27 C
Dhaka
মে ২৬, ২০২০
Latest BD News – Corporate Sangbad | Online Bangla NewsPaper BD
আন্তর্জাতিক তথ্য-প্রযুক্তি

চীন-যুক্তরাষ্ট্র উত্তেজনা, হুয়াওয়ের ওপর নতুন নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক : চীনের সঙ্গে চলমান উত্তেজনার মধ্যেই দেশটির বহুমাত্রিক প্রযুক্তি প্রতিষ্ঠান হুয়াওয়ের ওপর নতুন নিষেধাজ্ঞা এনেছে যুক্তরাষ্ট্র। জাতীয় নিরাপত্তার শঙ্কায় এই নিষেধাজ্ঞা আনা হয়েছে বলে জানিয়েছে ওয়াশিংটন।

ট্রাম্প প্রশাসন শুক্রবার হুয়াওয়ের একটি সেমিকন্ডাক্টরের চালানে নিষেধাজ্ঞা আরোপ করেছে। হুয়াওয়ে যুক্তরাষ্ট্রের নির্মিত এসব সেমি-কন্ডাকটর ব্যবহার করে আসছে।

নতুন নিষেধাজ্ঞার আওতায় সেমিকন্ডাক্টর নির্মাণকারী প্রতিষ্ঠান যুক্তরাষ্ট্র সরকারের অনুমতি ছাড়া হুয়াওয়েকে সেমিকন্ডাক্টর দিতে পারবে না।

সাম্প্রতিক সময়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে চীনের সম্পর্কের অবনতি হয়েছে। বিশেষ করে প্রাণঘাতী করোনাভাইরাসের প্রকোপ ছড়িয়ে পড়ার পেছনে প্রথম থেকেই চীনকে দায়ী করে আসছে যুক্তরাষ্ট্র। যদিও এসব অভিযোগ অস্বীকার করে আসছে চীন।

এদিকে, যুক্তরাষ্ট্রের বাণিজ্য বিভাগ চীনের ওপর নতুন নিষেধাজ্ঞা সম্পর্কে নিশ্চিত করেছে। এক বিবৃতিতে জানানো হয়েছে, চীনের ওপর নিষেধাজ্ঞা আরও বাড়ানো হয়েছে।

ওই বিবৃতিতে জানানো হয়েছে যে, চীনে সেমিকন্ডাকটর সরবরাহে নিষেধাজ্ঞা আনা হয়েছে। মার্কিন সফটওয়্যার এবং প্রযুক্তি ব্যবহার করে এসব সেমিকন্ডাকটর তৈরি করা হয়।

মার্কিন কর্মকর্তারা বলছেন, হুয়াওয়ে মার্কিন প্রযুক্তি ব্যবহার করে বিশ্বব্যাপী প্রযুক্তির বিভিন্ন জিনিসপত্র তৈরি করছে।

মার্কিন বাণিজ্য বিভাগের এক শীর্ষ কর্মকর্তা বলেন, এই পদক্ষেপের মাধ্যমে নিজেদের দেশকে গুরুত্ব দেওয়া হলো। আমেরিকা, আমেরিকান কোম্পানি এবং আমেরিকার জাতীয় নিরাপত্তাই সবার প্রথমে থাকবে।

কর্পোরেট সংবাদ/টিডি


আরো খবর »

দুর্নীতির অভিযোগে কাঠগড়ায় ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু

Tanvina

ঈদের দিনে ইরানে ৫.১ মাত্রার ভূমিকম্প

Tanvina

৩৩ চীনা কোম্পানিকে কালো তালিকাভুক্ত করলো যুক্তরাষ্ট্র

Tanvina