33 C
Dhaka
মে ২৫, ২০২০
Latest BD News – Corporate Sangbad | Online Bangla NewsPaper BD
আন্তর্জাতিক ধর্ম ও জীবন

করোনা আতঙ্কে স্পেনের পর জার্মানি ও নেদারল্যান্ডসে মাইকে আজান

কর্পোরেট ডেস্ক : ইউরোপের দেশসমূহে প্রাণঘাতী মহামারি করোনাভাইরাসর প্রকোপ মারাত্মাকভাবে হানা দিয়েছে। এখন পর্যন্ত করোনায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে ইউরোপ। করোনা থেকে মুক্তি লাভে সাড়ে ৫০০ বছর পর প্রকাশ্যে আজানের অনুমতি দেয় স্পেন। এবার স্পেনের পথ ধরে নেদারল্যান্ডস এবং জার্মানি তাদের দেশে অবস্থিত মসজিদগুলো থেকে মাইকে উচ্চ শব্দে আজান দেয়ার অনুমতি দেয়।

করোনা প্রতিরোধে মুসলমানদের সঙ্গে সংহতি প্রকাশে নেদারল্যান্ডস ও জার্মানির কয়েক ডজন মসজিদে মাইকে আজান দেয়ার অনুমতি দেয় কর্তৃপক্ষ। ফলে জার্মানির ৫০ টিরও বেশি দেশে এবারই প্রথম মাইকে উচ্চ শব্দে আজান দেয়া হয়।

মাইকে উচ্চ শব্দে আজান শুনে মসজিদের আশপাশের অসংখ্য মানুষ রাস্তায় নেমে পড়ে। জার্মানিতে মানুষের মনোবল বাড়াতে প্রতিদিন সন্ধ্যায় গির্জাগুলোতে ঘণ্টা ধ্বনি বাজানো হয়। এরই অংশ হিসেবে মুসলমানদের মসজিদে মাইকে মাগরিবের আজান দেয়ার অনুমতি দেয় জার্মানি।

জার্মানির সরকারি নির্দেশনা অনুযায়ী যে কোনো ধর্মের উপাসনালয়ে একত্রিত হওয়ার ব্যাপারে নিষেধাজ্ঞা রয়েছে। দেশটির মুসলমানদের তথ্য মতে, করোনাভাইরাসের প্রকোপে নিজেদের মনোবল চাঙ্গা করতেই মসজিদে মাইকে আজান দেয়ার অনুমদি দেয় দেশটি। 

উল্লেখ্য, বিশ্বব্যাপী করোনাভাইরাসের প্রকোপে যেসব দেশ বেশি আক্রান্ত সে সব দেশের মধ্যে জার্মানিও একটি। আমেরিকা, ইতালি ও স্পেনের পরেই জার্মানির অবস্থান। দেশটিতে এ পর্যন্ত ৯৬ হাজার ৯২ জন আক্রান্ত। মারা গেছে ১ হাজার ৪৪৪ জন। অন্যদিকে নেদারল্যান্ডসে আক্রান্তের সংখ্যা ১৬ হাজার ৬২৭। মারা গেছে ১ হাজার ৬৫১ জন।

কর্পোরেট সংবাদ/টিডি


আরো খবর »

পবিত্র ঈদুল ফিতর আজ

উজ্জ্বল

দুর্নীতির অভিযোগে কাঠগড়ায় ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু

Tanvina

ঈদের দিনে ইরানে ৫.১ মাত্রার ভূমিকম্প

Tanvina