মে ৩০, ২০২০
Latest BD News – Corporate Sangbad | Online Bangla NewsPaper BD
আর্কাইভ কর্পোরেট সাক্ষাৎকার শিরোনাম

আইসিএসবি’র উন্নয়নে সবাইকে এক সাথে কাজ করতে হবে-এম নুরুল আলম

nurul-alam

মোহাম্মদ নূরুল আলম ১৯৬৪ সালে নিজ গ্রাম আগ্রাবাদ বেপারীপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষা জীবন শুরু করেন। ১৯৭০ সালে আগ্রবাদ সরকারি কলোনি উচ্চ বিদ্যালয়ে ভর্তি হন এবং ১৯৭৫ সালে তিনি জিআরকে হাই স্কুল থেকে এসএসসি, চট্টগ্রাম সরকারি বাণিজ্য কলেজ থেকে এইচএসসি ও বাণিজ্যে স্নাতক এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে একাউন্টিংয়ে মাস্টার্স ডিগ্রী অর্জন করেন। পেশাগত শিক্ষা অর্জনের লক্ষ্যে নূরুল আলম ২০০০ সালে আইসিএসএমবি-তে ভর্তি হয়ে ২০০৪ সালে তিনি প্রতিষ্ঠানটির সদস্য হন এবং ২০১৭ সালে ইউনাইটেড স্টেট থেকে সার্টিফাইড কমপ্লায়েন্স এন্ড ইথিক্স প্রফেশনাল বিষয়ের উপর আন্তর্জাতিক ডিগ্রী অর্জন করেন। তিনি ২০২০ সালের মার্চ মাসে আমেরিকার সিজিআইএ ইনস্টিটিউট থেকে আরেকটি পেশাদার ডিগ্রি চার্টার্ড গ্লোবাল ইনভেস্টমেন্ট অ্যানালিস্ট (সিজিআইএ) সদস্যপদ অর্জন করেছেন।

মোহাম্মদ নূরুল আলম ১৯৮১ সালে বি.কম পাস করে গ্ল্যাক্সোতে ইন্টারনাল অডিটর হিসেবে যোগদান করেন। তিনি গ্ল্যাক্সো বাংলাদেশ লিমিটেড এ ২০ বছর কাজ করে পরবর্তীতে একই প্রতিষ্ঠানে কোম্পানি সচিবের দায়িত্ব গ্রহণ করেন। তিনি ২০০৭ সালে ওরাসকম টেলিকম বাংলাদেশ লিমিটেড (বাংলালিংক) এ কোম্পানি সচিবের দায়িত্ব গ্রহন করেন। ২০১০ সালে বাংলালিংক ডিজিটাল কম্যুনিকেশন লিমিটেড এর প্রধান ইন্টারনাল অডিটর এর অতিরিক্ত দায়িত্ব গ্রহণ করেন। ২০১৫ সালে একই প্রতিষ্ঠানে চীফ কমপ্লায়েন্স অফিসার হিসেবে কোম্পানির ব্যবস্থাপনা বোর্ডে যোগ দেন এবং ১লা আগস্ট ২০১৯ বাংলালিংক থেকে অবসর গ্রহন করেন। অবসর গ্রহনের পর পরিকল্পনা অনুযায়ী ব্যবসা শুরুর চিন্তা করেছিলেন, কিন্তু সবকিছু পরিকল্পনা অনুযায়ী হয় না। তাইত আবারো প্রাইম ইসলামি লাইফ ইন্সুরেন্স কোম্পানিতে উপ-ব্যবস্থাপনা পরিচালক ও কোম্পানি সচিব হিসেবে অক্টোবর ২০১৯ থেকে চাকরিতে যোগদান করেছেন। এছাড়া প্রাইম ইসলামি সিকিউরিটিজের বোর্ডে ডাইরেক্টর হিসেবেও কাজ করছেন।

বহুগুণে গুণান্বিত মোহাম্মদ নূরুল আলম কর্পোরেট সংবাদের মুখোমুখি হয়েছিলেন। সাক্ষাতকার নিয়েছেন পত্রিকার সম্পাদক মো. মিজানুর রহমান, এফসিএস

