29 C
Dhaka
সেপ্টেম্বর ২৩, ২০২০
Latest BD News – Corporate Sangbad | Online Bangla NewsPaper BD
শেয়ার বাজার

করোনা প্যাকেজে ক্ষুদ্র বিনিয়োগকারীদের অন্তর্ভুক্তির অনুরোধ

নিজস্ব প্রতিবেদক : করোনার বিরুপ প্রভাব মোকাবেলায় প্রধানমন্ত্রী ঘোষিত প্যাকেজে পুঁজিবাজারের ক্ষুদ্র বিনিয়োগকারীদের অন্তর্ভুক্ত করার অনুরোধ জানিয়েছেন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) পরিচালক ও সাবেক প্রেসিডেন্ট মোঃ রকিবুর রহমান। ৫ এপ্রিল, রোববার এক বিবৃতিতে তিনি এ অনুরোধ জানিয়েছেন।

রোববার (৫ এপ্রিল) সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৭২ হাজার ৭৫০ কোটি টাকার একটি প্যাকেজ ঘোষণা করেছেন। এই প্যাকেজে রপ্তানিমুখী শিল্প, দেশীয় বৃহৎ শিল্প, সার্ভিস সেক্টর, এসএমই, কৃষিখাত এবং দরিদ্র মানুষ ও শ্রমিকদেরকে অন্তর্ভূক্ত করা হয়েছে। প্যাকেজে পুঁজিবাজারের বিনিয়োগকারী বা পুঁজিবাজার সম্পর্কে সুনির্দিষ্টভাবে কিছু বলা হয়নি।

ডিএসই পরিচালক রকিবুর রহমান এই প্যাকেজে ক্ষুদ্র বিনিয়োগকারীদের অন্তর্ভুক্ত করার অনুরোধ জানিয়েছেন। নিচে তার বিবৃতিটি তুলে ধরা হল-

‘আমি মাননীয় প্রধানমন্ত্রী ও মাননীয় অর্থমন্ত্রীকে বিনিত অনুরোধ করবো এই মুহূর্তে যে প্যাকেজটি আপনি ঘোষণা করেছেন তাতে ক্ষুদ্র বিনিয়োগকারীদের অন্তুর্ভুক্ত করার জন্য । যেসব ক্ষুদ্র বিনিয়োগকারী বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠান থেকে মার্জিন লোন নিয়ে শেয়ার কিনেছেন, তাদেরকে অন্যান্য প্রতিষ্ঠানে যেভাবে সুদের সাপোর্ট দিচ্ছেন সেইভাবে সাপোর্ট দিন। যেহেতু লোন এর বিপরীতে ৯% সুদের কার্যক্রম শুরু হয়েছে সেক্ষেত্রে ৫% সুদ সরকার থেকে এই প্রণোদনার অধীনে দেয়ার জন্য অনুরোধ করছি l বাকি ৪% সুদ বিনিয়োগকারী দিবেন।
মাননীয় প্রধানমন্ত্রী ও মাননীয় অর্থমন্ত্রীর ক্ষুদ্র বিনিয়োগকারীর পক্ষে এই ঘোষণা পুঁজিবাজারকে স্থিতিশীল করবে এবং বিনিয়োগকারী উপকৃত হবেন। করোনা ভাইরাসের কারণে যেসকল প্রতিষ্ঠান, ম্যানুফ্যাকচারিং, এক্সপোর্ট-ইম্পোর্ট, কন্সট্রাকশন ক্ষতিগ্রস্ত হয়েছে এবং হচ্ছে সেসকল প্রতিষ্ঠানের কর্মকান্ড চালিয়ে যাবার জন্য যে আর্থিক প্যাকেজ (৭৩ হাজার কোটি টাকা) মাননীয় প্রধানমন্ত্রী ঘোষণা করেছেন, সেটা যুগান্তকারী, সময়োপযোগি ও ঐতিহাসিক । এই আর্থিক প্রণোদনা সকল ম্যানুফ্যাকচারিং, এক্সপোর্ট-ইম্পোর্ট বিশেষ করে শ্রমিক, কর্মচারী, খেঁটে খাওয়া মানুষের মজুরি পাওয়াকে নিশ্চিত করেছেন। মাননীয় প্রধানমন্ত্রী বক্তব্যে বলেছেন বিশ্বব্যাপী শেয়ার বাজার ও পুঁজিবাজারের মতো বাংলাদেশের পুঁজিবাজারেও এর প্রভাব পড়েছে।’

কর্পোরেট সংবাদ/টিডি


আরো খবর »

ইন্সুরেন্স খাতের ৯৫ শতাংশ কোম্পানির দর বেড়েছে 

Tanvina

আমরা নেটওয়ার্কের ১০০ কোটি টাকার বন্ড অনুমোদন

Tanvina

ডাচ বাংলা ব্যাংকের ৫০০ কোটি টাকার বন্ড অনুমোদন

Tanvina