার ফলাফল জানতে পারবেন। এজন্য পররাষ্ট্রমন্ত্রী এ ল্যাব স্থাপনে সহযোগিতার জন্য সরকারের সংশ্লিষ্ট দফতরের কর্মকর্তা, বিশ্ববিদ্যালয় প্রশাসন, সিলেটের স্বাস্থ্যসেবার সঙ্গে জড়িত সকলকে ধন্যবাদ জানান ।

শাবিপ্রবিতে নতুন এ ল্যাব স্হাপনের মধ্য দিয়ে করোনা পরীক্ষার জন্য সিলেট বিভাগে মোট দুটি ল্যাব স্হাপন করা হলো। অপর ল্যাবটি সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে স্হাপন করা হয়েছে । এর মাধ্যমে সিলেট বিভাগের করোনা সন্দেহ ভাজনদের স্বাস্থ্য পরীক্ষা চলছিল।

সিলেটে একমাত্র ল্যাব সেটি থাকায় প্রথম থেকেই এ ল্যাবে করোনা পরীক্ষার অতিরিক্ত চাপ ছিলো। যার ফলে প্রায়ই সিলেটের রোগীদের অনেকের পরীক্ষা ঢাকার ল্যাব থেকে করিয়ে নেওয়া হতো। বর্তমান শাবি-তে নতুন এ ল্যাব স্থাপনের মধ্য দিয়ে সিলেট বিভাগের করোনা সনাক্তকরণ পরীক্ষা সহজলভ্য হবে জানিয়েছেন স্বাস্থ্য বিভাগের সংশ্লিষ্টরা।

এদিকে পরীক্ষা শুরুর লক্ষ্যে ইতোমধ্যে বিশ্ববদ্যিালয়ের পিসিআর ল্যাবের প্রয়োজনীয় প্রস্তুতি সম্পন্ন হয়েছে। ল্যাব পরিচালনার জন্য ইতোমধ্যে শিক্ষকদের প্রয়োজনীয় প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে প্রস্তুত করা হয়েছে।

জানা যায়, শাহজালাল বিশ্ববিদ্যালয়ের এ ল্যাব পরিচালনা দায়িত্বে থাকবেন শাবিপ্রবির জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি বিভাগ (জিইবি) ও বায়োকেমিস্ট্রি অ্যান্ড মলিকুলার বায়োলজি বিভাগ (বিএমবি)। সূত্র বাসস ।

বিশ্ববিদ্যালয়ের ‘ই’ ভবনে জিইবি বিভাগে এ ল্যাব চালু করা হয়েছে। এ লক্ষ্যে বিশ্ববিদ্যালয়ে ২২-২৩ জনের একটি বিশেষ টিম গঠন করা হয়েছে,যাদেরকে গত কয়েকদিন এ বিষয়ে প্রয়োজনীয় প্রশিক্ষণের মাধ্যমে এ ল্যাব পরিচালনায় প্রস্তুত করা হয়েছে।


আরো খবর »

চালু হচ্ছে চট্টগ্রামে শাহ আমানত বিমানবন্দর

উজ্জ্বল

বাংলাদেশকে ৭৩ কোটি ডলার দিচ্ছে আইএমএফ

*

করোনার বিস্তাররোধে আরো স্থানীয় জনপ্রতিনিধিকে সম্পৃক্ত করার আহ্বান প্রধানমন্ত্রীর

*