কর্পোরেট সংবাদ; বর্তমানে আপনি অবসর জীবন যাপন করছেন, কমপ্লায়েন্স নিয়ে আপনার বর্ণাঢ্য কর্মজীবন এবং বর্তমান ব্যস্ততার পাশাপাশি ICSB তে কেমন সময় দিচ্ছেন জানতে চাই, যদি কিছু বলেন।

এম নুরুল আলম এফসিএস; জনাব সম্পাদক আপনাকে ধন্যবাদ। আইসিএসবিতে গত সেপ্টেম্বর ২০১৯ এর নির্বাচনে কাউন্সিল মেম্বার নির্বাচিত হই । দায়িত্ব পেয়েছি চার্টার্ড সেক্রেটারিজ প্রাকটিস এশুরেন্স কমিটির চেয়ারম্যান হিসাবে কাজ করার। আশা করি এ পেশার উন্নয়নে আপনাদের সাথে নিয়ে ভালো কিছু করবো।

কর্পোরেট সংবাদ; বর্তমানে আপনি ICSB এর একজন সম্মানিত কাউন্সিল সদস্য, আপনিও Practice এ আসবেন শুনেছি সুতরাং Profession নিয়ে বর্তমান কাউন্সিল এবং আপনার ভাবনা যদি শেয়ার করেন।

এম নুরুল আলম এফসিএস; আইসিএসবির কাউন্সিল মেম্বার হিসাবে নির্বাচিত হয়েছি। প্রাকটিস এ আসার কথা আগে বলেছি। প্রাকটিস এর জন্য আবেদনও করেছিলাম। চাকরিতে যোগদানের কারণে সেটা স্থগিতের আবেদনও করেছি। ভবিষ্যতে আশা আছে প্রাকটিস এ আসার। চার্টার্ড সেক্রেটারিজ প্রাকটিস এশুরেন্স কমিটির চেয়ারম্যান হিসাবে এ পেশার উন্নয়নে কাজ করার ইচ্ছা আছে। এ পেশার স্বীকৃতি আছে কিন্তু পরিচিতি ও প্রয়োজনীয় প্রচার করা দরকার। অনেক কিছু করার আছে পেশাজিবীদের সুবিধায় এবং কর্পোরেট সুশাসনের জন্য।

কর্পোরেট সংবাদ; ফাইন্যান্সিয়াল অডিটে BSEC এর অডিটরস্ প্যানেল রয়েছে কিন্তু কমপ্লায়েন্স অডিটে তা নেই, ফলে কমপ্লায়েন্স অডিটের ফি এবং মান নিয়ে প্রশ্ন উঠেছে, এ বিষয়ে ICSB এর বর্তমান কাউন্সিল কি ভাবছে?

এম নুরুল আলম এফসিএস; ষ্ট্যাটিউটরি অডিটরস্ পেনেল আছে BSEC প্রনীত এবং ব্যাংকিং অডিটরস্ পেনেল আছে বংলাদেশ ব্যাংক প্রনীত। কমপ্লাইন্স অডিট কে Important করে প্রতিষ্ঠার জন্য পেশাজিবীদের কাজ করতে হবে। এ বিষয়ে আইসিএসবি কাউন্সিলের ইচ্ছে আছে এবং উদ্যোগ নেয়া হয়েছে।

কর্পোরেট সংবাদ; ফাইন্যান্সিয়াল অডিটের রেগুলেটর ICAB, কমপ্লায়েন্স অডিটের রেগুলেটর কে তা BSEC পরিস্কার করেনি, এ বিষয়ে আপনার মতামত কি?

এম নুরুল আলম এফসিএস; Financial (Statutory) Auditor এর রেগুলেটর ICAB স্বাভাবিকভাবেই কমপ্লাইন্স অডিটরের রেগুলেটর ICSB এতে কোন সন্দেহ থাকতে পারে না।

কর্পোরেট সংবাদ; পুঁজিবাজারে সুশাসন প্রতিষ্ঠায় প্যানেল অব ইনডিপেনডেন্ট ডিরেক্টরস্ এবং কমপ্লায়েন্স অডিটরস্ প্রতিষ্ঠা করা খুবই জরুরী বলে অনেকে মনে করেন মার্কেট বিশ্লেষকরা, এ সম্পর্কে আপনার মতামত কি?

