31 C
Dhaka
মে ২৫, ২০২০
Latest BD News – Corporate Sangbad | Online Bangla NewsPaper BD
শেয়ার বাজার

ইস্টার্ন ব্যাংকের ২৫ শতাংশ লভ্যাংশ ঘোষণা 

নিজস্ব প্রতিবেদক : পুঁজিবাজারে তালিকাভূক্ত ব্যাংক খাতের কোম্পানি ইস্টার্ন ব্যাংক লিমিটেড-এর পরিচালনা পর্ষদ ৩১ ডিসেম্বর, ২০১৯ তারিখে সমাপ্ত হিসাববছরে শেয়ারহোল্ডারদের জন্য ২৫ শতাংশ লভ্যাংশ ঘোষণা  করেছে।যার পুরোটাই নগদ লভ্যাংশ।

রোববার (৫ এপ্রিল) দুপুর ১২টায় গুলশানে ব্যাংকটির প্রধান কার্যালয়ে অনুষ্ঠিত কোম্পানির পরিচালনা পর্ষদের বৈঠকে আলোচিত বছরের নিরীক্ষিত হিসাববিবরণী পর্যালোচনা ও অনুমোদনের পর ওই লভ্যাংশ ঘোষণা করা হয়।

আলোচিত বছরে কোম্পানিটি শেয়ার প্রতি আয় (ইপিএস) করেছে ৪ টাকা ৯৪ পয়সা। এর আগের বছর যার পরিমান ছিল ৩ টাকা ৭৯ পয়সা।

৩১ ডিসেম্বর, ২০১৯ তারিখে এই কোম্পানির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) দাঁড়ায় ৩১ টাকা ৪৯ পয়সা।এর আগের বছর কোম্পানির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছিল ২৮ টাকা ২৯ পয়সা।

এছাড়া আলোচ্য সময়ে ব্যাংকটির নেট অপারেটিং ক্যাশ ফ্লো পার শেয়ার (এনওসিএফপিএস) দাঁড়িয়েছে ২২ টাকা ৭ পয়সা।এর আগের বছর কোম্পানির নেট অপারেটিং ক্যাশ ফ্লো পার শেয়ার(এনওসিএফপিএস) হয়েছিল ১৫ টাকা ৯৩ পয়সা।

আগামী ১৯ মে (মঙ্গলবার) বেলা ১১ টায় গুলশানে ব্যাংকটির প্রধান কার্যালয়ে ডিজিটাল প্লাট ফর্মে (ভার্চূয়াল মিটিং) ব্যাংকটির ২৮ তম বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এজন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ৩ মে ।

উল্লেখ্য, ইস্টার্ন ব্যাংকের অনুমোদিত মুলধন ১ হাজার ২০০ কোটি টাকা এবং পরিশোধিত মূলধন ৮১১ কোটি ৮০ লাখ হাজার টাকা। কোম্পানিটির পুঞ্জিভূত আয় রয়েছে ১ হাজার ৫২৫ কোটি ৭৪ লাখ ৬০ হাজার টাকা।

ব্যাংকটি ২০১৫ সালে ২০ শতাংশ নগদ ও ১৫ শতাংশ বোনাস, ২০১৬ সালে ২০ শতাংশ নগদ ও ৫ শতাংশ বোনাস, ২০১৭ সালে ২০ শতাংশ নগদ এবং ২০১৮ সালে ২০ শতাংশ নগদ ও ১০ শতাংশ বোনাস লভ্যাংশ প্রদান করে।

কোম্পানিটির সর্বশেষ কোয়াটার অর্থাৎ তৃতীয় প্রান্তিকে ৩ মাসে (জুলাই-সেপ্টেম্বর,১৯) কনসোলিটেড অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুযায়ী কোম্পানিটির শেয়ার প্রতি আয় হয়েছে ৮৮ পয়সা। আগের বছর একই সময়ে আয় ছিল ৯২ পয়সা।

ইস্টার্ন ব্যাংক লিমিটেডের মোট শেয়ার সংখ্যা ৮১ কোটি ১৭ লাখ ৯৯ হাজার ৫৪৮ টি। এর মধ্যে উদ্যোক্তা বা পরিচালকের হাতে রয়েছে ৩১ দশমিক ৫৬ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে রয়েছে ৪৪ দশমিক ৫০ শতাংশ, বিদেশীদের হাতে রয়েছে শূণ্য দশমিক ৩২ শতাংশ এবং সাধারণ বিনিয়োগকারীদের হাতে রয়েছে ২৩ দশমিক ৬২ শতাংশ শেয়ার।

ইস্টার্ন ব্যাংক লিমিটেড ১৯৯৩ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়ে বর্তমানে ‘এ’ ক্যাটাগরিতে অবস্থান করছে।

কর্পোরেট সংবাদ/টিডি/


আরো খবর »

করোনায় সস্ত্রীক আক্রান্ত অ্যাপেক্স চেয়ারম্যান সৈয়দ মঞ্জুর এলাহী

Tanvina

নতুন কমিশনের নেতৃত্বে পুঁজিবাজার পাবে ভিন্ন মাত্রা: বিএপিএলসি

Tanvina

উদ্যোক্তা-পরিচালকদের বেশি শেয়ার ও অধিক লভ্যাংশের ৭ এমএনসি !

Corporate Sangbad Editor