এম নুরুল আলম এফসিএস; পুঁজিবাজারে সুশাসন প্রতিষ্ঠা করার জন্য Independent Directors Pannel এবং Compliance Auditors Pannel অত্যন্ত গুরুত্বপূর্ন। গত ৯ মার্চ ২০২০ বিআইসিএম অডিটরিয়ামে অনুষ্ঠিত Bangladesh Finance & Investment Summit 2020 তে বিএসইসি কমিশনার প্রফেসর মো. হেলাল উদ্দিন নিজামি তার বক্তৃতায় Independent Directors Diversification এর উপর গুরুত্ব দিয়েছেন। এতে Female প্রফেশনালদের গুরুত্ব দেয়া হয়েছে।

কর্পোরেট সংবাদ; প্রাকটিসিং চাটার্ড সেক্রেটারিদের পেশাগত দক্ষতা এবং কাজের ক্ষেত্র তৈরীতে ICSB এর বর্তমান কাউন্সিল এবং আপনার ভাবনা যদি শেয়ার করেন।

এম নুরুল আলম এফসিএস; প্রাকটিসিং চার্টার্ড সেক্রেটারি ফার্ম মাত্র ৭টি। এর সংখ্যা আরো বৃদ্ধি করা প্রয়োজন। আমি মনে করি অচিরেই প্রাকটিসিং চার্টার্ড সেক্রেটারি প্রফেশনের গুরুত্ব বৃদ্ধি পাবে। প্রেকটিসিং চার্টার্ড সেক্রেটারি প্রফেশন বা আইসিএসবি এর প্রাইভেট প্রাকটিস গাইডলাইন মেনে চলা প্রয়োজন। আমি ব্যাক্তিগতভাবে চেষ্টা করছি এ পেশার পরিচিতি এবং গুরুত্ব প্রচারে। উদাহরন হিসেবে বলতে পারি আমার কর্মস্থলে এবং সম্প্রতি একটি প্রাইভেট টিভি চ্যানেলের ক্যাপিটেল মার্কেটের উপর লাইভ টক শো তে কয়েকবার সিএস প্রাইভেট প্রেকটিস এবং কমপ্লাইন্স অডিটের গুরুত্ব উল্লেখ করেছি।

কর্পোরেট সংবাদ; CA এবং CMA প্রফেশনের সদস্যদের মত CS প্রফেশনের সদস্যদের Income Tax এ কাজের সুযোগ তৈরীর ক্ষেত্রে অর্থ আইন ২০২০ তে অন্তর্ভূক্তির সম্ভাবনা কতটুকু? এ বিষয়ে কোন কমিটি কাজ করছে কিনা ?

এম নুরুল আলম এফসিএস; সিএস প্রফেশনাল দের আইটিপি হিসাবে অন্তর্ভূক্তি এখন সময়ের ব্যাপার বলে আমি মনে করি। কারণ সম্প্রতি ঢাকা ক্লাবে অনুষ্ঠিত আইসিএসবি’র একটি সিপিডিতে NBR বোর্ডের কয়েকজন সদস্যের উপস্থিতিতে সাবেক এনবিআর চেয়ারম্যান তাঁর বক্তৃতায় উল্লেখ করেছেন যে, ২০২০ সালের অর্থ আইনে সিএস প্রফেশন আইটিপি হিসাবে অন্তর্ভূক্ত হবে বলে আমি মনে করি। এ বিষয়ে সবাইকে একযোগে কাজ করতে হবে।

কর্পোরেট সংবাদ; এক সময় একটি ক্রেডিট রেটিং কোম্পানি একাই ১০/১২ হাজার কোম্পানির ক্রেডিট রেটিং করতো কিন্তু এখন বলা হচ্ছে CS প্রফেশনের প্রাকটিসিং চাটার্ড সেক্রেটারিদের সংখ্যা ৭টি হওয়ায় কমপ্লায়েন্স অডিটরস্ প্যানেল করা যাচ্ছেনা, এ সম্পর্কে আপনার মতামত কি?

এম নুরুল আলম এফসিএস; আমি মনে করি নিজেকে অপরিহার্য করে তোলার দায়িত্ব অনেকটা নিজের উপর। যেমন অনেক ইন্টারনাল অডিটর আছেন কোম্পানিতে Audit plan করে অডিট করে রিপোর্ট সাবমিট করে থাকে। আবার অনেক অডিটর আছে সর্বদাই ব্যস্ত থাকেন কারণ সিইও ডিসিশন মেকিংএ অডিটরের পরামর্শ গ্রহন করেন এবং একই ব্যাপার কোম্পানি সেক্রেটারির ক্ষেত্রেও প্রযোজ্য। নিজের যোগ্যতা এবং পজিটিভ ডেলিভারির উপর নিজের গুরুত্ব বাড়ে।

কর্পোরেট সংবাদ; ITPরা Company law  না পড়েও RJSC তে Company law  প্রাকটিস করছে কিন্তু CS প্রফেশনের সদস্যরা NBR এ Income Tax প্রাকটিস এর সুযোগ পাচ্ছেনা বা সুযোগ দেয়া হচ্ছেনা, আপনি কি মনে করেন?

এম নুরুল আলম এফসিএস; আমি মনে করি সিএসরা অচিরেই আইটিপি হিসাবে কাজ করার সুযোগ পাবে। সিএসদের কোয়ালিটি ডেলিভারির মাধ্যমে নিজেদের গুরুত্ব বৃদ্ধি করতে হবে।

কর্পোরেট সংবাদ; RJSCতে রিটার্ন জমা দেয়ার পূর্বে সব রিটার্ণ CS প্রফেশনের প্রাকটিসিং চাটার্ড সেক্রেটারিদের দ্বারা অডিট এবং সব কোম্পানিকে কমপ্লায়েন্স অডিটের আওতায় আনার জন্য ICSBএর বর্তমান কাউন্সিল এবং আপনার ভাবনা যদি শেয়ার করেন।

এম নুরুল আলম এফসিএস; Pre Authentication of Return by practicing Chartered Secretaries ঠিক ভারতের মত করতে কোম্পানি আইন ১৯৯৪ সংশোধন প্রয়োজন। কিন্তু তবুও স্বল্প পরিসরে করা যায় কিনা সে বিষয়ে আইসিএসবি কাউন্সিল থেকে উদ্দ্যোগ নেয়া প্রয়োজন। অবশ্য কিছু দিন আগে আইসিএসবি থেকে আরজেএসসি রেজিষ্টরার মহোদয়কে এ বিষয়ে মৌখিকভাবে বলা হয়েছে। বিশেষ করে কোম্পানি রিটার্ণ সাবমিশন এর জন্য প্রি অথিন্টিকেশন ইন্ডিয়ার মতো করা যায় কিনা প্রস্তাব করা হয়েছে। আইসিএসবি পেশার উন্নয়ন এবং সম্মান বৃদ্ধিতে সবাইকে একসাথে কাজ করতে হবে।

কর্পোরেট সংবাদ; আমাকে সময় দেয়ার জন্য আপনাকে ধন্যবাদ।

এম নুরুল আলম এফসিএস; কর্পোরেট সংবাদকেও ধন্যবাদ আমাকে মনে করার জন্য।


আরো খবর »

মুমূর্ষু মায়ের কিডনি ডায়ালাইসিসে ব্যর্থ হয়ে চট্টগ্রাম ছাড়লেন বিভাগীয় স্বাস্থ্য পরিচালক

উজ্জ্বল

বাংলাদেশকে ৭৩ কোটি ডলার দিচ্ছে আইএমএফ

*

করোনার বিস্তাররোধে আরো স্থানীয় জনপ্রতিনিধিকে সম্পৃক্ত করার আহ্বান প্রধানমন্ত্রীর

*